For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বইমেলায় অশান্ত পরিবেশ সৃষ্টি করার অপরাধে ধৃতদের আদালতে পেশ

03:30 PM Jan 30, 2024 IST | Subrata Roy
বইমেলায় অশান্ত পরিবেশ সৃষ্টি করার অপরাধে ধৃতদের আদালতে পেশ
Advertisement

নিজস্ব প্রতিনিধি, সল্টলেক: কলকাতা বইমেলায় সোমবার রাতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। দু:স্থ শিশু শিল্পীদের হাতে আঁকা ছবি প্রদর্শনী করে পত্রিকা বিক্রি করতে গেলে বাধা দেয় বিভিন্ন বইয়ের স্টল কর্তৃপক্ষ। রবিবার রাতে কলকাতা বই মেলা(Kolkata Book Fair) প্রাঙ্গনে 'ফুলঝুড়ি' নামে একটি পত্রিকা মেলায় ঘুরে বিক্রি করা নিয়ে বাধা দেয় পুলিশ । একে কেন্দ্র করে রবিবার একপ্রস্থ ঝামেলা হয় । সোমবার আবার ১৪ জনকে আটক করে। ১২ জনকে পি আর বন্ড মাধ্যমে ছেড়ে দেওয়া হয়। দু'জনকে আটক রাখা হয় দীর্ঘক্ষণ। তারই প্রতিবাদে গিল্ড অফিসে ডেপুটেশন(Deputation) জমা দিতে গেলে সোমবার রাতে বিধাননগর পুলিশের বাধা দেয়। এরপরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশের সঙ্গে বচসা, ধাক্কাধাক্কি শুরু হয়।। এই ঘটনায় দুজনকে গ্রেফতার করে বিধাননগর উত্তর থানার (Bidhannagar North P.S.)পুলিশ।

Advertisement

পুলিশ সূত্রে খবর,ঘটনার সূত্রপাত রবিবার । দু:স্থ শিশু শিল্পীদের আঁকা ছবি প্রদর্শনী করে তাদের পত্রিকার বই বিক্রি করতে গেলে তাদেরকে বইমেলা থেকে বার করে দেওয়া হয়। এই ঘটনার প্রতিবাদে সোমবার সন্ধ্যায় যাদবপুর ইউনিভার্সিটির(Jadavpur Univercity) পড়ুয়া এবং এপিডিআর - এর উদ্যোগে শিশুদের নিয়ে বইমেলার গিল্ড অফিসে ডেপুটেশন জমা দিতে যায়। সেখানেও বাধা দেয় পুলিশ। এরপরই তৈরি হয় বিশৃঙ্খলা। এই ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়, পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করা হয় এবং বাকিদেরকে ছেড়ে দেওয়া হয়। ধৃত দুজনকে মঙ্গলবার বিধাননগর মহকুমা আদালতে(Bidhannagar Court) পেশ করা হয়।

Advertisement

যাদবপুর ইউনিভার্সিটির পড়ুয়াদের অভিযোগ দু:স্থ শিশু শিল্পীরা টাকার বিনিময়ের টেবিল নিতে পারেনি বইমেলায় ।তাই হাতে হাতে তাদের প্রকাশনীর বই বিক্রি করছিল কয়েকজন। কর্তৃপক্ষ তাদেরকে বাধা দেয়। পুলিশ ও তাদেরকে সাপোর্ট করে বইমেলা থেকে বার করে দেয় বলে অভিযোগ। সোমবার শান্তিপূর্ণভাবে ডেপুটেশন জমা দিতে যাচ্ছিল গিল্ড অফিসে।অন্যদিকে, এক স্টল কর্তৃপক্ষর দাবি, কোন সংগঠন তাদের প্রকাশনীর বই বিক্রি করার জন্য পথ শিশুদেরকে ব্যবহার করছে। যেটা কখনো ই উচিত নয়।

Advertisement
Tags :
Advertisement