OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সুসংবাদ! দেশের সেরা তালিকায় রাজ্যের তিন হাসপাতাল

11:13 AM Jan 17, 2024 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ নতুন বছরের শুরুতেই বাংলার স্বাস্থ্য দফতরের মুকুটে পড়ল নয়া পালক । রাজ্যের তিনটি হাসপাতালকে সর্বভারতীয় স্বীকৃতি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর। সেই তিনটি হাসপাতাল হল  বি সি রায় শিশু হাসপাতাল, আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল। কেন্দ্রের  জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের আওতায় এই স্বীকৃতি দেওয়া হয়েছে।  রাজ্যের এই তিনটি হাসপাতালকে আর্থিক অনুদান দেওয়া হবে।

এই অর্থ তারা হাসপাতালের উন্নয়নের খাতে ব্যবহৃত হবে। অন্যদিকে বিসি রায় শিশু হাসপাতালকে একবছরের জন্য ‘মুসকান’শংসাপত্র ও পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে একথা জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের ডিরেক্টর এল এস চাংসান। রাজ্যের এই সাফল্যে আনন্দিত স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, রাজ্যের হাসপাতালগুলিতে অক্টোবর এবং  নভেম্বর মাসে দুইদিন করে ছয়বার পরিদর্শনের পর এই স্বীকৃতি দিয়েছে কেন্দ্রের স্বাস্থ্য দফতর।

এটি জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের ‘মুসকান’ ও ‘লক্ষ্য’  কর্মসূচীর একটি অংশ। গত ২০১৯ সালে থেকে শুরু হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের এই প্রকল্প। রাজ্যের এবং বিভিন্ন জেলায় উন্নত স্বাস্থ্য পরিষেবা, পরিচ্ছন্নতা এবং শিশু ও প্রসূতি স্বাস্থ্যের উন্নয়নের জন্য ‘মুসকান’ ও ‘লক্ষ্য’  পুরস্কার দেওয়া হয়ে থাকে। রাজ্যে এই পুরস্কার প্রথম পায় ন্যাশন্যাল  মেডিক্যাল কলেজ পরিচ্ছন্নতার জন্য  ‘লক্ষ্য’ পুরস্কার পেয়েছিল। তারপর এমআর বাঙ্গুর পরপর এই পুরস্কার পায়। আর এবার এই পুরস্কার পেল রাজ্যের তিনটি হাসপাতাল।

Tags :
Bengal Hospitalsbest hospitalCentral GovernmentNRS HospitalRG Kar Hospital
Next Article