OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অন্তর্বর্তী বাজেটে বাংলার একের পর এক প্রকল্পে বরাদ্দ মাত্র ১ হাজার টাকা

নির্মলার বাজেট পেশের পরে পরেই Pink Book প্রকাশ করেছে রেলমন্ত্রক। তাতেই স্পষ্ট হয়েছে বহু রেল প্রকল্পে বাংলাকে কেন্দ্রের বঞ্চনার ছবি।
11:30 AM Feb 02, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook

নিজস্ব প্রতিনিধি: পৃথক রেল বাজেট(Rail Budget) তুলে দেওয়া হয়েছে। এখন কেন্দ্রের অর্থমন্ত্রকই কেন্দ্রীয় অর্থ বাজেট পেশ করার সময়ই রেলের বাজেট পেশ করে দেয়। সেই বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। যেমনটি গতকাল সেই বাজেট পেশ করেছেন নির্মলা সীতারমণ(Nirmala Sitaraman)। আর সেখানেই দেখা যাচ্ছে ২০২৪-২৫ আর্থিক বছরের(2024-25 Financial Year) অন্তর্বর্তী বাজেটেও(Interim Budget) বাংলার একের পর এক রেলপ্রকল্পের(Rail Projects in Bengal) জন্য বরাদ্দ করা হয়েছে মাত্র ১ হাজার টাকা(Only 1 Thousand Rupees Allocated) করে। অর্থাৎ প্রকল্পগুলি বাতিল না করে সেগুলি শুধুমাত্র জিইয়ে রেখার জন্য ওই নামমাত্র বরাদ্দ করা হয়েছে। গতকাল নির্মলার বাজেট পেশের পরে পরেই জোনভিত্তিক প্রকল্প সংবলিত Pink Book প্রকাশ করেছে রেলমন্ত্রক(Rail Ministry)। তাতেই স্পষ্ট হয়েছে বহু রেল প্রকল্পে বাংলাকে কেন্দ্রের বঞ্চনার ছবি। তবে এই বঞ্চনার মধ্যে কিছুটা হলেও বরাত জুটেছে কলকাতার বিভিন্ন মেট্রো প্রকল্পের ক্ষেত্রে।

বাংলার কোন কোন রেল প্রকল্পের জন্য মাত্র ১ হাজার টাকা করে বরাদ্দ করেছেন নির্মলা? Pink Book’র তথ্য বলছে তারকেশ্বর-মগরা নতুন লাইন, দিঘা-জলেশ্বর নয়া লাইন, কালিয়াগঞ্জ-বুনিয়াদপুর নতুন লাইন,  সাঁইথিয়া-তারাপীঠ থার্ড লাইন, তারাপীঠ-রামপুরহাট ডাবলিং, পাঁশকুড়া-খড়গপুর থার্ড লাইন, কালীনারায়ণপুর থেকে শান্তিপুর ডাবলিং - বাংলার এমন বহু রেল প্রকল্পে নামমাত্র এক হাজার টাকা বরাদ্দ করেছেন নির্মলা। আবার এটাও দেখা যাচ্ছে, বাংলার অনেক রেল অনেক প্রকল্পে বরাদ্দের পরিমাণ গতবারের তুলনায় লক্ষ্যণীয়ভাবে এবারে কমিয়ে দেওয়া হয়েছে। যেমন, খড়গপুর-নারায়ণগড় থার্ড লাইন প্রকল্প। গতবারের ৬ কোটি ২৫ লক্ষ টাকা থেকে বরাদ্দ কমিয়ে এবার দেওয়া হয়েছে মাত্র ৪৫ লক্ষ টাকা। বর্ধমান-কাটোয়া গেজ পরিবর্তন খাতে বাজেট বরাদ্দের পরিমাণ ২৬ কোটি ৮০ লক্ষ থেকে কমিয়ে এবার দেওয়া হয়েছে ১৫ কোটি টাকা। বালুরঘাট-হিলি নতুন লাইন প্রকল্পে গতবারের বরাদ্দ ছিল প্রায় ৩১০ কোটি টাকা। এবার দেওয়া হয়েছে ২১০ কোটি টাকা।

  তবে ২০২৪-২৫ অর্থবর্ষের অন্তর্বর্তী বাজেটে কলকাতা মেট্রো প্রকল্পের কয়েকটিতে বরাদ্দ বাড়ানো হয়েছে। দমদম এয়ারপোর্ট-নিউ গড়িয়া ভায়া রাজারহাট মেট্রো প্রকল্পে বরাদ্দ ১৭০০ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৭৯১ কোটি ৩৯ লক্ষ টাকা। জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে গতবার বরাদ্দ হয়েছিল প্রায় ৮৫০ কোটি টাকা। এবার দেওয়া হয়েছে ১২০৮ কোটি ৬১ লক্ষ টাকা। বরানগর-ব্যারাকপুর ও দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্পে বরাদ্দের পরিমাণ একই রেখে দেওয়া হয়েছে। ৫০ কোটি টাকা করে। নোয়াপাড়া-বারাসত ভায়া বিমানবন্দর মেট্রো প্রকল্পে অন্তর্বর্তী বাজেটে ২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। গতবার এর পরিমাণ ছিল প্রায় ৩০৪ কোটি টাকা। কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের জন্য বরাদ্দ হয়েছে ৯০০ কোটি টাকার কিছু বেশি। সব মিলিয়ে বাংলার ক্ষেত্রে রেলের বরাদ্দের পরিমাণ এবার হয়েছে ১৩ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে লিলুয়া ওয়ার্কশপের ১ কোটি টাকার বরাদ্দ যেমন থাকছে তেমনি, কাঁচরাপাড়া নিউ রেল কোচ ম্যানুফ্যাকচারিং ইউনি্টের জন্য ১ হাজার টাকার বরাদ্দও রয়েছে।  

Tags :
2024-25 Financial YearInterim Budgetnirmala sitaramanOnly 1 Thousand Rupees AllocatedPink Book.Rail BudgetRail MinistryRail Projects in Bengal
Next Article