OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আগস্ট থেকে নতুন নিয়মে আদায় সম্পত্তি কর, জানাল কলকাতা পুরসভা

01:47 PM Jun 15, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বকেয়া সম্পত্তি করে বিপুল ছাড় বন্ধ করছে কলকাতা পুরসভা। আগামী পয়লা আগস্ট থেকে নতুন নিয়মে বকেয়া সম্পত্তি কর আদায় করা হবে। উল্লেখ্য, ২০১৮ সাল থেকে এই কর ছাড় দেওয়া শুরু করেছিল কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, নতুন নিয়ম অনুসারে, দু বছর বা তার কম সময়ে বাকি থাকা বকেয়া মেটালে জরিমানার ওপর ৯৯ শতাংশ ও সুদের ওপর ৫০ শতাংশ অবধি ছাড় পাওয়া যাবে। দুই থেকে পাঁচ বছরের মধ্যে সম্পত্তি কর বকেয়া থাকলে জরিমানার ওপর ৭৫ শতাংশ ও সুদের ওপর ৪৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। পাঁচ থেকে দশ বছরের কর বকেয়া থাকলে জরিমানার ওপর ৫০ শতাংশ ও সুদের ওপর ৪০ শতাংশ ছাড় পাওয়া যাবে। ১০ বছর বা তার থেকে বেশি সময় কর বকেয়া থাকলে জরিমানার ওপর ২৫ শতাংশ ও সুদের পরিমাণের ওপর ৩৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। জুলাই মাসের মধ্যে যারা বকেয়া কর মেটানোর জন্য আবেদন করবেন, তাঁদের আগের নিয়মেই কর ছাড় দেওয়ার সুযোগ দেওয়া হবে।

এর আগে ঠিক হয়েছিল, পয়লা এপ্রিল থেকেই নতুন ওয়েভার স্কিমটি চালু হবে। কিন্তু লোকসভার আদর্শ আচরণবিধি চালু হওয়ায় নতুন নিয়ম কার্যকর করা সম্ভব হয়নি। এতদিন ধরে বকেয়া কর ছাড়ের ক্ষেত্রে সুদের ওপর ৫০ শতাংশ ও জরিমানার ওপর ৯৯ শতাংশ ছাড় মিলত। কিন্তু গত এক বছরের হিসাব থেকে দেখা গিয়েছে, ছয় বছর ছাড় দিয়ে যে পরিমাণ কর আদায় আশা করা গিয়েছিল, সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। কর আদায় বেশ কিছুটাই বাকি থেকে গিয়েছে। এরপরই বকেয়া সম্পত্তি কর আদায় নিয়ে নতুন নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Tags :
KmcKolkata corporationProperty Tax
Next Article