For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বৃহত্তর কলকাতায় শুধুই ঘাসফুলের দাপট, উচ্ছ্বাস শুরু তৃণমূলের

বৃহত্তর কলকাতার ১০টি লোকসভা কেন্দ্রেই জিতে গেল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। অর্থাৎ বৃহত্তর কলকাতায় দাপট ঘাসফুলের।
05:11 PM Jun 04, 2024 IST | Koushik Dey Sarkar
বৃহত্তর কলকাতায় শুধুই ঘাসফুলের দাপট  উচ্ছ্বাস শুরু তৃণমূলের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বৃহত্তর কলকাতা(Greater Kolkata)। দুই ২৪ পরগনার একটা বড় অংশ, শহর কলকাতা এবং হাওড়া-হুগলি শিল্পাঞ্চল, এই নিয়েই বৃহত্তর কলকাতা। এই এলাকাতেই ছড়িয়ে আছে ১০টি লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রগুলি হল – কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, বারাসত, ব্যারাকপুর, দমদম, যাদবপুর ও ডায়মন্ডহারবার। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই ১০টি কেন্দ্রের মধ্যে ব্যারাকপুর ও হুগলি গিয়েছিল বিজেপির দখলে। কিন্তু এদিন অষ্টাদশ লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) গণনা শুরুর পর প্রথম ৩-৪ রাউন্ড থেকেই দেখা যাচ্ছিল ১০টি লোকসভা কেন্দ্রেই লিড তুলেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস(TMC)। অর্থাৎ বৃহত্তর কলকাতায় দাপট ঘাসফুলের। শেষ পর্যন্ত সেটাই থেকে গেল ফলাফলে। 

Advertisement

তৃণমূলের জন্মের পর থেকেই বৃহত্তর কলকাতা কার্যত ঘাসফুল দুর্গ হিসাবেই চিহ্নিত হয়ে ছিল। কিন্তু ২০১৯ সালে সেই দুর্গেই কিছুটা হলেও ফাটল ধরাতে সক্ষম হয় বিজেপি(BJP)। হুগলি লোকসভা কেন্দ্রে জিতেছিলেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় এবং ব্যারাকপুরে জয়ী হয়েছিলেন পদ্মপ্রার্থী অর্জুন সিং। এবারেও তাঁরাই সেখানে বিজেপির হয়ে লড়াই করছেন। কিন্তু দুইজনই এদিন হেরেছেন। শুধু তাই নয়, বৃহত্তর কলকাতার ১০টি লোকসভা কেন্দ্রেই তৃণমূল এবার বিশাল ভোটে লিড তুলেছে। তুলনার বৃহত্তর কলকাতার বাইরে তৃণমূলকে কিছুটা হলেও টক্কর দিচ্ছে বিজেপি। তবে সেখানেও ধস চোখে পড়ছে গেরুয়া শিবিরে।

Advertisement

বৃহত্তর কলকাতার এই ১০টি লোকসভা কেন্দ্রে বাম-কংগ্রেস প্রার্থীরা কীরকম ভোট কাটেন সেই দিকে অনেকের নজর ছিল। বিশেষ করে এই আসনগুলির সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে তাঁরা কোনও ভাগ বসাতে পারে কিনা সেই দিকেও অনেকের নজর ছিল। কিন্তু দেখা যাচ্ছে, সেই রকম কোনও থাবাই গাড়তে পারেনি বাম-কংগ্রেস জোট। সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক এই এলাকায় এখনও তৃণমূলের পক্ষেই যাচ্ছে। তবে বৃহত্তর কলকাতার বাইরে সংখ্যালঘু ভোট ব্যাঙ্কে কিছুটা হলেও থাবা গেড়েছে বাম-কংগ্রেস জোট। তার জেরে মালদা জেলার ২টি আসনে এবং উত্তর দিনাজপুর জেলার ১টি আসনে হারতে হচ্ছে তৃণমূল কংগ্রেসকে।  

Advertisement
Tags :
Advertisement