For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৭২-এই নিভল জীবন প্রদীপ, 'চিঠি' না ফেরার দেশে 'গজল' সম্রাট পঙ্কজ উধাস

খুব ভারী হৃদয়ের সঙ্গে, আমরা আপনাদের জানাচ্ছি ২৬ ফেব্রুয়ারি ২০২৪ সালে দীর্ঘ অসুস্থতার পর পদ্মশ্রী পঙ্কজ উধাস মারা গিয়েছেন। তাঁর দুঃখজনক মৃত্যুর খবর জানাতে পেরে দুঃখিত।'
04:17 PM Feb 26, 2024 IST | Sushmitaa
৭২ এই নিভল জীবন প্রদীপ   চিঠি  না ফেরার দেশে  গজল  সম্রাট পঙ্কজ উধাস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সুরের জগতে নক্ষত্র পতন। প্রয়াত 'গজল' কিংবদন্তি পঙ্কজ উধাস। মাস কয়েক আগেই সুরের জগৎ ফাঁকা করে পরলোকগমন করেন উস্তাদ রশিদ আলি খান। শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম দিকপাল ছিলেন রশিদ আলি খান। তাঁর মৃত্যুর ক্ষত কাটতে না কাটতেই সুরের জগতে ফের ইন্দ্রপতন।গজলের জলসা ছেড়ে চির বিদায় নিলেন গজল কিংবদন্তি পঙ্কজ উধাস। দীর্ঘ অসুস্থতার পরে সোমবার ২৬ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১ টা নাগাদ পৃথিবী ছেড়ে চলে গেলেন প্রবীণ গজল-প্লেব্যাক গায়ক এবং পদ্মশ্রীপ্রাপ্ত পঙ্কজ উধাস। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন উধাস পরিবার। অফিসিয়াল নোটে, পরিবার বলেছে যে গায়ক দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন। তাঁর দীর্ঘদিনের বন্ধু-গায়ক অনুপ জালোটা বলেছেন যে, চার মাস আগে তাঁর অগ্ন্যাশয়ের ক্যান্সার ধরা পড়ে। 

Advertisement

পরিবারের তরফ থেকে ইনস্টাগ্রামে একটি বিবৃতিতে জানানো হয়েছে, "খুব ভারী হৃদয়ের সঙ্গে, আমরা আপনাদের জানাচ্ছি ২৬ ফেব্রুয়ারি ২০২৪ সালে দীর্ঘ অসুস্থতার পর পদ্মশ্রী পঙ্কজ উধাস মারা গিয়েছেন। তাঁর দুঃখজনক মৃত্যুর খবর জানাতে পেরে দুঃখিত।" গজল গায়কের মেয়ে নায়াব বলেছেন, "আমি অত্যন্ত দুঃখিত! তার আত্মা শান্তিতে থাকুক। আমি জানি কোন শব্দই শান্ত করতে পারে না, তবে আমি প্রার্থনা করি যে সর্বশক্তিমান আপনার পরিবারকে শ্রী উধাসজি #TheEndOfAnEra-এর অপূরণীয় ক্ষতি মোকাবেলা করার শক্তি দেন।" ১৯৭০ সাল থেকে সুরের জগতে হাতছানি তাঁর। তাঁর দীর্ঘ কেরিয়ারে রয়েছে অজস্র গান। বলিউডে প্লেব্যাক গানে তাঁর ডেবিউ ১৯৭০ সালে। তাঁর অ্যালবামগুলির মধ্যে রয়েছে, আহাত, নাশা, মেহফিল, শামাখানা, নায়াব, লেজেন্ড, খাজানা, আফরিণ, নাবিল, আশিয়ানা, তিন মৌসম, খায়াল, আমন প্রভৃতি।

