OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

E M Bypass’র দুই জায়গায় Subway নির্মাণ করছে KMDA

E M Bypass’র ওপর দু’টি Subway নির্মাণ করছে KMDA। উত্তর পঞ্চান্নগ্রাম এবং SRFTI’র সামনে ওই দু’টি ভূগর্ভস্থ পথ নির্মাণ করা হবে।
10:09 AM Jun 10, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: পূর্ব কলকাতায়(Kolkata) ক্রমশ বাড়ছে আমজনতার বসবাস। মাথা তুলছে একের পর এক বহুতল। বাড়ছে যানবাহণের চাপও। কিন্তু সেই যানবাহণের গতি সেভাবে বাড়ছে না যতটা বাড়ার সুযোগ আছে। নেপথ্যে E M Bypass’র ওপর পথচারীদের আনাগোনা। এবার সেই E M Bypass’র ওপর পথচারীদের নিরাপত্তা আরও নিশ্চিত করতে এবং যানবাহনের গতিবেগ বাড়াতে দু’টি ভূগর্ভস্থ পথ বা Subway নির্মাণ করছে Kolkata Metropolitan Development Authority বা KMDA। উত্তর পঞ্চান্নগ্রাম এবং সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট বা SRFTI’র সামনে ওই দু’টি ভূগর্ভস্থ পথ নির্মাণ করা হবে। মাসখানেকের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে বলে KMDA সূত্রে খবর। একই সঙ্গে চলতি বছরের দুর্গাপুজোর সময়ে পথ দু’টি চালু করে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হচ্ছে।

E M Bypass যখন তৈরি হয়েছিল, তখন তার দু’পাশে ছিল বিস্তীর্ণ জলাভূমি। দু’পাশের জলাভূমিগুলির মধ্যে ভারসাম্য রাখতে বাইপাস জুড়ে বহু কালভার্ট তৈরি করা হয়েছিল। কিন্তু পরবর্তী সময়ে বাইপাসের দু’ধারে জলাভূমি বুজিয়ে আবাসন এবং বাড়ি হওয়ার ফলে কালভার্টগুলির আর কোনও ভূমিকা নেই। সেগুলি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। কালভার্টগুলি পরিত্যক্ত হয়ে পড়ায় সেগুলির রক্ষণাবেক্ষণে প্রচণ্ড অসুবিধা হচ্ছিল। কালভার্টের নীচে কী অবস্থা হয়ে রয়েছে, তা দেখা যাচ্ছিল না। ফলে সেগুলি আচমকা বসে গিয়ে বাইপাসে ধস নামার মতো আশঙ্কা তৈরি হচ্ছিল। তাই ওই কালভার্টগুলিকে ভূগর্ভস্থ পথে পরিণত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনই দাবি KMDA আধিকারিকদের। সেই সূত্রেই উত্তর পঞ্চান্নগ্রামে তৃণমূল ভবনের কাছে যে সিগন্যাল রয়েছে সেটি দিয়ে শুধু পথচারীরা যাতায়াত করেন। তার পরেই আবার পঞ্চান্নগ্রামে ক্রসিং রয়েছে। ভূগর্ভস্থ পথ তৈরি হলে তৃণমূল ভবন সংলগ্ন সিগন্যালটি বন্ধ করে দেওয়া হবে। পারাপারের জন্য ফাঁকা জায়গাটিও রেলিং দিয়ে আটকে দেবে KMDA।

দ্বিতীয় ভূগর্ভস্থ পথটি হবে SRFTI’র মূল গেটের সামনে। এই দুটি কাজের জন্যই ইতিমধ্যেই Work Order হয়ে গিয়েছে বলে KMDA সূত্রের খবর। তাই মাসখানেকের মধ্যেই কাজ শুরু হয়ে যাবে। অক্টোবরেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছে KMDA কর্তৃপক্ষ। এক-একটি ভূগর্ভস্থ পথ নির্মাণে আনুমানিক আড়াই কোটি টাকা খরচ হবে। এই ভূগর্ভস্থ পথগুলিতে থাকবে আলো এবং জলনিকাশির ব্যবস্থা। রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে KMDA। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে এই ভূগর্ভস্থ পথগুলি। KMDA কর্তৃপক্ষের দাবি, এই ভূগর্ভস্থ পথগুলি তৈরি হলে কয়েকটি সিগন্যাল বন্ধ করে দেওয়া যাবে। বাইপাসে কয়েকটি মোড়ে রেলিং দিয়ে আটকে দেওয়া যাবে পথচারীদের পারাপার এবং অবাঞ্ছিত দু’চাকার যান চলাচল। ফলে বাইপাসে বাড়বে যানবাহনের গতি। কমবে দুর্ঘটনার আশঙ্কাও।  

Tags :
E m BypassKMDAKolkataSRFTISubway
Next Article