OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

‘স্বচ্ছ ভারত মিশন’ প্রকল্পে বাংলাকে ৮৬০ কোটি টাকা পাঠালো কেন্দ্র

দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় বাংলার জন্য মোট ৮৬০.৩৫ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্র। আগের তুলনায় টাকা বাড়ানো হয়েছে।
10:46 AM Jun 28, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলায়(Bengal) টাকা পাঠালো কেন্দ্র। ‘স্বচ্ছ ভারত মিশন’(Swachh Bharat Mission) প্রকল্পে রাজ্যকে ৮৬০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। রাজ্যের নগরোন্নয়ন দফতরকে সেই টাকা পাঠিয়েছে কেন্দ্র। মূলত Waste Management সহ একাধিক কর্মসূচি কেন্দ্রের এই প্রকল্পের মধ্যে পড়ে। রাজ্যের তরফে কেন্দ্রকে এই প্রকল্পে টাকা দেওয়ার প্রস্তাব পাঠানো হয়েছিল। সেই প্রস্তাব মেনে কেন্দ্র প্রাথমিকভাবে রাজ্যকে এই অর্থ বরাদ্দ করল। রাজ্যে এই প্রকল্প ‘নির্মল বাংলা অভিযান’ প্রকল্প নামে পরিচিত। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) প্রশাসনিক বৈঠকে এই প্রকল্পে অর্থ খরচ হলেও পুরসভাগুলির ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। তবে কেন্দ্রের তরফে এই অর্থ বরাদ্দ করার পাশাপাশি রাজ্য কীভাবে এই অর্থ খরচ করছে, তার নজরদারিও করা হবে বলেও জানানো হয়েছে রাজ্যকে। একই সঙ্গে জানা গিয়েছে, গত আর্থিক বর্ষের তুলনায় এই প্রকল্পে কেন্দ্র দেড়গুন বেশি অর্থ বরাদ্দ করেছে রাজ্যকে।

নবান্নের আধিকারিকেরা জানিয়েছেন, দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় বাংলার জন্য মোট ৮৬০.৩৫ কোটি টাকা মঞ্জুর করেছে কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বাংলার বিভিন্ন শহুরে এলাকায় স্বচ্ছতা বজায় রাখার পরিকাঠামো মজবুত করার জন্য দ্বিতীয় দফার স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় রাজ্য যে সভ প্রস্তাব দিয়েছিল তাতে অনুমোদন দেওয়া হয়েছে। সেই টাকা মঞ্জুর করা হল স্বচ্ছতা সর্বেক্ষণের ৫ মাস পরে, যে সমীক্ষায় উঠে এসেছিল যে দেশের ১০টি সবথেকে নোংরা শহর আছে এ রাজ্যেই। সবথেকে নোংরা শহরের অস্বস্তির মুখে পড়েছিল হাওড়া। তাছাড়া সেই তালিকায় ছিল কল্যাণী, মধ্যমগ্রাম, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া, বিধাননগর, কাঁচরাপাড়া, কলকাতা এবং ভাটপাড়া। কলকাতা এবং ভাটপাড়া ছাড়া বাকি ৮টি শহরের স্বচ্ছতার পয়েন্ট ১,০০০-এও পার করেনি।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, বাংলার বিভিন্ন শহর থেকে দিনে মোট ৪,০৪৬ টনের মতো কঠিন বর্জ্য জমে থাকে। সেই বর্জ্যের ব্যবস্থাপনার জন্য দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় বিভিন্ন প্রকল্পের প্রস্তাব দিয়েছিল রাজ্য। সেইসঙ্গে ৪,৫০০টি বর্জ্য সংগ্রাহের ইউনিট এবং ৪,৮০০-র বেশি কম্পোস্টিং প্ল্যান্ট বসানোরও প্রস্তাব দেওয়া হয়েছিল। ওই বিবৃতিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকারের তরফে যে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, সেগুলির কাজ দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাড়তি অর্থ মঞ্জুর করা হয়েছে। দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় ২০২৬ সালের মধ্যে রাজ্যের সমস্ত শহরে বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ২০১৯ সালের মধ্যে প্রথম স্বচ্ছ ভারত মিশনের(শহরাঞ্চল) আওতায় বাংলাকে ৯১১.৩৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। দ্বিতীয় দফায় সেই বরাদ্দের অঙ্কটা প্রায় দেড় গুণ করে ১,৪৪৯.৩ কোটি টাকা করা হয়েছে।

Tags :
bengalMamata BanerjeeNarendra modiSwachh Bharat MissionWaste Management
Next Article