For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শুধু নন জগন্নাথ, মুকুটবাণে বিদ্ধ আদর্শচ্যুত বিজেপিও

একা জগন্নাথের জন্য মুকুট দল ছাড়েননি, দল ছেড়েছেন আদর্শচ্যুত বিজেপির জন্যও। আর তাতেই বিড়াম্বনায় বাংলার পদ্মশিবির।
01:14 PM Mar 08, 2024 IST | Koushik Dey Sarkar
শুধু নন জগন্নাথ  মুকুটবাণে বিদ্ধ আদর্শচ্যুত বিজেপিও
Courtesy - Twitter and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। সেই দিনের প্রাক্কালে শহর কলকাতায় মিছিলের ডাক দিয়েছিল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের(TMC) মহিলা শাখা। সেই মিছিলে হেঁটেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee)। কিন্তু সেই মিছিলের অন্যতম বড় চমক অপেক্ষা করছিল সকলের অলক্ষ্যে। সেই চমক ঘটল অভিষেকের হাত ধরেই। নদিয়া জেলার রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারী(Mukutmani Adhikari) ফুল বদল করে নিলেন। পদ্ম ছেড়ে হাতে তুলে নিলেন জোড়া ঘাসফুল। বিজেপির মুকুট এখন তৃণমূলের মাথায়। সম্ভবত রানাঘাট লোকসভা কেন্দ্র থেকে তিনিই তৃণমূলের প্রার্থী হতে চলেছেন। আর সেই দলবদল, ফুলবদলের পরে পরেই বাংলার প্রথম শ্রেনীর এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বুঝিয়ে দিলেন একা জগন্নাথের জন্য তিনি দল ছাড়েননি, দল ছেড়েছেন আদর্শচ্যুত বিজেপির জন্যও। বিড়াম্বনায় বাংলার পদ্মশিবির।

Advertisement

মুকুটের দল ছাড়ার কারণ হিসাবে উঠে এসেছিল রানাঘাট লোকসভা কেন্দ্রের জন্য দলের টিকিট না পাওয়া। বিজেপি(BJP) সেখানে এবারেও উনিশের ভোটে জেতা জগন্নাথ সরকারকেই(Jagannath Sarkar) প্রার্থী করেছে, যা মুকুট মানতে পারেননি। কেননা জগন্নাথের সঙ্গে মুকুটের বিবাদ বেশ পুরাতন। তাঁর ঘর ভাঙার নেপথ্যেও জগন্নাথই কলকাঠি নেড়েছেন বলেও মনে করেন মুকুট। এদিন নিজের সাক্ষাৎকারে মুকুট জানিয়েছেন, শুধু সেই জগন্নাথের জন্য তিনি দল ছাড়ার কঠিন সিদ্ধান্ত নেননি, নিয়েছেন বিজেপির কিছু সিদ্ধান্তের জন্যও। জানিয়েছেন, ‘বিজেপি জগন্নাথ সরকারকে প্রার্থী করে জনমতকে উপেক্ষা করেছে। যাঁর বিরুদ্ধে অনেক অভিযোগ আর তাতে নানা দুর্নীতির গন্ধ। আসলে যে নীতি-আদর্শের ওপরে দাঁড়িয়ে বিজেপির পক্ষ থেকে নদিয়াবাসীর জন্য যে লড়াই আমরা করছিলাম, সেখানে দেখেছি আদর্শচ্যুত বঙ্গ বিজেপি। জনমত এবং সাধারণ মানুষের রায়কে উপেক্ষা করে জগন্নাথ সরকারের মতো এক জনকে প্রার্থী করা হয়েছে। দুর্নীতির বিরুদ্ধেই তো বঙ্গ বিজেপির লড়াই ছিল! কিন্তু দুর্নীতির অভিযোগ থাকা জগন্নাথ সরকারকেই প্রার্থী করা হল। রানাঘাটের মানুষও সেটা চাননি। আমি নদিয়া থেকে সেই দুর্নীতিগ্রস্ত লোকটাকে সরাতেই তৃণমূলে যোগ দিয়েছি। নদিয়াকে অশান্তির হাত থেকে বাঁচাতেই বিজেপি ছাড়লাম।’

