OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বর্বরতা! ইতালিতে হাত কেটে মৃত্যু ভারতীয় শ্রমিকের, শাস্তির আশ্বাস PM-মেলোনির

এই ঘটনার এক সপ্তাহ পরে রোমে ভারতের দূতাবাস বুধবার এক্স-এ পোস্ট করে বলেছেন যে, ইতালির লাতিনায় একজন ভারতীয় নাগরিকের অত্যন্ত দুর্ভাগ্যজনক মৃত্যুর বিষয়ে তাঁরা সকলে সচেতন।
02:33 PM Jun 27, 2024 IST | Susmita

নিজস্ব প্রতিনিধি: গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছিল যে, ইতালিতে একজন খামারে কর্মরত ভারতীয় শ্রমিকের মর্মান্তিকভাবে মৃত্যু হয়েছে। এমনকী মেশিনে তাঁর হাত কেটে গেলে তাঁর খামারের কর্মকর্তারা তাঁকে হাসপাতালে না নিয়ে গিয়ে বরং কাটা হাত আলাদা করে বাড়ির সামনে রাস্তায় ফেলে রাখে শ্রমিকটিকে। এরপর তাঁর অন্যান্য বন্ধু বান্ধব তাঁকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ভারতীয় শ্রমিকটি। ইতালিকে ভারতীয়দের উপর এমন বর্বরতার কাহিনী এই প্রথম নয়, অনেকদিন ধরেই চলছে। ইতালিতে ভারতীয়রা উচ্চপদস্থ মালিকদের কাছে দাস সমতুল্য। এই নিয়ে দিন কয়েক ধরেই তুমুল প্রতিবাদ শুরু হয়েছে। এই ঘটনার এক সপ্তাহ পর, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি বিষয়টি ইতালির সংসদে নিয়ে গিয়েছেন এবং নিশ্চিত করেছেন যে, তাঁর সরকার দোষী ব্যক্তিদের কঠোর শাস্তি দেবে।

গত সপ্তাহের শুরুতে, ৩১ বছর বয়সী সৎনাম সিং, যিনি পঞ্জাবের বাসিন্দা, ভারী খামারের যন্ত্রপাতি দ্বারা তার হাত বিচ্ছিন্ন হওয়ার পরে তার নিয়োগকর্তার তাঁকে চিকিৎসা ছাড়াই রাস্তায় ফেলে দিয়ে যান। জানা গিয়েছে, রোমের কাছে ল্যাজিওতে একটি সবজি ক্ষেতে কাজ করার সময় সৎনাম সিং ভারী যন্ত্রপাতি দ্বারা আহত হন। এই ঘটনার এক সপ্তাহ পরে রোমে ভারতের দূতাবাস বুধবার এক্স-এ পোস্ট করে বলেছেন যে, ইতালির লাতিনায় একজন ভারতীয় নাগরিকের অত্যন্ত দুর্ভাগ্যজনক মৃত্যুর বিষয়ে তাঁরা সকলে সচেতন। এদিকে, বুধবার, মেলোনি অন্যান্য ক্যাবিনেট মন্ত্রীদের সঙ্গে ভারতীয় কর্মীকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, "এগুলি অমানবিক কাজ যা ইতালীয় জনগণের অন্তর্গত নয়, এই বর্বরতার কঠোর শাস্তি হবে।" জানা গিয়েছে নিহত শ্রমিকের কাটা হাতটি ফলের বাক্সে রাখা হয়েছিল। দেড় ঘণ্টা পরেও সিং চিকিৎসার সহায়তা পায়নি।

এরপর তাঁকে এয়ারলিফট করে রোমের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পরের দিনই তিনি মারা যান। তার বর্বরোচিত মৃত্যুর পর থেকে, হাজার হাজার ভারতীয় খামার শ্রমিক ইতালিতে বিক্ষোভ শুরু করেছে এবং "দাসত্ব" বন্ধ করার আহ্বান জানিয়েছে। লাজিও অঞ্চলের ভারতীয় সম্প্রদায়ের প্রধান গুরমুখ সিং বলেন, "তাকে কুকুরের মতো ছুঁড়ে ফেলে দেওয়া হয়েছিল। সেখানে প্রতিদিন শোষণ হয়, আমরা প্রতিদিন তা ভোগ করি, এবং এটি এখনই শেষ হওয়া উচিত। আমরা এখানে কাজ করতে এসেছি, মরতে নয়।" এদিকে, বিদেশ মন্ত্রকের সচিব (CPV এবং OIA), মুক্তেশ পরদেশী, সৎনাম সিং-এর মৃত্যুতে ইতালীয় নাগরিকদের বিদেশে এবং অভিবাসন নীতির মহাপরিচালক লুইগি ভিগনালিকে ভারতের গভীর উদ্বেগের কথা জানিয়েছেন এবং দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। ভারতীয় দূতাবাস বর্তমানে কনস্যুলার সাহায্য এবং মৃতদেহ পরিবহনের জন্য নিহতের পরিবারের সঙ্গে যোগাযোগ করছে। এবং ইতালি সরকার ওই ভারতীয় শ্রমিকের মৃত্যুর জন্যে ক্ষতিপূরণ দেবে।

Tags :
Meloni assures severe punishment to accused
Next Article