OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বিপুল ঋণের বোঝা, তবু পর্বতারোহণের স্বপ্ন জিইয়ে রাখলেন পিয়ালি

06:17 PM Dec 31, 2023 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : শত প্রতিবন্ধকতা কাটিয়ে মাউন্ট এভারেস্ট থেকে শুরু করে অন্নপূর্ণার মতো শৃঙ্গ জয় করেছেন চন্দননগরের মেয়ে পিয়ালী বসাক। কিন্তু উপযুক্ত স্বীকৃতি। পরিস্থিতি এমনই যে মাথার ওপর বিপুল ঋণের বোঝা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে চন্দননগরে বইমেলায় স্টল খুলেছেন পিয়ালী। টাকা জোগাড় করে ফের শৃঙ্গ জয়ের পরিকল্পনা করছে পিয়ালী। জানা গিয়েছে, চন্দননগরে বইমেলার পর কলকাতা বইমেলাতে স্টল দেওয়ার ব্যাপারে মুখিয়ে আছেন তিনি। 

কীভাবে পাহাড়ে চড়তে হয়, কীভাবে সমস্ত প্রতিবন্ধকতা জয় করতে হয়, তা জানাতেই এই স্টল দিয়েছেন পিয়ালী। পিয়ালীর স্টলে যারা এসেছেন, তাঁদেরকে শৃঙ্গজয়ে প্রশিক্ষণ কতটা জরুরি, সেবিষয়ে অবগত করা হয়েছে। জানা গিয়েছে, পিয়ালী স্টলে যারা এসেছেন, তাঁরা অনেকেই উপকৃত হয়েছেন। পিয়ালীর বোন তমালি বসাক জানান, যারা পর্বতারোহণে আগ্রহী, তাঁরা অনেকেই এই স্টলে এসেছেন। জানা গিয়েছে, ২৩ ডিসেম্বর থেকে চন্দননগরে শুরু হয়েছে এই বইমেলা। চলবে পয়লা জানুয়ারি পর্যন্ত। এখনও পর্যন্ত পর্বতারোহন সম্পর্কে জানতে প্রচুর মানুষ ভিড় জমিয়েছে পিয়ালীর স্টলে।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে পিয়ালীর মা প্রয়াত করেন। পিয়ালীর বাবা বিছানায় শয্যাশায়ী। পিয়ালী নিজেও অসুস্থ। দিল্লির এইমসে চিকিৎসা করাচ্ছেন তিনি। ২০১৬ সালে একবার তাঁর অস্ত্রোপচার হয়েছিল। এখন ইউটেরাসে তাঁর টিউমার ধরা পড়ে। পিয়ালী নিজে একটি স্কুলে চাকরি করেন ঠিকই। কিন্তু সংসারের বিপুল খরচ তাঁর পক্ষে বহন করা সম্ভব হচ্ছিল না। এই পরিস্থিতিতে সংসার খরচ টানতে পিয়ালীকে এবার বাইমেলায় স্টল দিতে হয়েছে।

এখনও মাউন্ট এভারেস্ট সহ বেশ কিছু শৃঙ্গ জয় করেছে পিয়ালী। ২০১৮ সালে মানাসুলু, ২০২১ সালে ধবলগিরি, ২০২২ সালে এভারেস্ট ও ২০২৩ সালে মাকালু ও অন্নপূর্ণা শৃঙ্গ জয় করেন পিয়ালী। অক্সিজেন ছাড়া এভারেস্টের খুব কাছে পৌঁছে গিয়েছিলেন তিনি। কিছুদিন আগেই পিয়ালীর এই অভাবনীয় কৃতিত্বের জন্য রাজ্যপাল তাঁকে পুরস্কৃত করেছে। যদিও সেই পুরস্কারের টাকা পাননি পিয়ালী। শত অসুবিধা থাকা সত্ত্বেও আগামীদিনে ফের পর্বতারোহণ চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে পিয়ালী।

Tags :
ChandannagarHOOGLYmountainingPIYALI BASAK
Next Article