For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কলকাতা থেকে উত্তর-পূর্বে ট্রেন যাবে বাংলাদেশ হয়ে, ভাবনা ভারতীয় রেলের

ভারতীয় রেল বাংলাদেশের ভিতর দিয়ে ট্রেন চালানোর ভাবনা চিন্তা শুরু করেছে। তবে এই ব্যবস্থা চালু করতে দুই দেশেরই সন্মতির প্রয়োজন আছে।
06:38 PM Jun 02, 2024 IST | Koushik Dey Sarkar
কলকাতা থেকে উত্তর পূর্বে ট্রেন যাবে বাংলাদেশ হয়ে  ভাবনা ভারতীয় রেলের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ক্রমশই পূর্ব ভারতের(Eastern India) হৃদপিন্ড হয়ে উঠছে বাংলার(West Bengal) রাজধানী কলকাতা(Kolkata)। পূর্ব ভারতের পাশাপাশি উত্তর-পূর্ব ভারতেরও(North East India) একটা বড় অংশের মানুষ এই শহরের ওপর ক্রমশ নির্ভরশীল হয়ে পড়ছেন। বাড়ছে এই শহরের বুকে তাঁদের যাতায়াত। কিন্তু ভৌগলিক কারণের জন্য সড়ক ও রেল দুই ভাবেই এখনও উত্তর-পূর্ব ভারতের সঙ্গে কলকাতার যোগাযোগের ক্ষেত্রে অন্তরায় রয়ে গিয়েছে। এর মূল কারণ যোগাযোগের ক্ষেত্রে সড়ক ও রেল উভয় মাধ্যম থাকলেও তা সময়সাপেক্ষ ও ব্যয়বহুলও। আর তাই কলকাতার সঙ্গে উত্তর-পূর্ব ভারতের যোগাযোগ বাড়াতে এবার ভারতীয় রেল(Indian Railway) বাংলাদেশের(Bangladesh) ভিতর দিয়ে ট্রেন চালানোর ভাবনা চিন্তা শুরু করেছে। তবে এই ব্যবস্থা চালু করতে দুই দেশেরই সন্মতির প্রয়োজন আছে। তবে এই ব্যবস্থা চালু হলে তা ভারত-বাংলাদেশ দুই দেশের কাছেই যেমন উপকারী হবে তেমনি উত্তর-পূর্ব ভারতের পাশপাশি উত্তরবঙ্গের একাংশের মানুষজনও উপকৃত হবেন।

Advertisement

জানা গিয়েছে, ভারতীয় রেল কর্তৃপক্ষ এপার বাংলার গেদে হয়ে বাংলাদেশের ভিতর দিয়ে উত্তরবঙ্গের আলিপুদুয়ারের জয়গাঁ পর্যন্ত ট্রেন চালাতে চায়। এই বিষয়ে ইতিমধ্যেই ভারত সরকারের তরফে নাকি প্রস্তাব গিয়েছে বাংলাদেশ সরকারের কাছে। এ ক্ষেত্রে বাংলাদেশের দর্শনা দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে ভারতের ট্রেন। তারপর ঈশ্বরদী-আব্দুলপুর-পার্বতীপুর হয়ে চিলাহাটি পর্যন্ত রেলপথ ব্যবহার করে সেই ট্রেন আবার ভারতে প্রবেশ করবে। ভারতীয় রেল বোর্ডের এই প্রস্তাব ইতিমধ্যেই ঢাকায় থাকা ভারতীয় হাইকমিশন ইতিমধ্যেই বাংলাদেশ রেলওয়ের কাছে তুলে ধরেছে। বাংলাদেশের জমি ব্যবহার করে ভারতীয় ট্রেন চালানোর প্রস্তাব এর আগেও গিয়েছে বাংলাদেশে। কিন্তু মূলত নিরাপত্তার কথা ভেবে বার বার সেই প্রস্তাব ফিরিয়েছে ঢাকা। দেখার বিষয় এবার কী হয়। তবে ঢাকাকে যে প্রস্তাব দিল্লির তরফে দেওয়া হয়েছে তাতে ট্রেন যাত্রীবাহী না পণ্যবাহী হবে, তা খোলসা হয়নি। শুধু এই রুটে প্রাথমিকভাবে পরীক্ষামূলক একটি ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement