For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কেন্দ্রের হারেই রাজ্য সরকারি কর্মীদের GPF সুদের হার ঘোষণা বাংলায়

এবারে রাজ্য সরকারি কর্মীদের GPF'র সুদের হার কেন্দ্রের প্রদেয় হারের সমান রাখা হয়েছে। অর্থাৎ আগামী ৩ মাস তাঁরা ৭.১ শতাংশ হারে সুদ পাবেন।
09:29 AM Jun 15, 2024 IST | Koushik Dey Sarkar
কেন্দ্রের হারেই রাজ্য সরকারি কর্মীদের gpf সুদের হার ঘোষণা বাংলায়
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচন মিটে গিয়েছে। প্রত্যাহার করা হয়েছে আদর্শ আচরণ বিধিও। এই অবস্থায় রাজ্য সরকারের(West Bengal State Government) কর্মীদের GPF বা General Provident Fund’র সুদের হার(Interest Rate) ঘোষণা করে দিল ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। রাজ্য সরকারের অর্থ দফতরের দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে General Provident Fund-এ গচ্ছিত অর্থে সুদ পাবেন সরকারি কর্মীরা। উল্লেখ্য, ভোট মিটতেই আগে কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকের তরফ থেকে General Provident Fund নিয়ে জারি করা হয়েছিল সুদের হার সংক্রান্ত বিজ্ঞপ্তি। সেই পথে হেঁটে এবার রাজ্যের তরফ থেকেও সরকারি কর্মীদের জন্য জারি হল বিজ্ঞপ্তি। সব থেকে বড় কথা এবারে GPF'র সুদের হার কেন্দ্রের প্রদেয় হারের সমান রাখা হয়েছে। রাজ্য সরকার ইচ্ছা করলে কিন্তু তার থেকে কমও রাখতে পারতো। কেননা কেন্দ্রের হারেই যে রাজ্যকে GPF'র সুদ প্রদান করতে হবে। এমন কথা কোথাও বলা নেই বলেই দাবি, রাজ্য সরকারি কর্মীদের একাংশের।

Advertisement

রাজ্য অর্থ দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, পশ্চিমবঙ্গ সার্ভিসের অন্তর্গত কর্মীদের General Provident Fund এবং পশ্চিমবঙ্গের Contributory Fund-এ এই সুদের হার প্রযোজ্য হবে। এছাড়া রাজ্য সরকার আর যে সব ক্ষেত্রে GPF-এ সুদ দিয়ে থাকে, তাতেও এই হার প্রযোজ্য হবে। এর আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও GPF-এ সুদের হার ৭.১ শতাংশ হার রাখার কথা ঘোষণা করা হয়েছিল। দেখা যাচ্ছে, সেই একই হার রাজ্য সরকারও দিচ্ছে। এ রাজ্যের সরকারি কর্মীরা দাবি জানিয়ে আসছেন যে কেন্দ্রের হারে তাঁদের মহার্ঘ্য ভাতা(DA) দিতে হবে যা রাজ্য সরকার এখনও মানেনি। কিন্তু GPF’র ক্ষেত্রে দেখা গেল কেন্দ্র রাজ্য একই সুদ দিচ্ছে। আবার সুপ্রিম কোর্টে মহার্ঘ্য ভাতা নিয়ে যে মামলা চলছে, সেই মামলাও যে খুব দ্রুত আলোর মুখ দেখবে এমনটাও মনে করা হচ্ছে না। স্বাভাবিক ভাবেই রাজ্যের সরকারি কর্মচারীদের এখন General Provident Fund-এ ৭.১ শতাংশ হারে প্রদেয় সুদ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে।  

Advertisement

Advertisement
Tags :
Advertisement