OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রথযাত্রার আগেই মুখ্যমন্ত্রীর হাতেই উদ্বোধনের সম্ভাবনা দিঘার জগন্নাথ মন্দিরের

নবান্ন সূত্রে জানা গিয়েছে চলতি বছরে রথযাত্রার আগেই দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রীই।
06:17 PM May 28, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাঙালির চিরন্তন প্রাণসম প্রিয় ঘোরার জায়গা হল পুরী। এমন খুব কম বাঙালি পাওয়া যাবে যার নিলাচল গমন একবারের জন্যও হয়নি। বাঙালির কাছে সেই শ্রীক্ষেত্রের অন্যতম আকর্ষণ হল সমুদ্রের সঙ্গে শ্রী জগন্নাথদেবের দর্শন। তবে অনেকেরই নানা কারণে পুরী যাওয়া আর হয়ে ওঠে না। তাই পুরী না গিয়েও যাতে জগন্নাথ দর্শনে ভাটা না পড়ে তার জন্য বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বাংলার(Bengal) বুকেই একখন্ড পুরী গড়ে তুলেছেন দিঘার(Digha) সৈকতে। পুরীর জগন্নাথ মন্দিরের আদলেই সেখান গড়ে উঠছে জগন্নাথধাম(Jagannath Dham)। সেই মন্দিরের নির্মাণ কাজ এখন একদম শেষ পর্যায়ে। নবান্ন সূত্রে জানা গিয়েছে চলতি বছরে রথযাত্রার(Rathyatra) আগেই ওই মন্দিরের উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। আর সেই উদ্বোধনের কাজ করবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

পুরীর আদলে দিঘায় তৈরি জগন্নাথ মন্দির চলতি বছরে এপ্রিল মাসে উদ্বোধন হওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। ঘোষণার পর তোড়জোড় শুরু হয়ে যায় প্রশাসনিক মহলে। কিন্তু লোকসভা নির্বাচনের কারণে থমকে যায় উদ্বোধনের কাজ। যদিও, নির্বাচনী প্রচারে এসে মুখ্যমন্ত্রী জানান, দিঘার জগন্নাথ মন্দিরে নির্মাণ কাজ প্রায় শেষের পথে। ভোট শেষ হলেই মন্দিরের উদ্বোধন হবে। উদ্বোধনে সকলকে উপস্থিত থাকার কথাও জানান তিনি। তবে, নির্দিষ্ট কোনও তারিখ এখনও জানানো হয়নি। আগামী ৭ জুলাই রথযাত্রা উৎসব। সূত্রে জানা যাচ্ছে, রথযাত্রার আগেই মন্দির উদ্বোধন করতে পারেন মুখ্যমন্ত্রী। কেননা সেখানেও জগন্নাথদেবের রথযাত্রার জন্য তৈরি হচ্ছে সুবিশাল রথ।

বড় আকারে একটি রথ নির্মাণের কাজ শুরু হয়েছে দিঘার জগন্নাথদেবের মন্দির প্রাঙ্গণে। স্থানীয় বিধায়ক তথা রাজ্যে কারা মন্ত্রী অখিল গিরি এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘মন্দির নির্মাণের কাজ প্রায় শেষের পথে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেদিন ঠিক করবেন সেদিন মন্দিরের উদ্বোধন হবে। মুখ্যমন্ত্রীর মন্দির উদ্বোধনের দিনক্ষণ ঘোষণার পরেই মন্দির উদ্বোধন হবে।’ উল্লেখ্য, দিঘা রেল স্টেশনের পাশেই ২০০ কোটি টাকা খরচ করে জগন্নাথধাম গড়ে তুলছেন মুখ্যমন্ত্রী। পুরীর জগন্নাথ মন্দিরের মতোই উচ্চতা হবে দিঘার মন্দিরটিরও। পাশাপাশি মন্দিরের পারিপার্শ্বিক নকশাও কিছুটা এক থাকছে।

Tags :
bengaldighaJagannath DhamMamata BanerjeeRatha JatraRathyatra
Next Article