OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আদিবাসী সংগঠনের নেতাদের সঙ্গে নবান্নের সভাঘরে বৈঠকে মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার নবান্নের সভাঘরে সাঁওতাল, ভূমিজ, মুন্ডা, লোধা, কুড়মি –সহ নানা জনজাতি সংগঠনগুলির সামাজিক নেতাদের সঙ্গে বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী।
06:07 PM Feb 22, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: আগামী সপ্তাহেই জেলা সফরে বার হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই সফরের তালিকায় থাকছে জঙ্গলমহলের(Junglemahal) ৩ জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং সম্ভবত দুই মেদিনীপুর। তবে সেই সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি। সেই সফরের আগেই অবশ্য এদিন অর্থাৎ বৃহস্পতিবার নবান্নের(Nabanna) সভাঘরে সাঁওতাল, ভূমিজ, মুন্ডা, লোধা, কুড়মি –সহ নানা জনজাতি সংগঠনগুলির(Tribal Social Organizations) সামাজিক নেতাদের সঙ্গে বৈঠক সারলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর সেই বৈঠকে মুখ্যমন্ত্রী রাজ্যের সরকারি আধিকারিকদের একাংশের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ উগরে দেন। এমনকি নির্দিষ্ট ভাবে বেশ কিছু আধিকারিককে কাজ ঠিক মতন না করার জন্য তাঁদের আগামী দিনে বদলি করে দেওয়ার বার্তাও দেন বলে সূত্রের দাবি। এদিনের বৈঠকে কুর্মিদের প্রতিনিধি সহ একাধিক আদিবাসী সংগঠনের ২জন করে প্রতিনিধি হাজির ছিলেন। উপস্থিত ছিলেন মুখ্যসচিব(Chief Secretary of West Bengal) বি পি গোপালিকা(B P Gopalika) এবং রাজ্যের দুই মন্ত্রী বীরবাহা হাঁসদা ও জ্যোৎস্না মান্ডি।  

সূত্রের দাবি অনুযায়ী এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী জানতে পারেন রাজ্য সরকারের নানা আর্থসামাজিক প্রকল্পের সুবিধা জঙ্গলমহলের একদম তৃণমূল স্তর অবধি পৌঁছাছে না। বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের কাজ শুরুই হয়নি। আবার কিছু কাজ শুরু হয়ে তা মাঝপথে থমকে দাঁড়িয়ে আছে। আদিবাসী সংগঠনের প্রতিনিধিদের দাবি, বেশ কিছু সরকারি আধিকারিকের জন্যই এই অবস্থা। সেই কথা শুনেই নিজের ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী। তিনি জানানা, ‘একটা অফিসারের কাজের জন্য কেন বার বার সরকারের মুখ পুড়বে? কিছু অফিসার আছে যারা কাজ করে না সঠিক সময়ে। আমি কিন্তু অফিসারদের মূল্যায়ন করব। ২ বছর বাদে বদলি হয়ে যাবে, এই ভাবে অফিসাররা কাজ করলে হবে না। আমি কেন কথা শুনব অফিসারদের জন্য?’ তবে মুখ্যমন্ত্রী এই কথা আদিবাসী নেতাদের বলেননি। সূত্রের দাবি অনুযায়ী তিনি তা বলেছেন বৈঠকে উপস্থিত থাকা রাজ্যের মুখ্যসচিবকে। মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন, অফিসারদের কাজের রিপোর্ট তাঁর চাই।

এদিনের বৈঠকে শিক্ষক নিয়োগ নিয়েও মুখ্যমন্ত্রীর ক্ষোভের মুখে পড়ে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। রাজ্যের দফতরের খামতির পাশাপাশি মুখ্যমন্ত্রী বিরোধীদেরও এদিন নিশানা বানান। তিনি বলেন, ‘শিক্ষক নিয়োগই তো করতে দিচ্ছে না। এখানে বিজেপির কয়েকজন বসে আছেন। তারা পিল করছেন আর অ্যান্টাসিড খাচ্ছেন। যখন তোমার হাতে কিছুই নেই, তখন প্যারা টিচারদের নিয়ে কাজ চালাতে হবে। স্কুল শিক্ষা দফতরেরও খামতি আছে।’ 

Tags :
B P GopalikaChief Secretary of West BengalJunglemahalMamata BanerjeeNabannaTribal Social Organizations
Next Article