For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাজায় ইজরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল

10:23 AM Dec 11, 2023 IST | Srijita Mallick
গাজায় ইজরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৮ হাজার ছাড়াল
Custardy: Google
Advertisement

আন্তর্জাতিক ডেক্সঃ যত দিন বাড়ছে ততই জোরালো হচ্ছে গাজা ইজরায়েল যুদ্ধ। লাগাতার ইজরায়েলের হামলার জেরে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা। হামাসের তরফে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইজরায়েলি হামলায় গাজায় প্রাণ হারিয়েছেন ৩০০জন । যার মধ্যে বেশির ভাগই শিশু এবং মহিলা। এই নিয়ে ইজরায়েলি হামলার ৬৫ দিনে গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ১৮ হাজার। আহত হয়েছেন প্রায় প্রায় ৫০ হাজার।

Advertisement

অন্যদিকে লাগাতার ইজরায়েলের হামলার জেরে গাজায় শুরু হয়েছে খাদ্য সংকট। তাই এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি বিল পাশ করেছে। সেই বিলে বলা হয়েছে, গাজা উপত্যকায় মানবিক ত্রাণসহায়তা পৌছাতে হবে। ৩৪টি সদস্যদেশ নিয়ে গঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্বাহী বোর্ড সর্বসম্মতভাবে এই বিলটি পাশ করেছে।

Advertisement

প্রসঙ্গত, টানা দু মাস ধরে চলছে ইজরায়েল এবং প্যালেস্টাইনের মধ্যে  রক্তাক্ত  সংঘাত। গাজার তরফে জানানো হয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ১৮ হাজার জন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ৭ হাজার ১১২ জন মানুষ শিশু  এবং নারী রয়েছেন  ৪ হাজার ৮৮৫ জন। অন্যদিকে ৭ অক্টোবর ইজরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জনের মতো নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৩২০ জনের মতো সেনা রয়েছেন। এই হামলার পরেই গাজার ওপর হামলা শুরু করে ইজরায়েল বাহিনী।

ইজরায়েলের বিরামহীন হামলার কারণে গাজায় বাস্তুচ্যুত মানুষদের  কাছে ত্রাণসহায়তা পৌঁছানো না গেলে দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের বিভিন্ন সংস্থা। বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) বলেছে, ‘নতুন করে লড়াই শুরু হওয়ার ফলে ত্রাণ বিতরণ করা যাচ্ছে না। সে ক্ষেত্রে ত্রাণকর্মীদের জীবন বিপন্ন হতে পারে।  এই হামলার ফলে সাধারণ মানুষ বিপর্যয়ের মুখে পড়েছেন। বর্তমানে গাজায় ২০ লাখ মানুষের বেঁচে থাকার সম্বল হলো এই ত্রাণের খাদ্যশস্য।’ তাই গাজায় ত্রাণ পাঠাতে বিল পাশ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement
Tags :
Advertisement