Advertisement

তাঁর উল্লেখযোগ্য গান গুলির মধ্যে রয়েছে, Munne Ki Amma Yeh To Bata Tum Haseen Main Jawaan, Chitthi aayi hai Naam, Dil Se Dil Mila, Phir Kaisa Gila, Ho Gaya Pyar Tamacha, Chandi Jaisa Rang Hai Ek Hi Maqsad,  Gaa Mere Sang Pyar Ka Geet Naya Gunahon Ka Faisla, Aaj Phir Tumpe Dayavan, Ek Ek Ho Jaye Phir Ghar Chale Jaana Gangaa, Tere Dar Ko Chhod Chale, Sahara Tere Intezaar Ka Hai Hum Intezaar Karenge, Yaad Aayi, Yaad Aayi, Bhuli Woh Kahani Phir Yaad Aayi,Tumne Rakh To Lee Tasveer Hamari , Kuch Baat Hai Tum Mein Jo প্রমুখ। তাঁর শেষ গান ছিল, ২০১৬ সালের রাতভর তানহা রাহা। পঙ্কজ উধাস গজলের পাশাপাশি হিন্দি সিনেমা এবং ভারতীয় পপ গানের জন্য পরিচিত ছিলেন। তিনি ১৯৮০ সালে 'আহাত' নামে একটি গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮১ সালে মুকারর, ১৯৮২ সালে তারান্নুম, ১৯৮৩ সালে মেহফিল, ১৯৮৪ সালে রয়্যাল অ্যালবার্ট হলে নায়াবের মতো অনেক হিট গান রেকর্ড করেছেন তিনি।

একজন গজল গায়ক হিসেবে তার সাফল্যের পর, তাকে মহেশ ভাট চলচ্চিত্রে গান গাওয়ার জন্য আমন্ত্রণ জানান। ১৯৮৬ সালের নাম চলচ্চিত্রে গাওয়ার জন্য উধাস আরও খ্যাতি অর্জন করেন। "চিঠি আয়ি হ্যায়" গানটি তাঁকে তাৎক্ষণিকভাবে পরিচিতি দিয়েছিল। এরপর বহু হিন্দি ছবিতে প্লেব্যাক গান করেন। বিশ্বজুড়ে অ্যালবাম এবং লাইভ কনসার্ট তাকে গায়ক হিসেবে খ্যাতি এনে দিয়েছে। ২০০৬ সালে, পঙ্কজ উধাস পদ্মশ্রী, ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে ভূষিত করা হয়। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে একাধিক সম্মানীয় পুরস্কার। পঙ্কজ উধাসের জন্ম গুজরাটের জেতপুরে। তিন ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। বাবা-মা কেশুভাই উধাস এবং জিতুবেন উধাস। তার বড় ভাই মনহার উধাস বলিউডের চলচ্চিত্রে হিন্দি প্লেব্যাক গায়ক হিসেবে সাফল্য অর্জন করে । তার দ্বিতীয় বড় ভাই নির্মল উধাসও একজন সুপরিচিত গজল গায়ক এবং তিন ভাইয়ের মধ্যে তিনিই প্রথম পরিবারে গান গাওয়া শুরু করেন। তিনি স্যার বিপিটিআই ভাবনগরে পড়াশোনা করে মুম্বাইতে চলে আসেন। পরে পঙ্কজ মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন। তাঁর মৃত্যুতে স্বাভাবিকভাবেই শোকের ছায়া নেমে এসেছে বলিউডে। বলিউড প্লেব্যাক গায়ক সোনু নিগমও প্রবীণ গায়ককে সমবেদনা জানিয়ে ইনস্টাগ্রামে লেখেন, "আমার শৈশবের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একজন চলে গেলেন। শ্রী পঙ্কজ উধাস জি, আমি আপনাকে চিরদিন মিস করব।" শোক প্রকাশ করে অভিনেতা অভিষেক বচ্চন লিখেছেন, “পঙ্কজ উধাস জির প্রয়াণে খুবই দুঃখিত। তার মৃত্যু আমাদের সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি। এই কঠিন সময়ে তার পরিবার এবং বন্ধুদের প্রতি আমার আন্তরিক সমবেদনা। ওম শান্তি।" 

Advertisement
Tags :
Advertisement