OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গণনার দিন কোন কোন দিকে লক্ষ্য রাখতে হবে, নির্দেশিকা প্রকাশ তৃণমূলের

তৃণমূল কংগ্রেসের কর্মীদের জন্য ৭ দফা নির্দেশিকা জারি করে দেওয়া হল দলের তরফে। ৪ জুন কী কী মানতে হবে, লক্ষ্য রাখতে হবে, সেটাই জানানো হয়েছে।
04:58 PM Jun 02, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Twitter

নিজস্ব প্রতিনিধি: দলনেত্রী আগেই জানিয়ে দিয়েছেন বাজারচলতি বুথ ফেরত সমীক্ষায়(Exit Poll) তিনি বিশ্বাস রাখেন না। এই সব সমীক্ষা আদতে বিজেপির(BJP) তৈরি করে দেওয়া হিসাব মাত্র। বিরোধী দলের কর্মীদের মনোবলে ধাক্কা দিয়ে ভোট গণনায়(Vote Counting) কারচুপি ও গা জোয়ারি করার অছিলা মাত্র। আর তাই তিনি দলের নেতা থেকে কর্মী, সমর্থক থেকে আমজনতা সকলের কাছেই আর্জি জানিয়েছেন, বাজার চলতি বুথ ফেরত সমীক্ষায় বিশ্বাস না রাখতে। এমনকি তিনি নিজেও এদিনও এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় জোর গলায় দাবি করেছেন যে, বাংলা নিয়ে বুথ ফেরত সমীক্ষায় যা দাবি করা হচ্ছে তা তিনি বিশ্বাস করেন না, করেন না, করেন না। মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) এই অবস্থানের পরে পরেই এবার তৃণমূল কংগ্রেসের(TMC) কর্মীদের জন্য ৭ দফা নির্দেশিকা(Guidelines for Party Counting Agents) জারি করে দেওয়া হল। বিশেষ করে যারা গণনার দিন গণনা কেন্দ্রে থাকবেন, তাঁদের জন্য এই নির্দেশিকা। 

তৃণমূলের নির্দেশিকায় মূলত জানানো হয়েছে, Counting শুরুর আগে এবং Counting চলাকালীন সেখান হাজির থাকা দলীয় কর্মীদের যা যা দেখতে হবে। সেখানে বলা হয়েছে, EVM টেবিলে আসার পর প্রথমে মেশিন নম্বর Counting Agent-দের কাছে থাকা 17C-র, যেটা বুথ থেকে পাওয়া গেছে ও Polling Agent-দের সই আছে, সঙ্গে মিলিয়ে নিতে হবে। তারপর মেশিন চালু হলে মেশিনে Current Date/Time (মানে ডেট দেখাবে ৪ জুন, সময় দেখাবে যে সময় কাউন্টিং হচ্ছে সেটা) ঠিক মতো দেখাচ্ছে কিনা মিলিয়ে নিতে হবে। এর থেকে বোঝা যাবে মেশিনের Clock Time ঠিক আছে কিনা। Machine Display শুরু হলে Machine-এর সিরিয়াল নম্বর 17C-র সঙ্গে আর একবার মিলিয়ে নিতে হবে যাতে বোঝা যায় সঠিক মেশিনটিই গণনা হচ্ছে। এরপর Total Button যখন টেপা হবে তখন Total Votes Polled as per display মেলাতে হবে 17C-র সঙ্গে। Result Button যখন টেপা হবে তখন শুরুতেই মেশিনে Date of Poll মিলছে কিনা দেখে নিতে হবে। মেশিন যখন Result দেখাতে শুরু করবে তখন কোন প্রার্থী কত ভোট পেল তা 17C-Part II-তে নোট করে নিতে হবে। সব প্রার্থী ও NOTA-র মিলিত ভোট Total Votes Polled-র সঙ্গে মিলছে কিনা দেখে নিতে হবে।

Tags :
BJPExit Poll.Guidelines for Party Counting Agents.Mamata BanerjeeTmc
Next Article