For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রচণ্ড গরমে জুনে বিদ্যুতের চাহিদা বেড়েছে ৯ শতাংশ, রিপোর্টে প্রকাশ

06:36 PM Jul 01, 2024 IST | Mainak Das
প্রচণ্ড গরমে জুনে বিদ্যুতের চাহিদা বেড়েছে ৯ শতাংশ  রিপোর্টে প্রকাশ
Advertisement

নিজস্ব প্রতিনিধি : জুন মাস জুড়ে চলেছে তীব্র গরম। দেশের এক প্রান্তে যেমন তাপপ্রবাহে নাজেহাল হতে হয়েছে মানুষকে, অন্যদিকে তেমনি অস্বস্তিকর গরমে ওষ্ঠাগত অবস্থা হয়েছিল অনেকের। স্বাভাবিকভাবেই গরমের হাত থেকে বাঁচতে বিদ্যুৎ খরচের চাহিদা বেড়েছে। পরিসংখ্যান বলছে, জুনেই বিদ্যুতের চাহিদা গত বছরের তুলনায় প্রায় ৯ শতাংশ বেড়েছে।

Advertisement

পরিসংখ্যান বলছে, ২০২৩ সালে জুনে বিদ্যুৎ খরচের পরিমাণ ছিল ১৪০.২৭ বিলিয়ন ইউনিট। তবে চলতি বছর জুনে বিদ্যুৎ খরচ অনেকটাই বেড়েছে। এই বছর জুনে বিদ্যুৎ খরচ হয়েছে ১৫২.৩৮ বিলিয়ন ইউনিট। বিশেষজ্ঞদের মতে, যেহেতু এই সময় এসি ও কুলার বেশি চালানো হয়েছে, তাই বিদ্যুতের খরচও বেড়েছে। পরিসংখ্যান বলছে, জুন মাসে বিদ্যুতের খরচ হয়েছে সবচেয়ে বেশি। একদিনে বিদ্যুতের খরচ হয়েছে ২৪৫.৪১ গিগাওয়াট। গত বছর এই একই সময়ে একদিনে বিদ্যুতের খরচ হয়েছে ২২৪.১০ গিগাওয়াট। দেখা যাচ্ছে, শুধু জুন মাসেই নয়, মে মাসেও বিদ্যুৎ খরচের পরিমাণ অন্যান্য বছরের তুলনায় বেড়েছে। গত কয়েকবছরের পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, চলতি বছর মে মাসে যে পরিমাণ বিদ্যুৎ খরচ হয়েছে, তা বেশ কয়েক বছরে হয়নি। মে মাসে একদিনে বিদ্যুৎ খরচ হয়েছে ২৫০.২০ গিগাওয়াট।

Advertisement

চলতি বছরের শুরুর দিকে কেন্দ্রীয় শক্তি মন্ত্রক জানিয়েছিল, মে মাসে দিনের বেলায় প্রতিদিন বিদ্যুৎ খরচের চাহিদা থাকবে ২৩৫ জিগাওয়াট। পাশাপাশি রাতের বেলা বিদ্যুৎ খরচের চাহিদা থাকবে ২২৫ জিগাওয়াট। জুন মাসেও দিনের বেলার প্রতিদিন বিদ্যুতের চাহিদা থাকবে ২৪০ জিগাওয়াট। পাশাপাশি রাতের বেলায় প্রতিদিন বিদ্যুতে্র চাহিদা বাড়বে ২৩৫ জিগাওয়াট। শক্তি মন্ত্রকের তরফে যে পূর্বাভাস দেওয়া হয়, তার থেকেও বেশি বিদ্যুৎ খরচ হয়েছে গত মে ও জুন মাসে।

Advertisement
Tags :
Advertisement