For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যের সব বুথে হবে ওয়েব কাস্টিং, থাকবে AI প্রযুক্তি, জানাল কমিশন

06:27 PM Apr 02, 2024 IST | Srijita Mallick
রাজ্যের সব বুথে হবে ওয়েব কাস্টিং  থাকবে ai প্রযুক্তি  জানাল কমিশন
Courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ ব্যবস্থা নিল নির্বাচন কমিশন। ভোটগ্রহণ  চলাকালীন সময় যাতে না কোন অসুবিধা হয় সেইজন্য রাজ্যের সব বুথে হবে ওয়েব কাস্টিং । এই পন্থার সাহায্যে যেখানে নেটের সমস্যা থাকবে , সেখানে সব তথ্য রেকর্ড হয়ে যাবে । যাতে পরে না কোন অসুবিধা হয়। একথায় এটি হল একধরনের লাইভ স্ট্রিমিং। যার মাধ্যমে ভোটগ্রহণ কেন্দ্রে কি হচ্ছে সেইদিকে নজর রাখা যায়।

Advertisement

তবে এই প্রথম নয় এরআগে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পশ্চিমবঙ্গে ৫০ শতাংশ বুথে হয়েছিল ওয়েব কাস্টিং।   মঙ্গলবার কমিশনের তরফে জানান হয়েছে ওয়েব কাস্টিং পাশাপাশি ব্যবহার করা হবে কৃত্তিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI । এই প্রথমবার নির্বাচনে ব্যবহার করা হবে AI।  এখান থেকে স্পষ্ট যে, আসন্ন লোকসভা নির্বাচনে অন্যান্য রাজ্যের চেয়ে  বাংলাকে বেশি গুরুত্ব দিচ্ছে  কমিশন ।

Advertisement

লোকসভা  হোক বা বিধানসভা নির্বাচন সবসময়  বুথ জ্যাম থেকে শুরু করে ছাপ্পা ভোট সহ একাধিক  অভিযোগ থাকে। কমিশনের তরফ থেকে বিভিন্ন ব্যবস্থা নেওয়ার পরেও তা আটকানো যায়না। সেইজন্যই আসন্ন লোকসভা নির্বাচনের আগে কড়া পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। অন্যদিকে লোকসভা নির্বাচন ঘোষণার সময়ই দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছিলেন, এ বারের ভোটে কোনও ধরনের অশান্তি বা গন্ডগোল বরদাস্ত করা হবে না।  তবে এখন বেশ কয়েকদিন বাকি রাজ্যের ভোটগ্রহণ পর্ব শুরু হতে। এমন পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার হয়েছে মোটা টাকা অঙ্কের মাদক দ্রব্য। সেইজন্য  রাজ্যের স্পর্শকাতর বুথগুলি নিয়ে যথেষ্ট তৎপর হয়েছে  কমিশন। 

Advertisement
Tags :
Advertisement