For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

BGBS-23’র হাত ধরে সেজে উঠেছে কলকাতা, বাড়ছে Logistics Hubও

সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের হাত ধরে সেজে উঠেছে কলকাতা, রাজারহাট সল্টলেক-সহ বিস্তীর্ণ এলাকা। শহরে বেড়েছে Logistics Hubও।
11:26 AM Nov 21, 2023 IST | Koushik Dey Sarkar
bgbs 23’র হাত ধরে সেজে উঠেছে কলকাতা  বাড়ছে logistics hubও
Courtesy - Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: এদিন থেকে বসছে সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন(7th Bengal Global Business Summit 2023)। তার হাত ধরেই সেজে উঠেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) শহর কলকাতা(Kolkata)। পাশাপাশি সেজে উঠেছে রাজারহাট(Rajarhat), সল্টলেক(Saltlake)-সহ বিস্তীর্ণ এলাকা। যুদ্ধকালীন তৎপরতায় করা হয়েছে রাস্তা সংস্কারের কাজ থেকে শুরু করে নতুন করে রং করার কাজ। বিমানবন্দর থেকে অতিথিরা এসে পৌঁছাবেন কেউ রাজারহাট নিউটাউনে আবার কেউ যাবেন দক্ষিণ কলকাতার বিভিন্ন পাঁচতারা হোটেলে। আর সেই সব বিষয়কে মাথায় রেখে ফুটপাতে বসানো হয়েছে নতুন পেভার ব্লক। রাস্তার রেলিং, ফুটপাতের কার্ভ চ্যানেল নীল – সাদা রংয়ের প্রলেপ পড়েছে। পথের দু’ধারে এবং ফ্লাইওভারের নীচে বাহারি গাছ গাছালি চোখে পড়ছে। স্ট্রীট লাইটগুলিকে এলইডি চেনে মুড়ে দেওয়া হয়েছে। গোটা তিলোত্তমাকে এভাবেই সাজিয়ে তোলা হয়েছে।   

Advertisement

পাশাপাশি শহর কলকাতা ও রাজারহাট সল্টলেক-সহ বিস্তীর্ণ এলাকায় যাতায়াতের পথে চোখ কাটছে বড় বড় হোর্ডিং ও ব্যানার। তাতে বাংলার উন্নয়ন এবং সাফল্যের খতিয়ান তুলে ধরা হয়েছে। কোনটায় দাবি করা হয়েছে রাজ্যের স্কুল শিক্ষায় কত বিনিয়োগ হয়েছে, আবার কোনটায় দেখানো হয়েছে বাংলার আর্থিক বৃদ্ধির হার কত। আবার কোন হোডিংয়ে দেখানো হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বাংলার অগ্রগতির পরিসংখ্যান। লক্ষীর ভান্ডার প্রকল্পে রাজ্যের মহিলার ক্ষমতায়ন কীভাবে হয়েছে সে কথাও তুলে ধরা হয়েছে। পাশাপাশি গত কয়েক বছর ধরে রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে সাফল্য হোর্ডিং ও ব্যানার দিয়ে তুলে ধরা হয়েছে। Biswa Bangla Convention Centre’র ঢোকার মুখেই রাখা হয়েছে মা দুর্গার মূর্তি। বিভিন্ন শিল্পপতি থেকে শুরু করে অতিথিরা যখন আসবেন তাঁদের চোখে পড়বে মা দুর্গার মূর্তি। গোটা Convention Centre-এ রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কী কী সাফল্য এসেছে তা তুলে ধরে একাধিক হোর্ডিং ও ব্যানার লাগানো হয়েছে।  

Advertisement

এদিকে 7th Bengal Global Business Summit 2023 শুরুর আগেই সামনে এসেছে বৃহত্তর কলকাতায় বাণিজ্যিক পরিকাঠামো গড়ে ওঠার ক্ষেত্রে বাড়বৃদ্ধির তথ্য। সামনে এসেছে কলকাতা ও আশেপাশের এলাকায় পণ্য মজুতকরণ বা লজিস্টিকস ক্ষেত্রে Logistics Hub’র নির্মাণ হু হু করে বেড়ে চলা বাণিজ্যিক কার্যকলাপের তথ্যও। চলতি বছরে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে শিল্পায়ন ও পণ্য মজুতকরণ বা লজিস্টিকস ক্ষেত্রে ৫২ লক্ষ বর্গফুট জায়গা তৈরি আছে বা তৈরি হতে চলেছে। বিভিন্ন নির্মাণ সংস্থা শহর ও শহরতলিতে যে বাণিজ্যিক পরিকাঠামো তৈরি করেছে, তার ভিত্তিতে এই রিপোর্ট সামনে এসেছে।

তথ্য বলছে, গত ৫ বছরে এত বিপুল জায়গা নির্মিত হয়নি। ২০২৩ সালের মধ্যেই এই জায়গার মধ্যে থেকে ৩৫ লক্ষ বর্গফুট এলাকা বিভিন্ন শিল্প সংস্থা নিয়ে নেবে বা ইতিমধ্যেই নিয়ে নিয়েছে বলে মনে করা হচ্ছে। ২০২২ সালে মোট জায়গার জোগান ছিল ২৭ লক্ষ বর্গফুট। তার আগের ৩ বছরে তা ছিল ১০, ১৫ এবং ১৫ লক্ষ বর্গফুট, এমনটাই দাবি করা হয়েছে। যে জায়গাগুলি নির্মিত হয়েছে, তার সিংহভাগই ৬ নম্বর জাতীয় সড়কের ধারে। গত ৫ বছরে এই এলাকায় যে বাণিজ্যিক পরিকাঠামো গড়ে উঠেছে, তা মোট জোগানের ৫৭ শতাংশ দখল করে আছে। ২ নম্বর জাতীয় সড়কের ধারে নির্মিত পরিকাঠামো ৩৭ শতাংশ এলাকা দখলে রেখেছে।

Advertisement
Tags :
Advertisement