OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ

তাঁর শরীরে একাধিক রোগের সংক্রমণ ঘটেছিল। মূত্রনালীতে সংক্রমণ, সেপটিসেমিয়া, এমনকী শ্বাসকষ্টও ছিল।
10:55 PM Mar 26, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: দোলের ঠিক পরের দিনই শোকের ছায়া। মারা গেলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। মঙ্গলবার রাত ঠিক ৮টা ১৪ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। সূত্রের খবর, বার্ধক্যজনিত অসুস্থতায় দীর্ঘদিন ভুগছিলেন তিনি। তাঁর শরীরে একাধিক রোগের সংক্রমণ ঘটেছিল। মূত্রনালীতে সংক্রমণ, সেপটিসেমিয়া, এমনকী শ্বাসকষ্টও ছিল।

যে কারণে তিনি ২৯ জানুয়ারি থেকে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিলেন। এরপর গত ৩ মার্চ তাঁর শারীরিক অবস্থার আচমকাই অবণতি হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখতে হয়। আরও জানা গিয়েছে যে, গত ১৩ মার্চ তাঁর তাঁর শ্বাসনালীতে ছোট অস্ত্রোপচার করে কৃত্রিম উপায়ে শ্বাসকার্যের একটি নল ঢোকানো হয়েছিল। চিকিৎসকদের মতে কিডনিতেও সমস্যা ছিল তাঁর। একাধিক শারীরিক সমস্যার কারণে আজ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। হাসপাতালে ভর্তি থাকা কালীন তাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেখতে গিয়েছিলেন।

এর আগেও ২০২২ সালের মার্চ মাসে গুরুতর অসুস্থ হয়েছিলেন তিনি। কিন্তু সে সময় কলকাতার এক বেসরকারি হাসপাতালে বেশ কিছুদিন তাঁর চিকিৎসা চলার পর সুস্থ হয়ে ওঠেন। ফের কর্মজগতে ফেরেন।২০১৭ সালের ১৭ জুলাই স্বামী আত্মস্থানন্দের জীবনাবসানের পরে তাঁকে রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ করা হয়।১৯২৯ সালে তামিলনাড়ুর তাঞ্জাভুর জেলার আন্দামি গ্রামে জন্মগ্রহণ করেন স্বামী স্মরণানন্দ। ১৯৪৬ সালে স্কুল শেষ করে নাসিকে বাণিজ্যে ডিপ্লোমা, ১৯৪৯-এ মুম্বইতে এসে শ্রীরামকৃষ্ণ ও স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত হন তিনি, এরপর মুম্বই রামকৃষ্ণ মিশনের সঙ্গে যোগাযোগ করে মাত্র ২২ বছর বয়সে স্বামী শঙ্করানন্দের কাছে মন্ত্রদীক্ষা নেন তিনি। এরপর ১৯৯১ সালে চেন্নাই রামকৃষ্ণ মিশনের প্রধান হিসেবে নিযুক্ত হন তিনি। 

 

Tags :
Late Ramakrishna Math and Mission Principal Swami Samarananda Maharaj
Next Article