OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

International Yoga Day : জেনে নিন কেন পালন করা হয় যোগ দিবস ?

11:58 AM Jun 21, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  আজ ২১শে জুন শুক্রবার, অর্থাৎ আজ আন্তর্জাতিক যোগ দিবস। এই দিবসে নানান থিম ও আনুষ্ঠানিকভাবে পালনের মাধ্যমে জনসাধারণকে সচেতন করা হয়। যোগ শব্দটি সংস্কৃত শব্দ যুজ ও যুজির থেকে এসছে। এর অর্থ হল একত্র হওয়া। যোগা এমন একটা জিনিস যা শরীর ও মনকে শক্তিশালি করে তোলে।তবে, জানেন কি এই দিনের ইতিহাস, তাৎপর্য ও গুরুত্ব। জেনে নিন তবে।

২১ জুনই যোগ দিবস পালন করা হয় কেন : যোগ ব্যায়াম সম্পর্কে সকলের মধ্যে সচেতনা বাড়ানোর জন্য এই বিশেষ দিনটি পালন করা হয়। আজকের দিন অর্থাৎ ২১ জুনই যোগ দিবস পালন করার একটা বিশেষ কারণ আছে। এই বিশেষ কারণটি হল আজকের দিনটি উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। আর এই দিনটি গ্রীষ্মের অয়নকাল নামেও পরিচিত। এই দিনটি তাই যোগ দিবস হিসেবে পালিত হয়।

ইতিহাস : দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের বক্তৃতায় প্রথমবার আন্তর্জাতিক যোগ দিবস পালনের জন্য প্রস্তাব দিয়েছিলেন। ১৭৭ টি দেশও এই প্রস্তাবে সমর্থন করেছিল। তারপর ২০১৫ সালের ২১ জুন প্রথবারের মতো পালন করা হয় যোগ দিবস।

তাৎপর্য : যোগব্যায়ামের মূল উদ্দেশ্য–মানুষের শারীরিক ও মানসিক সুস্থতা। নিয়মিত যোগব্যায়াম হার্ট ভালো রাখতে, রক্তচাপ কমাতে, নমনীয়তা বাড়াতে এবং পেশি শক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া শ্বাসযন্ত্রের কার্যকারিতা উন্নত করতে, সামগ্রিক মানসিক সুস্থতা দেয় যোগাভ্যাস। শরীরের মত মনও খারাপ হয়ে পড়ে। মানসিক বিভিন্ন রোগ দেখা দেয়, নিয়মিত যোগ ব্যায়ামের অভ্যেস থাকলে মানসিকভাবে সুস্থ থাকা যায়। এছাড়াও শারীরিক সমস্যাও এই ব্যায়াম ব্যাপক কাজ আসে।

Tags :
International Yoga Day 2024stress relief excerciseyoga for depressionyoga for mental health
Next Article