For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

Polytechnic-এ ভর্তি হতে আর দিতে হবে না JEXPO

রাজ্যের Polytechnic কলেজগুলিতে ভর্তি জন্য JEXPO আর দিতে হবে না। মাধ্যমিকের নম্বরের ভিত্তিতেই Polytechnic কলেজগুলিতে ভর্তি হওয়া যাবে।
06:08 PM Feb 09, 2024 IST | Koushik Dey Sarkar
polytechnic এ ভর্তি হতে আর দিতে হবে না jexpo
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাংলার কারিগরী ক্ষেত্রের পড়ুয়াদের জন্য সুখবর। এবার থেকে রাজ্যের Polytechnic কলেজগুলিতে(Polytechnic Colleges) ভর্তি জন্য JEXPO আর দিতে হবে না। মাধ্যমিকের নম্বরের ভিত্তিতেই Polytechnic কলেজগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে(Diploma Engineering) ভর্তি হওয়া যাবে। প্রয়োজনে অঙ্ক এবং বিজ্ঞানের বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকার দেওয়া হবে। তবে, পূর্ণাঙ্গ বিধি এখনও তৈরি হয়নি। দেশের কারিগরি ও প্রযুক্তি শিক্ষার কেন্দ্রীয় নিয়ামক সংস্থা AICTE’র অনুমোদন সাপেক্ষেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। একই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে পলিটেকনিক, আইটিআই বা ভিটিসিগুলি যে জেলায় অবস্থিত, সেই জেলার জন্য ৫০ শতাংশ কোটা থাকবে। আর বাকি গোটা রাজ্যের জন্য থাকবে ৫০ শতাংশ কোটা। ছাত্রীদের জন্য ২০ শতাংশ সিট সংরক্ষণ থাকবে। সংরক্ষিত আসনগুলিতে প্রার্থী না মিললে সেগুলিকে সাধারণ পড়ুয়াদের জন্য খুলে দেওয়া হবে।

Advertisement

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশে পশ্চিমবঙ্গ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের হাত থেকে পড়ুয়া ভর্তির ক্ষমতা নিজের হাতে নিচ্ছে রাজ্যের কারিগরি শিক্ষাদফতর। তার জেরে এবার থেকে Polytechnic কলেজগুলির পাশাপাশি ITI, VTC-গুলিতে পড়ুয়াদের ভর্তি করা হবে কেন্দ্রীয়ভাবে। এই পদক্ষেপের নেপথ্যে যে মূল কারণ উঠে আসছে তা হল গোতা দেশের সঙ্গে রাজ্যেও বিগত কয়েক বছরে পলিটেকনিকে পড়ুয়া ভর্তির চিত্র একেবারেই আশাব্যঞ্জক ছিল না। পলিটেকনিকেই চার-পাঁচ বছর আগে আবেদনই জমা পড়ত এক লক্ষের আশপাশে। বিগত বছরে তা নেমে দাঁড়িয়েছে ৩১ হাজারে। ভর্তির সংখ্যা আরও কম বলেই দাবি বিভিন্ন সূত্রে। তারপরেই মুখ্যমন্তড়ীর নির্দেশে এই নয়া নিয়ম চালু করা হচ্ছে। সেই সঙ্গে রাজ্যের স্কুলে স্কুলে ঘুরে ছাত্রছাত্রীদের কারিগরি শিক্ষার সুযোগ-সুবিধা, চাকরির ক্ষেত্র সম্পর্কে প্রচারও শুরু করেছেন দফতরের আধিকারিকরা।  

Advertisement

Advertisement
Tags :
Advertisement