OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রাথমিকে চাকরির ডাকে গরহাজির প্রথম তালিকার চাকরিপ্রার্থীরা

02:04 PM Nov 08, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ আদালতের নির্দেশে অবশেষে  সোমবার থেকে শুরু হয়েছে উচ্চ প্রাথমিকের (Upper Primary) নিয়োগ। দীর্ঘ ৮ বছর পর শুরু হয়েছে এই নিয়োগ প্রক্রিয়া (Teacher Recruitment)। সোমবার এরাবিক, উর্দু ও পিওর সাইন্স এর কাউন্সেলিং শুরু হয়েছিল। পাশাপাশি মঙ্গলবার  কাউন্সিলিং শুরু হয় বাংলা ও ইংরেজি বিষয়ের মেধা তালিকায় থাকা চাকরি প্রার্থীদের। জানা গিয়েছে, সোমবার থেকে মেধা তালিকায় অন্তর্গত ৯ হাজার চাকরিপ্রার্থীদের কাউন্সিলিং শুরু হয়।

তবে এখনও পর্যন্ত প্রাথমিক মেধাতালিকায় এখনও পর্যন্ত অপেক্ষায়মান  প্রার্থীর সংখ্যা  ১৩, ৩৩৪ জন। স্কুল কমিশনের তরফে জানা গিয়েছে,  গত দুদিনে ১০০ জন চাকরি প্রার্থী অনুপস্থিত ছিল। যা শতাংশ হিসাবে প্রায় ১০%। তাদের মধ্যে বেশির ভাগই তালিকায় থাকা প্রথম শ্রেণীর  প্রার্থী।প্রসঙ্গত, দীর্ঘ ১ বছরেরও বেশি সময় ধরে শিক্ষক নিয়োগের দুর্নীতির তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই তদন্তের জেরে জেলবন্দি হতে হয়েছে বাংলার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টপাধ্যায় , মানিক ভট্টাচার্য , সুজয়কৃষ্ণ ভদ্র সহ হেভিওয়েট মন্ত্রীদের।

তবে, হাইকোর্টের নির্দেশে ফের শুরু হয়েছিল উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। তবুও প্রাথমিক শিক্ষক নিয়োগে কেন ১০০ জন চাকরিপ্রার্থী উপস্থিত হলেন না তা নিয়ে উঠছে প্রশ্ন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে , শিক্ষক নিয়োগের দুর্নীতি সামনে আসার জেরেই ১০০জন চাকরিপ্রার্থী উপস্থিত ছিল না কাউন্সিলিং-এর দিন। তবে, এই বিষয়  কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানিয়েছেন ,’এর পিছনে একাধিক কারণ থাকতে পারে।‘তবে এর পেছনে শিক্ষক নিয়োগ দুর্নীতি নেই বলেই দাবি করেছে এসএসসি (SSC)।  

Tags :
SSCTeacher recruitmentUpper Primary
Next Article