For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যে চালু কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল, কীভাবে আবেদন করবেন ?

02:32 PM Jun 19, 2024 IST | Srijita Mallick
রাজ্যে চালু কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল  কীভাবে আবেদন করবেন
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ আরও স্বচ্ছ হবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া।  বুধবার রাজ্য জুড়ে শুরু হল কলেজে বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল। এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা  রাজ্যের সরকারি এবং সরকারি-পোষিত কলেজে ভর্তির  জন্য আবেদন করতে পারবেন।  চলতি বছর থেকে অভিন্ন পোর্টালের মাধ্যমে রাজ্যের স্নাতক স্তরের পড়ুয়ারাও ভর্তি হওয়ার সুযোগ পাবেন ।

Advertisement

বুধবার সাংবাদিক সম্মেলন করে এই পোর্টাল আনুষ্ঠানিক ভাবে চালু করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, বারবার স্নাতক স্তরের ভর্তিতে অস্বচ্ছতার অভিযোগ উঠেছে। তাই সেই সমস্ত বিষয় মাথায় রেখে স্বচ্ছ ভাবে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা লক্ষ্যেই এই পোর্টাল চালু করা হয়েছে।‘ এই পোর্টালের মাধ্যমে ১৬ টি বিশ্ববিদ্যালয়, ৪৬১ টি কলেজ/ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন  পড়ুয়ারা।  বলা বাহুল্য, এই পোর্টালের মাধ্যমে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, স্বশাসিত কলেজ, সংখ্যালঘু কলেজ, বি এড., আইন, ফাইন আর্টস এবং পারফর্মিং আর্টস (ক্রাফ্টস, নৃত্য, সঙ্গীত) কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন  না পড়ুয়ারা। পাশাপাশি সরকারের তরফে একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। পড়ুয়ারা ১৮০০১০২৮০১৪ নম্বরে ফোন করে কিংবা নির্দিষ্ট ইমেল আইডিতে মেল করে সমস্ত বিষয় জেনে নিতে পারবেন ।  

Advertisement

কীভাবে আবেদন করবেন?

প্রথমে আবেদনকারীরা অনলাইন আবেদনপত্র জমা দিতে পারবেন https://banglaruchchashiksha.wb.gov.in বা https://wbsche.wb.gov.in এ গিয়ে “Centralised Admission Portal" ট্যাবটিতে ক্লিক করে অথবা সরাসরি https://wbcap.in/এ গিয়ে।  আর এই পোর্টালে আবেদন করা যাবে একেবারে বিনামূল্যে।

কবে থেকে আবেদন জমা দেওয়া যাবে?

 সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালে  আবেদনপত্র গ্রহণ করা হবে ২৪.০৬.২০২৪ তারিখ থেকে। ৭ জুলাই আবেদন গ্রহণের শেষ দিন। ১২ জুলাই প্রথম দফার মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ জুলাইয়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। ৭ অগাস্ট থেকে শুরু হবে ক্লাস। দ্বিতীয় দফায় মপ আপ রাউন্ডে মেধা তালিকা প্রকাশ হবে ৮ অগাস্ট।

কী কী সুবিধা পাওয়া যাবে ?

১)  পোর্টালের মাধ্যমে ভারতীয় শিক্ষার্থীরা রাজ্যের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কোর্স ফি, ফি স্ট্রাকচার, মোট আসন , এলিজিবিলিটি ক্রাইটেরিয়া ইত্যাদি দেখতে পাবেন।

২) এই ভর্তি প্রক্রিয়ায় পড়ুয়ারা সর্বোচ্চ ২৫টি কোর্সে একই সঙ্গে আবেদন জানাতে পারবেন।

৩) পড়ুয়ারা ৭,২১৭টি কোর্সের মধ্যে থেকে একাধিক বিষয় এ ক্ষেত্রে বেছে নিতে পারবেন।

Advertisement
Tags :
Advertisement