OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

জেনে নিন কেন জ্যৈষ্ঠ মাসের শুক্লা তিথিতে পালিত হয় জামাইষষ্ঠী উৎসব ?

08:45 AM May 29, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  জামাইষষ্ঠী হল বাঙালীর অন্যতম উৎসব। জামাই আদর বলে কথা, জামাইকে রেঁধে বেড়ে খাওয়াতে কোন খামতি রাখেন না শাশুড়ি। এটিকে পারিবারিক উৎসব ও বলা হয়ে থাকে। রকমারী খাবার জামাইয়ের পাতে সাজানো হয়। আর সকাল সকাল জামাই মিষ্টির হাঁড়ি নিয়ে হাজির হয় শ্বশুরবাড়িতে। শাশুড়িকে খুশি করতে জামাইও কোন ত্রুটি রাখে না। যুগ যুগ ধরে চলে আসছে এই রেওয়াজ। তবে আপনি কী জানেন কেন পালন করা হয় জামাইষষ্ঠী উৎসব ? জেনে নিন এর পেছনে কারণ।

জামাইষষ্ঠী মূলত লোকায়ত প্রথা। ষষ্ঠীদেবীর পার্বণ থেকেই এই প্রথার উদ্ভব। জামাইষষ্ঠী নিয়ে বেশ কয়েকটি কথা ও মতভেদ প্রচলিত আছে।

প্রচলিত বিশ্বাস অনুযায়ী ভারতে এক সময় একটি বিশেষ সংস্কার প্রচলিত ছিল। বিবাহিত কন্যা যতদিন না অন্তঃসত্ত্বা হবে বা সন্তানের জন্ম দেবে, তাঁর বাবা-মা তাঁর গৃহে যেতে পারবেন না। তাই জামাইষষ্ঠী হিসাবে জৈষ্ঠ্য মাসের শুক্লা ষষ্ঠীকেই বেছে নেওয়া হয়। এই বিশেষ প্রথার মাধ্যমে মেয়ের মুখ দর্শন হবে। এই আশা থাকে তাদের মনে। মেয়ে জামাইকে বিয়ের পর দেখতে পাবে বাবা মা তাই এই নিয়ম।

অন্যদিকে মেয়ের দ্রুত সন্তান লাভের কামনায় মেয়ে জামাই আদরের পরিকল্পনা করা হয় তাই এই বিশেষ প্রথা করা হয় বলে বিশ্বাস আছে।

অন্য একটি প্রবাদ অনুসারে শোনা যায়, এই দিন মা ষষ্ঠীকে পুজো করে খুশি করতেন মেয়ের মায়েরা। মেয়ের কোলজুড়ে যাতে ফুটফুটে পুত্র সন্তান আসে, তাই এই পুজো পাশাপাশি জামাই আপ্যায়ন করা হত। 

Tags :
bengali tradional recipe at homeJamai Sasthi 2024jamai sasthi special foodjamai sasthi special Shareetraditional dress of bengal
Next Article