For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রথমবার মহিলা প্রেসিডেন্ট পেতে চলেছে মেক্সিকো

মার্কিন সংবাদসূত্র আরও জানিয়েছে, বুথফেরত জরিপের এই ফলাফল মানতে রাজি নন প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ। তিনি এমন খবর প্রত্যাখ্যান করেছেন এবং সমর্থকদের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করতে বলেছেন
12:18 PM Jun 03, 2024 IST | Susmita
প্রথমবার মহিলা প্রেসিডেন্ট পেতে চলেছে মেক্সিকো
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রথমবারের মতো মহিলা রাষ্ট্রপতি পেতে চলেছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। মার্কিন সংবাদমাধ্যম BBC-র প্রতিবেদন অনুযায়ী, রবিবার ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপগুলি আভাস দিয়েছে যে, ভোট মিটতেই দেখা গিয়েছে, ৫৬ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন দেশটির ক্ষমতাসীন দল মরেনা পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ক্লডিয়া শেনবাউম। আর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ মাত্র ৩০ শতাংশ ভোট পেয়েছেন। সুতরাং ক্লডিয়া শেনবাউমই সম্ভবত মেক্সিকোর প্রেসিডেন্ট হতে চলেছেন এবং প্রেসিডেন্ট হলে তিনিই হবেন মেক্সিকোর প্রথম মহিলা রাষ্ট্রপতি।

Advertisement

প্রথম প্রেসিডেন্ট হতে চলা ক্লাডিয়া শেনবাউম হলেন একজন প্রাক্তন বিজ্ঞানী। যিনি ২০১৮-২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের ক্ষমতাসীন দলের প্রার্থী। তবে বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর সংবিধানে এক মেয়াদের বাধ্যবাধকতার জন্য এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। মার্কিন সংবাদসূত্র আরও জানিয়েছে, বুথফেরত জরিপের এই ফলাফল মানতে রাজি নন প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ। তিনি এমন খবর প্রত্যাখ্যান করেছেন এবং সমর্থকদের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করতে বলেছেন।

Advertisement

এদিকে এবারের নির্বাচনে একমাত্র পুরুষ প্রার্থী আলভারেজ মায়েনেজ ক্লডিয়া শেনবাউম এবং জোসিটল গালভেজের চেয়ে অনেকটা পিছিয়ে রয়েছেন। তবে এবার শুধু সময়ের অপেক্ষা। স্থানীয় সময়, সোমবার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। তবে এদিন শুধু প্রেসিডেন্ট নির্বাচন হয়নি, পাশাপাশি মেক্সিকোর আটটি রাজ্যের গভর্নর এবং মেক্সিকো সিটির সরকার প্রধানকে নির্বাচন করতেও ভোট দিয়েছেন সাধারণ ভোটাররা। জানা গিয়েছে, প্রেসিডেন্ট ভোটের প্রচার থেকেই দেশজুড়ে শুরু হয়েছে তুমুল সংঘর্ষ। এই সহিংসতায় মেক্সিকো জুড়ে অন্তত ২০ জনের বেশি প্রার্থী নিহত হয়েছেন। যদিও বেসরকারি সমীক্ষা এই সংখ্যা ৩৭ বলেছে। তবে ক্লডিয়া শেনবাউম নির্বাচনে বিজয়ী হলে আগামী ১ অক্টোবর থেকে ছয় বছরের জন্য ক্ষমতায় থাকবেন।

Advertisement
Tags :
Advertisement