For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেনে নিন রথযাত্রার তিথি, তারিখ ও শুভক্ষণ

08:05 AM Jun 16, 2024 IST | Reshmi Khatun
জেনে নিন রথযাত্রার তিথি  তারিখ ও শুভক্ষণ
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষ তিথিতে পালিত হয় রথযাত্রা। এই রথযাত্রাকে কেন্দ্র করে উৎসবে সামিল হয় বহু মানুষ। এদিন অনেকেই শুভ কাজ করে থাকেন। স্নানযাত্রার তারিখটিকে পূণ্যতিথি হিসেবেও ধরা হয়। এটি মুলত ভারতের ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশেও পালিত হয়ে থাকে। তবে জেনে নিন চলতি বছরে রথযাত্রা কবে পড়ছে।

Advertisement

সময় :  এই বছর রথযাত্রা পড়ছে ৭ জুলাই।উল্টোরথ পড়ছে ১৬ জুলাই।  

Advertisement

তিথি : রথযাত্রার তিথি আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া। ৭ জুলাই ২০২৪ সালে ভোর ৪ টে ২৬ মিনিটে শুরু হচ্ছে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি। তার সমাপন হবে ৮ জুলাই। ৮ জুলাই ২০২৪ এর ভোর ৪ টে ৫৯ মিনিটে হবে এই তিথির শেষ হবে।

স্নানযাত্রার সময় : এই রথযাত্রা ঘিরে একাধিক পর্ব রয়েছে। জগন্নাথদেবের স্নানযাত্রার তারিখটিকেও পূণ্যতিথি মনে করা হয়। জগন্নাথ দেবের স্নানযাত্রা হবে ২২ জুন।

শুভ তিথি :  রথযাত্রার দিন ব্রহ্ম মুহূর্ত শুরু হবে, ভোর ৪ টে ০৯ মিনিট থেকে আর তা সমাপ্ত হবে সকাল ৪.৪৯ মিনিটে। বিজয় মুহূর্ত সকাল ১১.৫৮ মিনিট থেকে বেলা ১২,৫৪ মিনিট পর্যন্ত থাকছে।

অন্যদিকে বিজয় মুহূর্ত থাকছে দুপুর ২.৪৫ মিনিট থেকে বিকেল ৩.৪০ মিনিট পর্যন্ত রয়েছে। গোধূলি মুহূর্ত রয়েছে সন্ধ্যা ৭.২১ মিনিট থেকে ৭.৪২ মিনিট পর্যন্ত। আর সায়াহ্ন মুহূর্ত রয়েছে সন্ধ্যা ৭.২৩ মিনিট থেকে ৮.২৩ মিনিট পর্যন্ত থাকছে।

বিশ্বের বৃহৎ শোভাযাত্রা হিসাবে বিবেচিত করা হয় পুরীর রথযাত্রাকে। ভগবান জগন্নাথের রথ ছাড়াও বড় ভাই বলভদ্র ও বোন সুভদ্রার রথও বের করানো হয়। এইদিন দেবতাদের রথে করে বের করা হয়।

Advertisement
Tags :
Advertisement