OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাংলায় মুখ থুবড়ে পড়েছে বিজেপির লাভ্যার্থী কর্মসূচি

এর আগে ঠিক যেভাবে বিজেপির ‘গ্রাম চলো অভিযান’ ফ্লপ হয়েছিল ঠিক একই ভাবে এই লাভ্যার্থী কর্মসূচিও বাংলার বুকে মুখ থুবড়ে পড়েছে।
12:12 PM Mar 09, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: দোরে কড়া নাড়ছে লোকসভা নির্বাচন(General Election 2024)। অথচ এখনই বাংলার(Bengal) বুকে মুখ থুবড়ে পড়ল বিজেপির(BJP) লাভ্যার্থী কর্মসূচি। ভোটের আগে বাড়ি বাড়ি গিয়ে নরেন্দ্র মোদির(Narendra Modi) নামে প্রচারের জন্য এই কর্মসূচি নিয়েছে পদ্মশিবির। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ওড়িশা, অসম, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, মহারাষ্ট্র, গুজরাত, হরিয়ানা, দিল্লিজুড়ে এই কর্মসূচি চললেও বাংলায় সেই কর্মসূচি মুখ থুবড়ে পড়েছে। কেননা এখানে এই কর্মসূচির বাস্তবায়ণ ঘটানোর মতো কর্মীই নেই। সারা রাজ্যে মাত্র ১৭ শতাংশ বাড়িতে এই কর্মসূচি পৌঁছেছে। আবার কিছু কিছু জেলায় সেই পৌঁছানোর হিসাব ১০ শতাংশের থেকেও কম। বঙ্গ বিজেপি সূত্রে তেমনটাই জানা গিয়েছে। সমস্যা হচ্ছে বঙ্গ বিজেপির নেতারা দিল্লি গিয়ে বেশ বড় মুখে দাবি করে এসেছিলেন যে রাজ্যের ৫০ শতাংশেরও বেশি বাড়িতে মোদির বার্তা নিয়ে পৌঁছে গিয়েছেন পদ্মকর্মীরা। এবার যখন দিল্লি থেকে এই কর্মসূচির রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে, তখন ফাঁপড়ে পড়েছেন পদ্মনেতারা।

উজ্জ্বলা, স্বনিধি যোজনা, স্বচ্ছ ভারত মিশন, বেটি বাঁচাও বেটি পড়াও-এর মতো বিভিন্ন প্রকল্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছেন। লাভ্যার্থী কর্মসূচির মাধ্যমে বিজেপি নেতাদের নির্দেশ দেওয়া হয়েছিল, মোদির এইসব প্রকল্পের কথা বাড়ি বাড়ি গিয়ে মানুষের কাছে তুলে ধরতে। এমনকি বাংলার যে সব মানুষ কেন্দ্রের প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন বা সুযোগসুবিধা পেয়েছেন তাঁদের নাম ধাম ঠিকানার তালিকাও বঙ্গ বিজেপির কর্মীদের কাছে পাঠিয়ে দিয়েছিল দিল্লি। কিন্তু তারপরেও তাঁদের কাছে পৌঁছে প্রধানমন্ত্রীর নামে ঢাক পেটাতে ব্যর্থ হয়েছে বঙ্গ বিজেপি নেতৃত্ব। কেননা রাজ্যের সব বাড়িতে পৌঁছনোর মতো কর্মীই নেই বঙ্গ বিজেপির হাতে। এর আগে ঠিক যেভাবে বিজেপির ‘গ্রাম চলো অভিযান’ ফ্লপ হয়েছিল ঠিক একই ভাবে এই লাভ্যার্থী কর্মসূচিও মুখ থুবড়ে পড়েছে। মজার কথা, রাজে বিজেপির বাস্তব দুর্দশার চিত্র যাতে দিল্লির নেতৃত্ব জানতে না পারে তার জন্য ‘গ্রাম চলো অভিযান’র সময় বাংলার পদ্মনেতারা ছবির পর ছবি তুলে ওই কর্মসূচির সাফল্য দাবি করেছিলেন। কিন্তু, কেন্দ্রের নেতারা তাদের কারসাজি ধরে ফেলেছিলেন। লাভ্যার্থী কর্মসূচিতেও শোনা যাচ্ছে একই ঘটনা ঘটেছে।

বঙ্গ বিজেপি সূত্রে জানা গিয়েছে, লাভ্যার্থী কর্মসূচি নিয়ে দলের কেন্দ্রীয় নেতৃত্ব রিপোর্ট চাইতেই বেশ কিছু ছবি তুলে পাঠিয়ে দিয়েছিল। কত বাড়িতে গিয়ে মোদির নামে ‘ঢাক পেটানো’ গিয়েছে, তা তথ্য দিয়ে জানাতে বলা হয়েছিল। তাতেই বাংলার বিজেপি নেতাদের রাতের ঘুম উবে গিয়েছিল। যদিও জোড়াতাপ্পি দিয়ে সেই রিপোর্ট গিয়েছিল দিল্লিতে। সেই রিপোর্টে বলা হয়, দলের নেতা এবং কর্মীরা ভোটারদের বাড়ি বাড়ি যাচ্ছেন। ভোটাররা কেন্দ্রীয় সরকারের কী কী প্রকল্পের সুবিধা পেয়েছেন, তা বোঝানো হচ্ছে। যদিও বাস্তব চিত্র হচ্ছে, লোকসভা নির্বাচনের আগে জেলায় জেলায় বিজেপির কর্মীরা কার্যত বসে গিয়েছেন। নেতাদের সঙ্গে বহু কর্মীর কোনও যোগাযোগই নেই। তাঁরা নিস্ক্রিয় হয়ে রয়েছেন। জেলায় সফলভাবে কোনও কর্মসূচিই করা হয়নি। জেলার বহু বুথে এখনও কমিটিই তৈরি হয়নি। সেই কারণে কর্মসূচি নিয়ে তৃণমূল স্তরে পৌঁছনো যাচ্ছে না। সব থেকে বেশি আকাল দেখা দিয়েছে দলের কর্মী নিয়ে।

Tags :
bengalBJPGeneral Election 2024Narendra modi
Next Article