For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মহারাষ্ট্রে বিরোধী জোটের আসন রফা চূড়ান্ত, ২১ আসনে লড়বে উদ্ধবের দল

12:09 PM Apr 09, 2024 IST | Srijita Mallick
মহারাষ্ট্রে বিরোধী জোটের আসন রফা চূড়ান্ত  ২১ আসনে লড়বে উদ্ধবের দল
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ দুয়ারে লোকসভা নির্বাচন। এই আবহে আসন রফা চূড়ান্ত হল  মহারাষ্ট্রের বিরোধী জোটে । মঙ্গলবার মহারাষ্ট্রের ৪৮টি লোকসভা আসনের জন্য ‘ মহা বিকাশ আগাড়ি’ জোট অবশেষে চূড়ান্ত করল আসন রফা। প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা গোষ্ঠীকে দেওয়া হয়েছে ২১টি আসন। কংগ্রেসকে ১৭টি এবং বাকি ১০টি আসন শরদ পাওয়ারের নেতৃত্বাধীন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি গ্রুপকে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

মঙ্গলবার আসন রফা নিয়ে বৈঠকে বসেছিল বিরোধী শিবিরের শীর্ষ নেতারা। এদিন  শরদ পাওয়ার, উদ্ধব ঠাকরে এবং প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে, কংগ্রেস পরিষদীয় দলের নেতা বালাসাহেব থোরাট এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ চৌহানরা আসন্ন লোকসভা নির্বাচনের আসন সমঝোতার ফর্মুলা নিয়ে বৈঠকে বসেন। আর সেখানেই চূড়ান্ত হয় আসন ভাগাভাগি। তবে কাদের প্রার্থী করা হবে তা এখন জানায়নি ‘ মহা বিকাশ আঘাদি’ জোটের নেতৃত্ব।

Advertisement

লোকসভা নির্বাচনে শিবসেনা লড়বে- জলগাঁও, পারভাণী, নাসিক, পালঘর, কল্যাণ, থানে, রায়গড়, মাভাল, ওসমানাবাদ, ঔরঙ্গাবাদ, রত্নগিরি, বুলধানা, হাটকানঙ্গালে, শিরডি, সাঙ্গলী, হিঙ্গোলি, ইয়াবতমাল-ওয়াশিম, মুম্বাই উত্তর পশ্চিম, মুম্বাই সাউথ সেন্ট্রাল, মুম্বাই দক্ষিণ, মুম্বাই নর্থ ইস্ট। অন্যদিকে কংগ্রেস লড়বে-  নন্দুরবার, ধুলে, আকোলা, অমরাবতী, নাগপুর, ভান্ডারা-গোন্ডিয়া, গড়চিরোলি-চিমুর, চন্দ্রপুর, নান্দেদ, জালনা, পুনে, লাতুর, সোলাপুর, কোলহাপুর, রামটেক, উত্তর মুম্বাই, মুম্বাই নর্থ সেন্ট্রাল। পাশাপাশি এনসিপি  লড়বে- শিরুর, সাতারা, ভিওয়ান্ডি, দিন্দোরি, মাধা, রাভার, ওয়ার্ধা, আহমেদনগর এবং বীড় কেন্দ্রে ।  

উল্লেখ্য, আসন্ন লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রে রয়েছে ৪৮টি আসন। যা উত্তরপ্রদেশের পর সর্বোচ্চ। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি মহারাষ্ট্র থেকে ২৩ টি আসনে জিতেছিল অন্যদিকে অবিভক্ত শিবসেনা জিতেছিল ১৮ টি আসন। এছাড়াও  এনসিপি চারটি আসন জিতেছিল এবং কংগ্রেস এবং এআইএমআইএম একটি করে আসন জিতেছিল।

Advertisement
Tags :
Advertisement