For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

৬২৮ বছরের পুরনো মাহেশের জগন্নাথের রথযাত্রার রেকর্ড পরিমান পুণ্যার্থীর ভিড়

03:36 PM Jun 22, 2024 IST | Subrata Roy
৬২৮ বছরের পুরনো মাহেশের জগন্নাথের রথযাত্রার রেকর্ড পরিমান পুণ্যার্থীর ভিড়
Advertisement

নিজস্ব প্রতিনিধি,মাহেশ ও তমলুক: ৬২৮ বছরের মাহেশের রথযাত্রা হবে এবার সকাল থেকে । রথযাত্রা হবে ৭ ই জুলাই । শনিবার স্নানযাত্রায় দিনভর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে স্নানমঞ্চে রাখা হবে অগনিত ভক্তদের দর্শনের জন্য । অন্যান্য বছর স্নানের পরেই তিন বিগ্রহকে মন্দিরের গর্ভগৃহে নিয়ে যাওয়া হয় । এ বার 'মোক্ষ যোগ' থাকায় দিনভর তিন বিগ্রহকে স্নানমঞ্চেই রাখা হয়েছে । এর আগে স্নানযাত্রায়(Sananyatra) ‘মোক্ষ যোগ’ ছিল ১৯৭৭ সালে, অর্থাৎ, ৪৭ বছর আগে। সে বার দেবতাদের স্নান শুরু করা হয়েছিল সকাল পৌনে ছ’টায় । এ বার, স্নান শুরু হয়েছে সকাল ৬টা ২০ মিনিটে।

Advertisement

জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে মন্দির সংলগ্ন স্নানপিড়ি মাঠে স্নানমঞ্চে নিয়ে গিয়ে ২৮ ঘড়া গঙ্গাজল এবং দেড় মণ দুধ দিয়ে স্নান করানো হয় । বিশ্বাস ওই পরিমাণ দুধ-গঙ্গাজলে স্নান করে তিন দেবতার জ্বর আসে । অন্যান্যবার তাই তিন স্নানের পর তিন বিগ্রহকে মন্দিরে ঢুকিয়ে দরজা বন্ধ করে দেওয়া হয়। কবিরাজ এনে মন্দির বন্ধ রেখে সেবা-শুশ্রূষার পরে তাঁরা সুস্থ হন। যদিও, মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ বার স্নানযাত্রার ‘মোক্ষ যোগ’ রয়েছে। সেই কারণেই জগন্নাথ -বলরাম -সুভদ্রাকে দিনভর স্নানমঞ্চেই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । শনিবার দিনভর পুজোর পাশাপাশি ভোগ নিবেদন হবে। সেইমতো স্নানমঞ্চে এবং মাঠে সাজোসাজো রব । অন্যদিকে,তমলুকের(Tamluk) ৫০০ বছর পুরোনো গৌরাঙ্গ মহাপ্রভু মন্দিরে পালিত হল স্নান যাত্রার অনুষ্ঠান।

Advertisement

তমলুকের গৌরাঙ্গ মহাপ্রভু মন্দিরে সারম্বরে পালিত হল স্নান যাত্রা অনুষ্ঠান। কথিত আছে গৌরাঙ্গ মহাপ্রভু এই মন্দিরে এসেছিলেন।এই মন্দিরে জগন্নাথ দেব দারকব্রহ্ম রূপে প্রতিষ্ঠিত শনিবার সকাল থেকে পুজো শুরু হয়, পঞ্চামৃত স্নান, এবং সপ্ত তীর্থর জল দিয়ে স্নানের পরে জগন্নাথ গজানন বেশ ধারণ করে,এর পরে ৫৬ ভোগ দিয়ে স্নান যাত্রার পরিসমাপ্তি হয় বলে জানান মহাপ্রভু মন্দিরের সেবাইত।

Advertisement
Tags :
Advertisement