OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৮,৩০০ কোটি জালিয়াতির অভিযোগে দুই ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীর সশ্রম কারাদণ্ড

মার্কিন বিচারপতি ডারকেনের এই রায় সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় কর্পোরেট জালিয়াতির মামলার ঢাকনা বন্ধ করে দিয়েছে। একটি প্রতিবেদনে অনুযায়ী, ঋষি শাহ তাঁর বিশ্ববিদ্যালয়ের একজন ব্রেইনইল্ড ছিলেন।
10:55 AM Jul 02, 2024 IST | Susmita

নিজস্ব প্রতিনিধি: প্রায় ৮,৩০০ কোটি আর্থিক জালিয়াতির অভিযোগে সাড়ে সাত বছরের কারাদণ্ড ভারতীয় বংশোদ্ভূত দুই কোটিপতির। সম্প্রতি ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী, তথা আউটকাম হেলথের প্রাক্তন সহ-প্রতিষ্ঠাতা ঋষি শাহকে মার্কিন আদালত সাড়ে সাত বছরের কারাদণ্ড দিয়েছে। তাঁর বিরুদ্ধে প্রায় ৮,৩০০ জালিয়াতির অভিযোগ। আর তাঁর এই কীর্তি রীতিমতো গোল্ডম্যান শ্যাচ গ্রুপ ইনকর্পোরেটেড, গুগল প্যারেন্ট অ্যালফাবেট ইনকর্পোরেটেড এবং ইলিনয়ের গভর্নর জেবি প্রিটজকারের ভেঞ্চার ক্যাপিটাল ফার্মের মতো উচ্চ-প্রোফাইল বিনিয়োগকারীদের নাড়া দিয়েছে। আর মার্কিন বিচারপতি ডারকেনের এই রায় সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় কর্পোরেট জালিয়াতির মামলার ঢাকনা বন্ধ করে দিয়েছে। একটি প্রতিবেদনে অনুযায়ী, ঋষি শাহ তাঁর বিশ্ববিদ্যালয়ের একজন ব্রেইনইল্ড ছিলেন। শুধু তিনি নয়, তাঁর সঙ্গে আরও একজন ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীর নাম জড়িয়েছে।

শিকাগোর স্বাস্থ্য প্রযুক্তি স্টার্ট-আপ কোম্পানির প্রাক্তন নির্বাহী, কোম্পানির ক্লায়েন্ট, ঋণদাতা এবং বিনিয়োগকারীদের লক্ষ্য করে একটি জালিয়াতি প্রকল্পে জড়িত থাকার অভিযোগে তাঁদের শাস্তি দেওয়া হয়েছে। অভিযুক্তরা হলেন ৩৮ বছর বয়সী ঋষি শাহ, যিনি আউটকামের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সিইও। অন্যজন হলেন, ৩৮ বছর বয়সী শ্রদ্ধা আগরওয়াল, যিনি আউটকামের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সভাপতি৷ আরও একজন এই প্রতারণা চক্রের সঙ্গে জড়িত। তিনি হলেন ৩৫ বছর বয়সী ব্র্যাড পার্ডি, যিনি প্রাক্তন চিফ অপারেটিং অফিসার এবং আউটকামের প্রধান আর্থিক কর্মকর্তা। জানা গিয়েছে, গত ২৬ জুন ঋষিকে সাত বছর ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে, এবং শ্রদ্ধাকে ৩০ জুন তিন বছরের কারাদণ্ড দিয়েছে মার্কিন আদালত। ব্র্যাডকেও ৩০ জুন দুই বছর তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের নথি এবং বিচারে উপস্থাপিত প্রমাণ অনুসারে, আউটকাম, যা ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। তবে ২০১৭ সাল পর্যন্ত এই কোম্পানি কনটেক্সট মিডিয়া নামে পরিচিত ছিল। এঁদের কাজ ছিল, মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ডাক্তারদের অফিসে টেলিভিশন স্ক্রিন এবং ট্যাবলেট স্থাপন করা এবং তারপরে সেই ডিভাইসগুলিতে বিজ্ঞাপনের স্থান দিয়ে ক্লায়েন্টদের কাছে বিক্রি করা। যার বেশিরভাগই ছিল ফার্মাসিউটিক্যাল কোম্পানি।

তবে ঋষি শাহ, শ্রদ্ধা আগরওয়াল এবং পার্ডি এমন বিজ্ঞাপন বিক্রি করেছিল যা কোম্পানির মালিকানাধীন ছিল না। তাঁদের বিরুদ্ধে আরও অভিযোগ, তাঁরা স্বাস্থ্য সম্বন্ধীয় বিজ্ঞাপনগুলি ভুলভাবে উপস্থাপন করে বিনিয়োগ কারীদের কাছ থেকে প্রচুর টাকা নেন। তাঁরা ঋণদাতা দের বিরুদ্ধে একটি বিশাল আর্থিক প্রতারণার জাল বিছিয়েছিলেন। মামলার একটি অফিসিয়াল রিলিজ পরামর্শ দিয়েছে যে, শাহ, আগরওয়াল, এবং পার্ডি ক্লায়েন্টদের কাছ থেকে আন্ডার-ডেলিভারিগুলি লুকানোর জন্য মিথ্যা বলেছে। কোম্পানিটি ক্লায়েন্টদের চুক্তির সংখ্যায় বিজ্ঞাপন সামগ্রী সরবরাহ করত। ট্রায়াল সাক্ষ্য অনুসারে, আউটকামের ক্লায়েন্টদের লক্ষ্য করে স্কিমটি ২০১১ সালে শুরু হয়েছিল এবং ২০১৭ পর্যন্ত স্থায়ী হয়েছিল। এর ফলে তারা কমপক্ষে ৪৫ মিলিয়ন চার্জ করেছিল৷ শাহ, আগরওয়াল এবং পার্ডিও আউটকামের ঋণদাতা এবং বিনিয়োগকারী দের সঙ্গেও প্রতারণা করেছেন। শাহকে মেইল ​​জালিয়াতির পাঁচটি, তারের জালিয়াতির ১০ টি, ব্যাঙ্ক জালিয়াতির দুটি গণনা এবং অর্থ পাচারের দুটি কাউন্টে দোষী সাব্যস্ত করা হয়েছে, আগরওয়ালকে পাঁচটি মেইল ​​জালিয়াতির, আটটি তারের জালিয়াতির এবং দুটি কাউন্টের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। অন্য তিনজন প্রাক্তন ফলাফল কর্মচারীও বিচারের আগে দোষী সাব্যস্ত করেছেন।

Tags :
Indian-American Man's 8300 Crore Fraud Scheme Shakes Top US Investors
Next Article