For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাংলার বুকে ডানা মেলার চেষ্টা করছে নয়া জঙ্গি মডিউল ‘শাহাদত’

বাংলাদেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার-উল-ইসলামের ‘ফিদায়েঁ’ সংগঠন ‘শাহাদত’ যা ডানা মেলার চেষ্টা করছে এপার বাংলার বুকে।
02:22 PM Jun 23, 2024 IST | Koushik Dey Sarkar
বাংলার বুকে ডানা মেলার চেষ্টা করছে নয়া জঙ্গি মডিউল ‘শাহাদত’
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মূলত সোশাল মিডিয়ায় জাল বিছিয়ে যুবক-যুবতীদের দলে টানত তারা। প্রথমে চলত স্ক্যানিং। দেখা হত, কারা ইসলামিক মৌলবাদের প্রতি আগ্রহী। তার পর অডিও মেসেজ পাঠিয়ে চলত মগজ ধোলাই। ব্যবহার হত বিশেষ মোবাইল অ্যাপ ‘বিপ’। সোশাল মিডিয়ায় বিশেষ এক গ্রুপে চলত কথাবার্তা। সেই গ্রুপেই এখন কড়া নজর তদন্তকারীদের। কারন এটাই বাংলার(West Bengal) বুকে ডানা মেলা নয়া জঙ্গি মডিউল(New Militant Module), যার নাম ‘শাহাদত’(Shahadat)। ১০ বছর আগে বাংলা কেঁপে উঠেছিল খাস বর্ধমান শহরের বুকে ঘটে যাওয়া খাগড়গড় বিস্ফোরণের জেরে। এবার সেই বর্ধমান শহর না হোক, পাশের জেলা পশ্চিম বর্ধমানের দুর্গাপুর মহকুমার কাঁকসা থানার মীরেপাড়া এলাকা থেকে গতকাল রাজ্য পুলিশের Special Task Force বা STF’র হাতে ধরা পড়েছে বাংলাদেশের সক্রিয় জঙ্গি মডিউল ‘শাহাদত’র সদস্য মহম্মদ হবিবুল্লা(Muhammad Habbibulla)। মগজ ধোলাই করে নতুন প্রজন্মকে এই এই চক্রে জড়িয়ে ফেলাই ছিল তার মূল কাজ। আর সেই কাজই এখন ভাবাচ্ছে রাজ্য প্রশাসনের পাশাপাশি পুলিশকেও।

Advertisement

চিন্তা ঠিক কোথায়? গতকাল হবিবুল্লাকে প্রথমে আটক করা হয়েছিল। তারপর টানা জিজ্ঞাসাবাদের পরে তাকে গ্রেফতার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করে আরও ২জনকে আটক করা হয়। তাদেরও পরে জিজ্ঞাসাবাদের পরে গ্রেফতার করা হচ্ছে। আর এই ৩জনকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য হাতে পেয়েছেন বাংলার রাজ্য পুলিশের STF’র আধিকারিকেরা। জানা গিয়েছে, এই ৩জনই বাংলাদেশের(Bangladesh) নিষিদ্ধ জঙ্গি সংগঠন(Banned Terrorist Organization) আনসার-উল-ইসলামের(Ansar Ul Islam) সদস্য। সেই সংগঠনেরই ‘ফিদায়েঁ’ সদস্য হল ইসমাইল শাহাদত। মনে করা হচ্ছে তার নামেই তৈরি হয়েছে নতুন মডিউল ‘শাহাদত’, যার অর্থ, নিজে থেকে শহিদ হওয়া। অর্থাৎ আত্মঘাতী জঙ্গি বা ‘ফিদায়েঁ’ হয়ে ওঠা। ইসলামের নামে জিহাদের জন্য নিজের জীবন বিসর্জন দিতেও যারা পিছপা হয় না। বিদেশে আত্মগোপন করে সালাউদ্দিন নাসের এই মডিউলটি অপারেট করে। সেই ‘Recruit’ করেছিল হবিবুল্লাকে।

Advertisement

Computer Science'র পড়ুয়া হবিবুল্লা বেশিরভাগ সময়ই মোবাইল, ল্যাপটপে মুখ গুঁজে থাকত। এলাকায় কারও সঙ্গে বিশেষ মিশত না বলেই দাবি পড়শিদের। তবে আপাত শান্তশিষ্ট, মেধাবী হবিবুল্লা যে জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত থাকবে, তা মানতে পারছে না এলাকার বাসিন্দারা। তাদের কথায়, এত ছোট একটা ছেলে এই কাজ করবে! বিশ্বাসই হচ্ছে না। সম্প্রতি ঢাকার শাহিনবাগ, গুলিস্তান এলাকায় তল্লাশি চালিয়ে নয়া ‘শাহাদত’ মডিউলের ৫ জনকে গ্রেফতার করেছের সেখানকার পুলিশ। সূত্রের দাবি, তাদের জিজ্ঞাসাবাদ করেই বাংলার ৩ চক্রীর হদিশ মিলেছে। মূলত ঢাকা, সাতক্ষীরা, যশোর এলাকা অপারেট করে তারা। বর্ধমানের ধৃতদের এদিন অর্থাৎ রবিবার আদালতে পেশ করা হয়েছে। ইউএপিএ-সহ একাধিক ধারায় দায়ের হয়েছে মামলা। ধৃতদের নিজেদের হেফাজতে নিয়ে জেরা করে ষড়যন্ত্রের গভীর পৌঁছতে চাইছেন তদন্তকারীরা।

Advertisement
Tags :
Advertisement