OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

‘আমাদের দেশে আমরা শরণার্থী, কিন্তু ভারতে আমরা স্বাধীন’, বার্তা দলাই লামার

চিনকে দলাই লামা বার্তা দিলেন বাংলার মাটিতে দাঁড়িয়েই। এই চিনের অঙ্গুলিহেলনেই চলেন বাংলার তথা ভারতের বামনেতারা।
03:56 PM Dec 14, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) বুকে ৩৪ বছর ধরে রাজত্ব করে যাওয়া এবং অত্যাচারের স্টিম রোলার চালানো লালপার্টির নেতারা একসময় বেশ বুক বাজিয়ে প্রকাশ্যেই বলতেন, ‘চিনের প্রেসিডেন্ট আমাদের প্রেসিডেন্ট’। এদিন সেই বাংলার মাটিতে দাঁড়িয়েই চিনকে বিঁধলেন বৌদ্ধ ধর্মের শীর্ষ নেতৃত্ব(Chief of Buddhism) দলাই লামা(Dalai Lama)। বললেন, ‘আমাদের দেশে আমরা শরণার্থী কিন্তু ভারতে(India) আমরা স্বাধীন। ভারতে স্বাধীনতা রয়েছে।’ বুঝতে অসুবিধা হয় না যে তিনি ‘আমাদের দেশ’ বলতে তিব্বতকেই বুঝিয়েছেন, যা চিন দীর্ঘদিন ধরে দখল করে রয়েছে। সেই চিনকে(China) দলাই লামা বার্তা দিলেন বাংলার মাটিতে দাঁড়িয়েই। এই চিনের অঙ্গুলিহেলনেই চলেন বাংলার তথা ভারতের বামনেতারা। সেই নির্দেশ তাঁরা এতটাই অক্ষরে অক্ষরে মেনে চলেন যে দেশের স্বার্থ, সুরক্ষ ও সার্বভৌমত্বের বিসর্জন দিতেও পিছুপা হন না তাঁরা। ভারতের খেয়ে পড়ে তাঁদের ভারতেরই সর্বনাশ করার নেশায় পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমানবিক চুক্তি নিয়ে বামেদের ভূমিকা আজ ইতিহাস।   

১৩ বছর পর এদিন অর্থাৎ বৃহস্পতিবার শিলিগুড়িতে পা রেখেছেন দলাই লামা। বৌদ্ধদের একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে এদিন সকালে শিলিগুড়িতে এসেছেন তিনি। গ্যাংটক, সিকিম হয়ে এদিন তিনি যখন সড়ক পথ ধরেই শিলিগুড়িতে আসছিলেন তখন তাঁকে স্বাগত জানাতে ফুল হাতে রাস্তার দুপাশে হাজির হয়েছিলেন ভক্তরা। তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান সকলে। এর পর বিকাশনগরে সে-গুয়ে মনাস্ট্রিতে বিশেষ ধর্মীয় অনুষ্ঠানে ‘বোধিচিত্ত’ সংক্রান্ত পাঠ দেন দলাই লামা। অত্যন্ত শান্তিপূর্ণভাবে সেই অনুষ্ঠান সম্পন্ন হয়। সেই অনুষ্ঠান শেষেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে চিনকে আক্রমণ করেন দলাই লামা। ১৯৫৯ সালে চিনা হানাদার বাহিনীর হাত থেকে বাঁচতে তিব্বত থেকে দলবল সমেত পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছিলেন দলাই লামা। তারপর থেকেই তাঁকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে মনে করে বেজিং।

পরবর্তীতে বহুবার ভারতের সাহায্য নিয়ে চিনের হাত থেকে তিব্বতকে স্বাধীন করার চেষ্টা করা হয়েছে। সেই নেহরুর আমল থেকেই তাঁকে নিয়ে ভারতের সঙ্গে চিনের কূটনৈতিক টানাপোড়েন চলেছে আজও। এসবের মাঝে ‘চিকেন নেক’ করিডোর শিলিগুড়িতে দাঁড়িয়ে দলাই লামার চিনকে তোপ অত্যন্ত তাৎপর্যপূ্র্ণ। প্রসঙ্গত, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির সঙ্গে দেশের অবশিষ্ট অংশের সংযোগরক্ষাকারী একটি সংকীর্ণ ভূখণ্ড শিলিগুড়ি করিডর। যা ‘চিকেন নেক’ বলে পরিচিত। সেই চিকেন নেক দখলের পরিকল্পনা করছে চিন। তার আগেই দলাইয়ের তোপের মুখে পড়ে গেল লালপার্টির লালদেশ।

Tags :
bengalChief of BuddhismchinaDALAI LAMAindia
Next Article