For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৪ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে NIA Act অনুযায়ী ছুটি ঘোষণা

১০ জুলাই রাজ্যের ৪ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন NIA Act অনুযায়ী ওই চার বিধানসভা এলাকায় ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।
05:25 PM Jul 04, 2024 IST | Koushik Dey Sarkar
৪ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে nia act অনুযায়ী ছুটি ঘোষণা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামী ১০ জুলাই রাজ্যের(Bengal) ৪ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন(Bye Election in 4 Assembly Seats) রয়েছে। সেই ৪ কেন্দ্র হল উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনা জেলার বাগদা এবং কলকাতার মানিকতলা। উপনির্বাচনের দিনটি বুধবার। অর্থাৎ কাজের দিন। সেই কারণেই এবার NIA Act অনুযায়ী ওইদিন ওই ৪টি কেন্দ্রের মধ্যে থাকা রাজ্য সরকারের সব সরকারি অফিসগুলিতে ছুটি(Holiday) ঘোষণা করল রাজ্য সরকার(West Bengal State Government)। এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই ৪ বিধানসভা এলাকার অধীনে থাকা সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠান, স্কুল, দফতর, সংস্থায় ছুটি থাকবে আগামী ১০ জুলাই। এমনকি, ওই এলাকার অধীনস্থ বেসরকারি প্রতিষ্ঠানেও যারা কাজ করবেন, তাঁরা পেড লিভ নিয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এই মর্মে বেসরকারি প্রতিষ্ঠানগুলিকেও প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়া হচ্ছে।

Advertisement

বিজ্ঞপ্তিতে এটাও বলে দেওয়া হয়েছে যে, যারা এই বিধানসভা এলাকায় থাকেন এবং বিধানসভা এলাকার বাইরে কোনও প্রতিষ্ঠান বা সংস্থায় কাজ করেন, তাঁরাও এই নিয়মে পেড লিভ নিয়ে ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন। এই কেন্দ্রগুলোর মধ্যে কোনও কেন্দ্রে পুনর্নির্বাচন ঘোষণা হলেও ছুটির সুযোগ পাওয়া যাবে। এর পাশাপাশি, নির্বাচনের দায়িত্বে থাকা সরকারি আধিকারিকরা কোনও কেন্দ্রে ভোটে বিলম্ব হলে পরদিন কাজে যোগ দিতে যাওয়ার ক্ষেত্রে সমস্যা হলে তাঁরাও স্পেশাল লিভ-এর জন্য আবেদন করতে পারবেন। এই উপনির্বাচন বিজেপির কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কেননা যে ৪ কেন্দ্রে ভোট হচ্ছে তাঁদের মধ্যে ৩টেই একুশের ভোটে জিতেছিল বিজেপি। শুধু তাই নয়, ২৪’র লোকসভা নির্বাচনেও ওই ৩ কেন্দ্রে লিড পেয়েছে বিজেপি। সেই ৩ বিধানসভা কেন্দ্র হল রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদা।

Advertisement

দেখার বিষয় লোকসভা ভোটে লিড পেয়েও এই উপনির্বাচনে বিজেপি ওই ৩ কেন্দ্রে ধরে রাখতে পারে কিনা বিজেপি। আবার মানিকতলা বিধানসভা কেন্দ্রে একুশের ভোটে জিতেছিল তৃণমূল। ২৪’র লোকসভা ভোটেও তাঁরাই লিড পেয়েছে সেখান থেকে। যদি তৃণমূল ৪টি বিধানসভা কেন্দ্রেই জয়ী হয় তাহলে তৃণমূলের বিধায়ক সংখ্যা বেড়ে যাবে। কমে যাবে বিজেপির বিধায়ক সংখ্যা। চারটি কেন্দ্রেই তাই তৃণমূল ও বিজেপি জোরকদমে প্রচার চালাচ্ছে। বিজেপি এই উপনির্বাচনে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদা ধরে রাখতে না পারলে চাপের মুখে পড়ে যাবে বাংলার পদ্ম শিবির। এমনিতেই লোকসভা নির্বাচনে বাংলায় বিজেপির আসন কমেছে উনিশের ভোটের তুলনায়। ১৮ কমে হয়েছে ১২। এবার যদি ৩ বিধানসভা কেন্দ্রও ধরে রাখতে তাঁরা না পারে তাহলে রাজ্য রাজনীতিতে তাঁদের কদর ও গুরুত্বও যাবে কমে। আরও একটি বিষয় হল এই উপনির্বাচবনে বাম ও কংগ্রেস কী ফল করে। তাঁরা বিজেপিকে কোথাও তৃতীয় স্থানে ঠেলে দিয়ে নিজেরা দ্বিতীয় স্থানে উঠে এসে কোনও চমক দিতে পারে কিনা, সেটাও দেখার।

Advertisement
Tags :
Advertisement