For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সুস্বাস্থ্য কেন্দ্রের গৈরিকীকরণ, কেন্দ্রের বিরুদ্ধে সরব মমতা

কার্যত মুখ্যমন্ত্রী বুঝিয়ে দিলেন বাংলার স্বাস্থ্য পরিষেবা নিয়েও রাজনীতি করতে চাইছে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকার।
02:56 PM Dec 04, 2023 IST | Koushik Dey Sarkar
সুস্বাস্থ্য কেন্দ্রের গৈরিকীকরণ  কেন্দ্রের বিরুদ্ধে সরব মমতা
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্র সরকারের রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের(National Health Mission) অধীনে বাংলার(Bengal) ৪৭৪টি সুস্বাস্থ্য কেন্দ্র(Suswasthya Kendra), ৬৫টি ব্লক স্বাস্থ্য কেন্দ্র(Block Health Center) এবং ২৮টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র(Primary Health Center) তৈরির জন্য একাধিক কিস্তিতে টাকা দেওয়ার কথা নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকারের। যদিও অভিযোগ উঠেছে যে, চলতি অর্থবর্ষে প্রাপ্য বকেয়া এখনও পাঠায়নি কেন্দ্র। পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় রাজ্যে ৪৭৪টি সুস্বাস্থ্য কেন্দ্র, ৬৫টি ব্লক স্বাস্থ্য কেন্দ্র এবং ২৮টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র তৈরির কাজ চলছে। নবান্ন সূত্রে দাবি, ২০২১-২২ অর্থবর্ষে এই খাতে ৮২৮ কোটি টাকা পাওয়ার কথা ছিল। কিন্তু, এখনও অবধি ৭২৪ কোটি টাকা দিয়েছে কেন্দ্র। এই টাকা যাতে আটকে না রাখ হয় তার জন্য গত ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। কেন্দ্র এখন জানিয়েছে, রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের ক্ষেত্রেও কেন্দ্রের শর্ত লঙ্ঘন করছে বাংলা। তাই টাকা আটকানো হয়েছে। সেই প্রসঙ্গেই এদিন রাজ্যের বিধানসভা থেকেই কেন্দ্রকে পাল্টা বার্তা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।

Advertisement

কী বলেছেন মমতা? এদিন রাজ্য বিধানসভায় নিজের বক্তব্য রাখার সময় মমতা বলেন, ‘সুস্বাস্থ্য কেন্দ্রের টাকা বন্ধ করে দিয়েছে। বলেছে গৈররিকীকরণ করতে হবে। দলের রং তো ভোটে চলে। আমি তো সুস্বাস্থ্য কেন্দ্রের রং দলের রঙে করিনি। আমি নীল সাদা করেছি। আকাশের রঙ ওটা।’ কার্যত মুখ্যমন্ত্রী বুঝিয়ে দিলেন বাংলার স্বাস্থ্য পরিষেবা নিয়েও রাজনীতি করতে চাইছে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকার। একুশের বিধানসভা নির্বাচনে হারের বদলা নিতে বাংলার মানুষকে এইভাবেই হেনস্থা ও নির্যাতন করার পথ বেছে নিয়েছে মোদি সরকার। প্রসঙ্গত, গতকালই দেশের ৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল সামনে এসেছে। ৪টি রাজ্যের মধ্যে ৩ রাজ্যে জয়ের মুখ দেখেছে বিজেপি। সেই জয়ের মাঝেই কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে কেন বাংলার টাকা আটকানো হয়েছে।

Advertisement

প্রেস বিজ্ঞপতি অনুযায়ী, টাকা পাঠাবার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে প্রকল্পের নাম এবং সুস্বাস্থ্য ভবনের রং। কেন্দ্রের শর্তাবলীতে বলা হয়েছে, প্রকল্পের নাম অনুযায়ী ওই সব সুস্বাস্থ্যকেন্দ্রের নাম রাখতে হবে Health and Wellness Center। সেই সঙ্গে ভবনের বাইরে লিখতে হবে, আয়ুষ্মান মন্দির। কেন্দ্রের দাবি, সেই শর্ত না মেনে রাজ্যে এই প্রকল্প হয়ে গিয়েছে সুস্বাস্থ্য প্রকল্প। সেই সঙ্গে বাড়ির রঙ রাখতে হতো Metallic Yellow। সেই সঙ্গে খয়েরি রঙের বর্ডার। কিন্তু রাজ্যের সুস্বাস্থ্য কেন্দ্রগুলিকে রাঙানো হয়েছে নীল-সাদা রঙে, আর এই নিয়েই বেধেছে গোল। রবিবার রীতিমত বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিয়েছে, শর্ত না মানায় টাকাও নয়। এই প্রকল্প রূপায়ণে কেন্দ্র ও রাজ্যের মধ্যে বিভিন্ন শর্তের যে সমঝোতাপত্র সই হয়েছিল, তার মধ্যে ব্র্যান্ডিং গাইডলাইন সংক্রান্ত বেশ কিছু শর্ত পশ্চিমবঙ্গ সরকার মানেনি। তাই টাকা আটকে দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

মোদি সরকারের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, বাড়ির রং হওয়ার কথা ছিল হলুদ, কিন্তু হয়েছে নীল-সাদা। বাড়িগুলিতে বাংলায় ‘আয়ুষ্মান আরোগ্য মন্দির’ এবং ইংরেজিতে ‘Ayushman Bharat Health and Wellness Centre’ লেখার কথা থাকলেও পশ্চিমবঙ্গে এই Urban Health Centreগুলির নাম বাংলায় ‘সুস্বাস্থ্য কেন্দ্র’ ও ইংরেজিতে Health and Wellness Center লেখা হয়েছে। মন্ত্রকের বক্তব্য, যে সব রাজ্য এই সব শর্ত অক্ষরে অক্ষরে মেনেছে, তাদের কারও টাকা কেন্দ্র আটকায়নি। কিন্তু বাংলা-সহ কিছু রাজ্য অন্য পথে হেঁটেছে বলেই তাদের বকেয়া মেটানো হয়নি। রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশন গাইডলাইনের ১০ নম্বর ধারার ৩ নম্বর উপধারা মেনে টাকা আটকানো ছাড়া কেন্দ্রের উপায় ছিল না বলেও জানিয়েছে মন্ত্রক।

Advertisement
Tags :
Advertisement