For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

NTA-র পরীক্ষায় স্বচ্ছতায় আনতে বিশেষজ্ঞ কমিটি গঠন কেন্দ্রের

04:05 PM Jun 22, 2024 IST | Sundeep
nta র পরীক্ষায় স্বচ্ছতায় আনতে বিশেষজ্ঞ কমিটি গঠন কেন্দ্রের
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিট পরীক্ষা নিয়ে কেলেঙ্কারি ঘিরে উত্তাল গোটা দেশ। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস-সহ মেধা তালিকা তৈরিতে দুর্নীতির অভিযোগে যথেষ্টই অস্বস্তিতে মোদি সরকার। আর সেই অস্বস্তি কাটাতে কড়া পদক্ষেপ নিল শিক্ষা মন্ত্রক। ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) পরীক্ষার ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে এবং পরীক্ষা পদ্ধতি ঢেলে সাজাতে সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। কমিটির শীর্ষে রয়েছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান এস রাধাকৃষ্ণন।

Advertisement

শনিবার শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিশেষজ্ঞ কমিটিতে ইসরোর প্রাক্তন চেয়ারম্যানের পাশাপাশি থাকবেন দিল্লি এইমসের প্রাক্তন অধিকর্তা রণদীপ গুলেরিয়া, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক কে রামমূর্তি। এছাড়াও রয়েছেন পঙ্কজ বনশল, আইআইটি দিল্লির ডিন অফ স্টুডেন্টস আদিত্য মিত্তল, শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব গোবিন্দ জয়সোয়াল। কীভাবে পরীক্ষা পদ্ধতিতে আরও স্বচ্ছতা রাখা যায় তা নিয়ে দুই মাসের মধ্যে কমিটিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।  

Advertisement

অন্যদিকে নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে শুক্রবার রাতে দেওঘর থেকে মূল সন্দেহভাজন সিকন্দর যাদবেন্দ্র-সহ পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। দেওঘর পুলিশ জানিয়েছে, যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের জেরা করার জন্য পটনায় নিয়ে যাওয়া হয়েছে। শনিবার গ্রেফতার করা হয়েছে, প্রশ্নপত্রের প্রিন্ট আউট বের করে মোটা টাকায় পরীক্ষার্থীদের কাছে বিক্রি করা পিন্টুকেও। নিট কেলেঙ্কারিতে এই নিয়ে গ্রেফতারির সংখ্যা বেড়ে হল ১৯। ইতিমধ্যেই শিক্ষা মন্ত্রকের কাছে বিহার পুলিশের আর্থিক অপরাধ শাখার তরফে প্রাথমিক রিপোর্ট দায়ের করা হয়েছে। ওই প্রাথমিক রিপোর্টে প্রশ্নপত্র ফাঁসের পিছনে জালিয়াত চক্র কীভাবে কাজ করেছে তার পুঙ্খানুপুঙ্খ বর্ণনা করা হয়েছে। পরীক্ষার্থীদের কাছেও প্রশ্নপত্র বিক্রিতে পোস্ট ডেটেড চেকে লেনদেন চালানো হয়েছে বলেও জানানো হয়েছে।  

Advertisement
Tags :
Advertisement