For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মার্কিন স্কলারশিপের জন্যে বাবার মৃত্যুর জাল শংসাপত্র, গ্রেফতার ভারতীয় ছাত্র

পোস্টে আনন্দ একটি চমকপ্রদ স্বীকারোক্তিতে বলেছেন যে, কীভাবে তিনি তাঁর দশম ক্লাসের বোর্ড পরীক্ষার ফলাফল জাল করেছিলেন।
03:25 PM Jun 28, 2024 IST | Susmita
মার্কিন স্কলারশিপের জন্যে বাবার মৃত্যুর জাল শংসাপত্র  গ্রেফতার ভারতীয় ছাত্র
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কী কাণ্ড! বর্তমানে অনেক পড়ুয়াই উচ্চশিক্ষার জন্যে স্কলারশিপ বা বৃত্তি নিয়ে থাকে। অর্থাৎ সরকার প্রদত্ত সেই স্কলারশিপের টাকা দিয়ে পড়াশোনা শেষ করে। কিন্তু এবার সেই পূর্ণবৃত্তি নিয়েই প্রতারণা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এমনই একটি ঘটনা ঘটল। পূর্ণবৃত্তি পাওয়ার জন্যে নথিপত্র জাল করার দায়ে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রেফতার হল একজন ভারতীয় ছাত্র। এবং বিষয়টি সামনে আসার পরেই ওই ছাত্রটিকে জেলে নির্বাসিত করা হয়েছে। ভারতীয় ছাত্রটির নাম আরিয়ান আনন্দ। যিনি পেনসিলভানিয়ার লেহাই ইউনিভার্সিটির একজন ছাত্র ছিলেন। বিষয়টি জানা গিয়েছে একটি রেডডিট পোস্টে। যদিও পোস্টটি মুছে ফেলা হয়েছে। সেখানে ছাত্রটি নিজেই পোস্ট করেছিলেন যে, মিথ্যা দিয়েই তিনি কেরিয়ার গড়ে তুলেছেন। যাতে সে গর্বিত বোধ করেন৷ পোস্টটি ভাইরাল হওয়ার পর থেকেই বিতর্ক তুঙ্গে ওঠে।

Advertisement

পোস্টে আনন্দ একটি চমকপ্রদ স্বীকারোক্তিতে বলেছেন যে, কীভাবে তিনি তাঁর দশম ক্লাসের বোর্ড পরীক্ষার ফলাফল জাল করেছিলেন। আর এই জাল নথির সাহায্য নিয়েই তিনি সম্পূর্ণ বৃত্তি পান। এবং যার সাহায্যে তিনি মার্কিন কলেজে ভর্তি হওয়ার সুযোগ পান। এমনকী তিনি তাঁর নথিতে জীবিত বাবাকেও মেরে ফেলেছিলেন। কারণ তিনি বৃত্তি পাওয়ার জন্যে বাবার মৃত্যু শংসাপত্রও জাহির করেছিলেন। এরপর সফলভাবে কলেজে প্রবেশ করার পর, ১৯ বছর-বয়সী আনন্দ স্বীকার করেছে যে, সে তাঁর পড়াশোনার প্রতি আগ্রহ হারিয়েছে। কারণ সে এখন মদ্যপ আসক্ত। পড়াশোনাতে মন নেই। তাই তাঁর বৃত্তি বজায় রাখার জন্য পরীক্ষায় প্রতারণা করেছে। টাকা রোজগারের জন্য জাল ইন্টার্নশিপও তৈরি করেছিলেন।

Advertisement

তবে এই অভিযোগের ভিত্তিতে আনন্দকে দুই মাস আগে গ্রেফতার করা হয়েছিল। তবে এখন শোনা যাচ্ছে, তিনি জালিয়াতি এবং পরিষেবা চুরির অপরাধের জন্য ২০ বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে চলেছেন। তবে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের অনুরোধে তাঁকে বহিষ্কার করে ভারতে পাঠানো হয়েছে। লেহাই ইউনিভার্সিটি, একটি বিবৃতিতে বলেছে, "আমরা প্রতিবেদন এবং পুঙ্খানুপুঙ্খ তদন্তের প্রশংসা করি যা এই বিষয়টিকে প্রকাশ করেছে।" মাইকেল ওয়েইনার্ট, নর্থহ্যাম্পটন কাউন্টি সহকারী DA, ব্যাখ্যা করেছেন কিভাবে Reddit মডারেটর আনন্দকে Lehigh বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত করেছিলেন। মিস্টার ওয়েনার্ট লেহাই ইউনিভার্সিটির পুঙ্খানুপুঙ্খ তদন্তের প্রশংসা করে বলেছেন, “তথ্য যাচাই করা চ্যালেঞ্জিং ছিল, কিন্তু লেহি এবং তাদের পুলিশ বাহিনী গভীর খনন এবং সত্য উন্মোচনের জন্য একটি চমৎকার কাজ করেছে।"

Advertisement
Tags :
Advertisement