Advertisement

সঙ্গে আরও জানিয়েছেন, ‘আমি তো মনে করি, রাজ্য নেতৃত্বের রিপোর্টের ভিত্তিতেই কেন্দ্রীয় নেতারা ওই সিদ্ধান্ত নিয়েছেন। নেতৃত্ব এ বিষয়ে উদাসীনই থেকেছেন। রানাঘাট আসনে মতুয়া সম্প্রদায়ের কাউকে প্রার্থী না করে যে ভাবে এক জন অযোগ্যকে প্রার্থী করা হয়েছে, আমি মনে করি তাতে বিজেপির ক্ষতি হবে। আর শুধু মতুয়া নয়, সমস্ত সম্প্রদায়ের মানুষই আমার সঙ্গে থাকবেন। এ রাজ্যের অনেক সম্মাননীয় নেতা রয়েছেন, যাঁদের বিরুদ্ধে ভূরি ভূরি অভিযোগ রয়েছে। নদিয়াবাসী জানেন আমি কেমন। আমার বিরুদ্ধে কোনও অভিযোগ কেউ বিশ্বাস করবেন না।’ ঘটনা হচ্ছে, জগন্নাথ রানাঘাটে নতুন করে প্রার্থী হতেই এখন অনেকেই সেখানে প্রকাশ্যে বলছেন বিজেপি হারবে ওই আসনে। একই সঙ্গে মুকুটের পদ্মত্যাগ এখন বঙ্গ বিজেপির অনেকেরই আঙুল কামড়ানোর কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা, মুকুট শুধুই মতুয়া নন, এক জন শিক্ষিত, চিকিৎসক তরুণ হিসাবেও বেশ পরিচিত। পাশাপাশি তিনি মতুয়া মহাসঙ্ঘের জেলা ও রাজ্য স্তরের পদাধিকারী।

মুকুট জানিয়েছেন খুব তাড়াতাড়িই তিনি বিজেপির সমস্ত পদ থেকে ইস্তফা দেবেন। বিধায়ক পদ ছাড়বেন কি না, তা ঠিক করবে তৃণমূল। কিন্তু মতুয়া মহাসঙ্ঘের পদ তিনি ছাড়বেন না। আর এখানেই মুকুট এখন বিজেপির কাছে গলার কাঁটা। মুকুট তৃণমূলে চলে যাওয়ায় রানাঘাট লোকসভা কেন্দ্রের একটা বড় অংশের মতুয়া ভোটও তৃণমূলে চলে যাবে। এমনিতেই এই লোকসভা কেন্দ্রের এক তৃতীয়াংশ ভোটার মতুয়া। এদের সমর্থনেই উনিশের ভোটে এই আসনে পদ্ম ফুটিয়েছিল বিজেপি। কিন্তু এবারে সেই সুযোগ সম্ভবত তাঁরা আর পাবে না। কেননা জগন্নাথে ক্ষুব্ধ খোদ বিজেপির রানাঘাট সাংগঠনিক জেলার বড় অংশের নেতানেত্রীরা। সেই ক্ষোভ সামলে প্রচারে ঝড় তোলাও বিজেপির পক্ষে কার্যত অসম্ভব। তারওপর যদি ভোটের আগেই বিজেপি সেখানে হেরে বসে থাকে তো লড়াইয়ে জমিটুকু থাকবে কোথায়! মুকুট কার্যত বিজেপিকে ত্যাগ করেননি, রানাঘাটে বিজেপিকে পথে বসিয়ে দিয়েছেন তিনি।

Advertisement
Tags :
Advertisement