OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্যের সব স্কুলে High Speed Internet, নির্দেশ মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্কুলে এবার মিলবে High Speed Internet পরিষেবা।
02:40 PM Jan 30, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) সব স্কুলেই(Every Primary Secondary and Higher Secondary Schools) এবার মিলতে চলেছে High Speed Internet পরিষেবা। নবান্ন সূত্রে জানা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশে রাজ্যের শিক্ষা দফতর(Education Department) ইতিমধ্যেই একটি Work Order ইস্যু করেছে। রাজ্যের সব সরকারি এবং সরকার পোষিত প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক স্কুলে High Speed Internet পরিষেবা চালু করার ব্যবস্থা করবে রাজ্য সরকার অধীনস্থ Webel Technology Limited। রাজ্যের বিভিন্ন স্কুলে বিশেষ করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের বিদ্যালয়গুলিতে Internet চলে না বলাই যায়। এত স্লথ গতিতে নেট পরিষেবা থাকায় স্কুলের বহুকাজে সমস্যা তৈরি হয়। তারপর এখন ‘বাংলা শিক্ষা পোর্টালের’ মাধ্যমে স্কুলগুলি নিয়ন্ত্রিত হয় বললেই চলে। রাজ্যের শিক্ষা দফতরের নিয়ম অনুযায়ী, পড়ুয়াদের নম্বর এই পোর্টালে আপলোড করতে হয়। আর তার জন্য প্রয়োজন Internet। অনেক সময়ই অভিযোগ ওঠে নেটের সমস্যার জন্য খুব ধীর গতিতে কাজ করতে হয়।

কোভিডের দরুন লকডাউনের সময় রাজ্যের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। তখন পড়াশোনার একমাত্র উপায় ছিল Online Class। স্কুল বন্ধ থাকার কারণে সেই সময় Internet’র মাধ্যমেই চলেছিল পড়াশোনা। অতিমারি পরিস্থিতি কাটিয়ে এখন স্কুলেই চলছে পঠন-পাঠন। তবে এখনও স্কুলের বহু কাজে ভরসা ইন্টারনেট। তবে অভিযোগ ওঠে, স্কুলে স্কুলে বিশেষ করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের বিদ্যালয়গুলিতে Internet চলে না বললেই চলে। এই সমস্যার কথা গিয়েছিল মুখ্যমন্ত্রীর কানে। সেই সূত্রেই তিনি নির্দেশ দেন দ্রুত এই সমস্যার সমাধান করতে। সেই সঙ্গে নির্দেশ দেন, রাজ্যের সব স্কুলে High Speed Internet পরিষেবা চালু করতে। সেই নির্দেশ মানতেই Webel-কে বলা হয়েছে, আগামী ২ মাসের মধ্যেই রাজ্যের সব সরকারি ও সরকার পোষিত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্কুলে Internet Connection লাগানোর কাজ শেষ করতে হবে। ৩৯ মাসের জন্য এই Internet Connection-গুলি থাকবে।

Tags :
bengalEducation departmentEvery Primary Secondary and Higher Secondary SchoolsHigh Speed InternetInternet Connection.Mamata Banerjeeonline classWebel Technology LimitedWork Order.
Next Article