For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কলকাতার বাজে কদমতলা ঘাটের দেব দীপাবলিতে আমন্ত্রিত মুখ্যমন্ত্রী

আগামী ২৫ এবং ২৬ নভেম্বর বাজে কদমতলা ঘাটে পালিত হবে দেব দীপাবলি। ওই উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হবে।
01:11 PM Nov 06, 2023 IST | Koushik Dey Sarkar
কলকাতার বাজে কদমতলা ঘাটের দেব দীপাবলিতে আমন্ত্রিত মুখ্যমন্ত্রী
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দেব দীপাবলি(Deb Dipabali) উৎসব উপলক্ষে কার্তিক পূর্ণিমা বা রাস পূর্ণিমায়(Ras Purnima) বাড়তি আকর্ষণীয় হয়ে ওঠে বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির চত্বর-সহ দশাশ্বমেধ ঘাট। কয়েক লক্ষ প্রদীপ জ্বালিয়ে পালিত হয় সেই উৎসব। যা দেখতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ বারাণসীতে আসেন। এবার সেই বারাণসীর দশাশ্বমেধ ঘাটের মতো কলকাতাতেও(Kolkata) আয়োজিত হতে চলেছে দেব দীপাবলি উৎসব। কলকাতা পুরনিগম(KMC) সূত্রের খবর, আগামী ২৫ এবং ২৬ নভেম্বর বাজে কদমতলা ঘাটে(Baje Kadamtala Ghat) সরকারি উদ্যোগে পালিত হবে দেব দীপাবলি। ওই উৎসবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও(Mamata Banerjee) আমন্ত্রণ জানানো হবে। কলকাতা পুরনিগমের তরফে নবান্নে সেই আমন্ত্রণপত্র পাঠানো হবে। মুখ্যমন্ত্রী যাতে তাঁর সুবিধামতো যাতে ওই দেব দীপাবলি উৎসবে যোগদান করতে পারেন, সেই চেষ্টাও শুরু হয়েছে। পাশাপাশি শুরু হয়েছে আয়োজনও। প্রায় ১০ হাজার প্রদীপ দিয়ে সাজানো হবে গঙ্গার ঘাট।  

Advertisement

বারাণসীর আদলেই কলকাতা পুরনিগমের উদ্যোগে এই দেব দীপাবলির আয়োজন করা হচ্ছে। কার্যত নতুন এই উদ্যোগের মাধ্যমে কলকাতায় আরও একটি বাৎসরিক নতুন উৎসবের শুরু হতে চলেছে। এমনিতে কলকাতায় কখনওই গঙ্গার ঘাটে দেব দীপাবলির চল নেই। মূলত উত্তর ভারতে এই উৎসবের রমরমা। কিন্তু কলকাতাতে এই ধরনের আয়োজন প্রথমবার হচ্ছে। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, এই পূর্ণিমার দিন বিষ্ণু নিজের নিদ্রা ভঙ্গ করেন। তাই দেবলোকে সে দিন দেব দীপাবলি উৎসব পালিত হয়। আবার পাশাপাশিই কথিত, এই তিথিতে মহাদেব অর্ধনারীশ্বর রূপে বধ করেছিলেন ত্রিপুরাসুরকে। তাই এই পূর্ণিমা তিথি হিন্দু ধর্মাবলম্বীদের কাছেও পবিত্র। যে কারণে গোটা উত্তর ভারত জুড়ে দেব দীপাবলি উৎসব পালিত হয়। ঘটনাচক্রে, পশ্চিমবঙ্গের কয়েকটি এলাকায় আবার এই দিনটিকে রাস উৎসব হিসেবে পালন করা হয়। নবদ্বীপ, শান্তিপুর, দাঁইহাটের মতো জায়গায় আড়ম্বরের সঙ্গে পালিত হয় সেই উৎসব। কিন্তু দেব দীপাবলির আয়োজন কলকাতায় এই প্রথম।

Advertisement

একই সঙ্গে এবার রাস পূর্ণিমা পড়েছে অগঘ্রায়ণ মাসে। সেই হিসাবে এবার দেব দীপাবলীর আয়োজনও হচ্ছে অগঘ্রায়ণ মাসেই। প্রসঙ্গত, যে বাজে কদমতলা ঘাটে এই উৎসবের আয়োজন করা হবে, সেখানে এমনিতে প্রতিদিন গঙ্গা আরতি হয়। চলতি বছরেই মুখ্যমন্ত্রী ওই গঙ্গা আরতির সূচনা করেছেন। কলকাতা পুরনিগমের তরফে এই গঙ্গা আরতি আয়োজনের দায়িত্ব পেয়েছে ‘দেবোত্তর জয়চণ্ডী ঠাকুরানি ট্রাস্ট’কে। দেব দীপাবলি উৎসবেরও আয়োজনের দায়িত্বে রয়েছেন তারাই। ইতিমধ্যেই তারা প্রস্তুতিও শুরু করে দিয়েছে। তাদের যাবতীয় সহায়তা করছে কলকাতা পুরনিগম।

Advertisement
Tags :
Advertisement