For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে দেখা মিলবে মুকেশ আম্বানি ও নিরঞ্জন হীরানন্দানির

Bengal Global Business Summit-এ যোগ দিতে কলকাতায় আসছেন মোদি ঘনিষ্ঠ দুই শিল্পপতি মুকেশ অম্বানি এবং নিরঞ্জন হীরানন্দানি।
02:49 PM Nov 18, 2023 IST | Koushik Dey Sarkar
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে দেখা মিলবে মুকেশ আম্বানি ও নিরঞ্জন হীরানন্দানির
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় ফেরার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, এ বার তাঁর লক্ষ্য শিল্পায়ন। শুধু বৃহৎ ও ভারী শিল্প নয়। ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পর্যটন, বস্ত্রবয়ন, চলচ্চিত্র— বিভিন্ন ক্ষেত্রে বাংলায় অমিত সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বরে মাদ্রিদ, বার্সেলোনা এবং দুবাইয়ের শিল্প সম্মেলনে এই সব ক্ষেত্রের কথাই সে দেশের শিল্পপতি এবং বণিকসভার সদস্যদের কাছে তুলে ধরা হয়েছিল। রাজ্যের প্রথম সারির শিল্পপতিরাও আন্তর্জাতিক মঞ্চে দাঁড়িয়ে বলেছিলেন, বাংলায় শিল্পবান্ধব পরিবেশ তৈরি হয়েছে গত ১২ বছরে। যার নেপথ্যে রয়েছে মমতার নেতৃত্ব এবং সদিচ্ছা। তখন থেকেই চলতি বছরের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের নান্দীমুখ করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। এবার মূল অনুষ্ঠান অর্থাৎ বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন বা Bengal Global Business Summit 2023’র আসর বসার পালা। আর সেখানেই থাকছে বড় চমক। সম্মেলনে যোগ দিতে কলকাতায় আসছেন Reliance Group’র চেয়ারম্যান মুকেশ অম্বানি(Mukesh Ambani) এবং Hiranandani Group’র বর্ষীয়ান কর্ণধার নিরঞ্জন হীরানন্দানি(Niranjan Hiranandani)

Advertisement

আগামি মঙ্গলবার অর্থাৎ ২১ নভেম্বর বসছে Bengal Global Business Summit 2023’র আসর। চলবে বুধবার পর্যন্ত। রাজ্যের শিল্প ও বাণিজ্য দফতর সূত্রে জানা গিয়েছে, সেই সম্মেলনে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন মুকেশ অম্বানি ও নিরঞ্জন হীরানন্দানি। একই সঙ্গে সম্মেলনে থাকছেন ITC Group’র সঞ্জীব পুরী, RP Sanjeev Goenka Group’র চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা, Chatterjee Group’র চেয়ারম্যান পূর্ণেন্দু চট্টোপাধ্যায়, Ambuja Neotia Group’র চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়া, JSW Group’র সজ্জন জিন্দল-সহ দেশের প্রথম সারির একঝাঁক শিল্পপতিও। উল্লেখ্য, এঁদের অনেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পেন এবং দুবাই সফরে উপস্থিত ছিলেন। সম্মেলনের অতিথিদের গঙ্গাবিহার, আলিপুর জেল মিউজ়িয়াম ঘুরিয়ে দেখানোর বন্দোবস্তও করছে রাজ্য সরকার।

Advertisement

তবে এখন সব থেকে বেশি কৌতূহল তৈরি হয়েছে মুকেশ আম্বানি এবং নিরঞ্জন হীরানন্দানিকে নিয়ে। দোরগড়ায় যখন লোকসভা ভোটের বাজনা বাজছে তখন মমতার রাজ্যে মমতার ডাকা সম্মেলনে মোদি ঘনিষ্ঠ দুই শিল্পপতির উপস্থিতি এখন রাজ্য রাজনীতিতে তো বটেই, জাতীয় স্তরের রাজনীতিতেও আলোচনার বিষয় হয়ে উঠেছে। ওয়াকিবহাল মহলের দাবি, মমতার ডাকা বাণিজ্য সম্মেলনে মুকেশ ও নিরঞ্জনের উপস্থিতি রাজনৈতিক দিক দিয়ে বেশ তাৎপর্যপূর্ণ। নবান্ন সূত্রের খবর, আদানি গোষ্ঠীর প্রতিনিধিরও থাকার কথা এবারের সম্মেলনে। তবে গৌতম আদানি নিজে থাকবেন কি না, সে ব্যাপারে শনিবার পর্যন্ত স্পষ্ট করে কিছু জানা যায়নি। তা ছাড়া ইংল্যান্ড, ইতালি-সহ বেশ কিছু দেশের শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরাও হাজির হবেন দু’দিনের শিল্প সম্মেলনে। 

Advertisement
Tags :
Advertisement