For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গরমে ভরপেট খাবার কখন খাবেন, জেনে নিন ভাল করে

01:34 PM Apr 09, 2024 IST | Reshmi Khatun
গরমে ভরপেট খাবার কখন খাবেন  জেনে নিন ভাল করে
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি :  বেলা একটু বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়িতে বসেই ঘেমে-নেয়ে স্নান করে যাচ্ছেন সকলে।এই গরমে খাবার দাবার নিয়ে সকলেই একটু অস্বস্তিতে থাকেন বটে।তবে এই গরমে কিভাবে খাওয়া উচিত কি নয় তা ভাল করে জেনে নিন

Advertisement

পেট ভর্তি খাবার নয় : এই গরমে একদমই ভরপেট খাওয়া যাবে না। পেটের একটা অংশ ফাঁকা রেখেই খেতে হবে।না হলে খাবার ঠিকমতো হজমও হবে না।গ্যাস, অ্যাসিডিটি থেকে শুরু করে একাধিক জটিল রোগ হতে বাসা বাঁধতে পারে।

Advertisement

ভরপেট খবার কখন খাবেন : সকালের ব্রেকফাস্টটা ভারি খাবার খেয়ে শুরু করুন। তারপর লাঞ্চে সকালের থেকে কিছুটা হালকা খাবার খান।আর রাতে যতটা না খেলে নয়, ঠিক ততটাই খেতে হবে। 

ব্রেকফাস্ট নো স্কিপ : অনেকে দেরি হয়ে যাবে বলে ব্রেকফাস্ট স্কিপ করেন,অনেকে আবার ওজন কমাতে চান বলে স্কিপ করেন, এটা ঠিক নয়। নিয়মিত ব্রেকফাস্ট করা উচিত। ব্রেকফাস্ট না করেন তাহলে মেটাবোলিজম রেট ধীর হয়ে যাওয়ার আশঙ্কাই বাড়বে।আর তাতে বাড়তে পারে মেদের বহর।তাই ওজন কমাতে চাইলেও নিয়মিত ব্রেকফাস্ট করতেই হবে।

জল পান করন : দিনে অন্তত পক্ষে ৮ থেকে ১০ গ্লাস জল খান।

সুষম আহার : ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারে প্রোটিন, ফ্যাট, কার্ব, খনিজ, ভিটামিনের উপস্থিতি বাধ্যতামূলক।তাই ফল এবং সবুজ শাক সবজি খাওয়া প্রয়োজন। এছাড়াও দুধ,পনির,সোয়াবিন,ডাল ও খাওয়া যেতে পারে।

Advertisement
Tags :
Advertisement