OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লোকসভা ভোটের মুখে কাজ বন্ধ শিবপুরের হাওড়া জুট মিলে

07:44 PM Apr 09, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,হাওড়া: লোকসভা ভোটের মুখে কাজ বন্ধ শিবপুরের হাওড়া জুট মিলে। এর ফলে বিপাকে পড়েছেন প্রায় সাড়ে তিন হাজার কর্মচারী।আগামী ২০ মে হাওড়া সদর লোকসভা কেন্দ্রে ভোট। তার আগেই বন্ধ হয়ে গেল মধ্য হাওড়া বিধানসভার অন্তর্গত হাওড়া জুট মিল(Howrah Jute Mill)। ফলে কর্মহীন হয়ে পড়ল প্রায় সাড়ে তিন হাজার কর্মী। শ্রমিকদের অভিযোগ, মিলের বিমিং ডিপার্টমেন্টের কর্মীদের দৈনিক মজুরি থেকে গত কয়েকদিনের এক ঘন্টার মজুরি কাটা হয়েছে। এর পাশাপাশি দোলের দিনের মজুরি পাওয়ার কথা থাকলেও সেটাও তাদের দেওয়া হয়নি। এর ফলে ওই ডিপার্টমেন্টের শ্রমিকরা ১৫০০ থেকে ২০০০ টাকা কম বেতন পেয়েছেন।

এই নিয়েই ওই ডিপার্টমেন্টের শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করেন। সোমবার থেকে তারা পাওনা টাকার দাবিতে কর্মবিরতি শুরু করেন।ম্যানেজমেন্টের পক্ষ থেকে ওই বিভাগের কর্মীদের কাজে যোগদানের নির্দেশ দেওয়া হলেও তারা তা মানতে চাননি। এরই প্রেক্ষিতে ম্যানেজমেন্ট (Management)এর পক্ষ থেকে একটি নতুন নির্দেশ জারি করা হয়। মঙ্গলবার সকালে কর্মচারীরা কাজে যোগদান করতে এসে দেখেন মিলের গেটে নোটিশ ঝুলছে। ওই নোটিসে বলা হয় যতক্ষণ না পর্যন্ত বিমিং ডিপার্টমেন্টের কর্মচারীরা কাজে যোগ দিচ্ছেন ততক্ষণ ব্যাচিং, ওয়েভিং সহ অন্যান্য ডিপার্টমেন্টের শ্রমিকদের কাজ বন্ধ রাখার কথা বলা হয়। এদিকে বিমিং ডিপার্টমেন্টে কর্মচারীদের পাওনা নিয়ে তাদের পাশে দাঁড়ান অন্য বিভাগের কর্মচারীরা।

ফলে মিলের(Mill) মধ্যে শুরু হয় অচলাবস্থা। এরই প্রেক্ষিতে মঙ্গলবার কর্মচারীরা মিলে এলেও কোন উৎপাদন হয়নি।শ্রমিকদের আরো অভিযোগ ওই মিলে অবসরপ্রাপ্ত শ্রমিকদের পাওনা পিএফ এর টাকা নিয়ে টালবাহানা চলছে। এছাড়াও ইএসআই(ESI) এর টাকা তারা পাচ্ছেন না।সামনে ঈদ। তার আগে মিলে কাজ বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক সমস্যায় পড়েছেন শ্রমিকরা। তারা চাইছেন দ্রুত মিলটিতে কাজ শুরু হোক।মিল কর্তৃপক্ষ কোনো সাক্ষাৎকারে দিতে চায়নি।তবে জানিয়েছে তাদের সিদ্ধান্ত সঠিক।সবপক্ষের সাথে আলোচনা চলছে।তারা চাইছে আগে কাজে যোগ দিক শ্রমিকরা।

Tags :
Howrah Jute Mill 3500 Labour No WorkHowrah Jute Mill Lock Out
Next Article