OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

IAS, WBCS আধিকারিকদের ভিজিল্যান্সের ছাড়পত্র নিয়ে নয়া নিয়ম

বাংলায় কর্মরত IAS, WBCS ও WBSS-দের ভিজিল্যান্স বিভাগের ছাড়পত্র পেতে হলে এবার থেকে নির্দিষ্ট আধিকারিকদের স্বাক্ষর প্রয়োজন।
11:32 AM Dec 26, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলায় কর্মরত IAS আধিকারিকদের জন্য নয়া নিয়ম লাগু করল রাজ্য সরকার(West Bengal State Government)। এই নিয়ম লাগু হচ্ছে রাজ্যের WBCS ও WBSS আধিকারিকদের জন্যও। কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সেই নির্দেশিকায় জানানো হয়েছিল দেশের সর্বস্তরের IPS পুলিশ আধিকারিকদের সম্পত্তির হিসেব দিতে বলা হয়েছিল। এবার রাজ্যের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, বাংলায় কর্মরত IAS, WBCS ও WBSS-দের ভিজিল্যান্স বিভাগের ছাড়পত্র(Clearance of Vigilance Department) পেতে হলে এবার থেকে নির্দিষ্ট আধিকারিকদের স্বাক্ষর প্রয়োজন। এবার থেকে তাঁদের ঘোষণাপত্রে থাকতে হবে প্রশাসনের বরিষ্ঠকর্তাদের স্বাক্ষর।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর জুন মাসে রাজ্যের শীর্ষ আধিকারিকরা তাঁদের আয় - ব্যয় সহ সমস্ত সম্পত্তির হিসেব জমা দেন। তাঁরা সমস্ত হিসেব দেন ভিজিল্যান্স বিভাগে। সরকারি শীর্ষ আধিকারিকদের আয় ব্যয় এবং সম্পত্তির হিসাব-নিকেশ খতিয়ে দেখে তাঁদের ছাড়পত্র দেয় ভিজিল্যান্স বিভাগ। সেক্ষেত্রে এবার থেকে ভিজিল্যান্স ছাড়পত্র পেতে গেলে নির্দিষ্ট আধিকারিকের স্বাক্ষর প্রয়োজন হবে। WBSS-দের ঘোষণাপত্রে স্বাক্ষর দেবেন বিশেষ কমিশনার বা বরিষ্ঠ বিশেষ সচিব। IAS আধিকারিকদের ক্ষেত্রে স্বাক্ষর দেবেন অতিরিক্ত মুখ্যসচিব। WBCS-দের ক্ষেত্রে সাক্ষর দেবেন জেলা শাসক। আগামী জুন মাসেই রাজ্যের শীর্ষ আধিকারিক অর্থাৎ রাজ্যে নিযুক্ত IAS, WBCS এবং WBSS আধিকারিকদের আয়, ব্যয় এবং সম্পত্তির হিসেব জমা দেওয়ার কথা রয়েছে। তার আগেই নতুন এই নির্দেশিকা নিয়ে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে। তবে রুটিন মাফিক এই নতুন নির্দেশিকা দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

Tags :
Clearance of Vigilance Department.IASWBCSWBSSWest Bengal State Government
Next Article