For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কোনও জনপ্রতিনিধি, সরকারি ভাতা প্রাপক, সরকারি কর্মী, Counting Agent হতে পারবেন না

Counting Agent নিয়ে নির্বাচন কমিশনের কড়াকড়ি বাংলার বুকে শাসক শিবিরকে অস্বস্তিতে না ফেললেও বিরোধীদের বেহাল দশা করে দিয়েছে।
10:59 AM May 27, 2024 IST | Koushik Dey Sarkar
কোনও জনপ্রতিনিধি  সরকারি ভাতা প্রাপক  সরকারি কর্মী  counting agent হতে পারবেন না
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: নির্বাচন কমিশন(ECI) এবার আগেই জানিয়ে দিয়েচিল যে রাজ্য বা কেন্দ্রে সরকারি বা সরকার পোষিত স্কুলের শিক্ষক-শিক্ষিকারা এবারের লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) ভোট গণনার দিন Counting Agent হতে পারবেন না। এবার তাঁরা জানিয়ে দিল, কেন্দ্র বা রাজ্য সরকারের কর্মীরা, অবসরপ্রাপ্ত কর্মীরা, পেনশন পাওয়া কর্মীরা, সরকার থেকে কোনওরকম ভাতা পাওয়া কর্মীরা Counting Agent হতে পারবেন না। একই সঙ্গে তাঁরা জানিয়ে দিয়েছেন যে কোনও জনপ্রতিনিধিরাও Counting Agent হতে পারবেন না। কেননা তাঁরাও সরকার থেকে ভাতা পান। এই জনপ্রতিনিধি বলতে বিধায়ক, প্রাক্তন বিধায়ক, প্রাক্তন সাংসদ, জেলা পরিষদের সদস্য, পঞ্চায়েত সমিতির সদস্য, গ্রাম পঞ্চায়েতের সদস্য, পুরসভা বা পুরনিগমের সদস্যদের বোঝানো হয়েছে। কমিশনের এহেন নির্দেশ একদম শেষ দিকে নেমে আসায় মাথায় হাত পড়েছে বাংলার বিরোধী দলগুলির। যদিও শাসক শিবির থেকে এই নির্দেশ নিয়ে কোনও উদ্বেগ বার্তা দেওয়া হয়নি।

Advertisement

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, বাংলার(Bengal) বুকে এর আগে যত নির্বাচন হয়েছে সেই সব ক্ষেত্রে দেখা গিয়েছে ভোট গণনার দিন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের Counting Agent হয়েছেন সেই দলের কোনও জনপ্রতিনিধি কিংবা সরকারি ভাতা প্রাপক কোনও কর্মী কিংবা স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। সেই বিষয়টি কমিশনের নজরে আসায় কমিশনে এবারে পদক্ষেপ করেছে। আর তাই কমিশন জানিয়ে দিয়েছে, সরকার থেকে কোনওরকম ভাতা পাওয়া ব্যক্তি বা মহিলাকে গণনার দিন কোনও প্রার্থীরই Counting Agent করা যাবে না। বর্তমান বা প্রাক্তব জনপ্রতিনিধিরা যেহেতু ভাতা পান সেকারণে তাঁরাও প্রার্থীদের Counting Agent হতে পারবেন না। কমিশনের এহেন নির্দেশে এখন বাম-বিজেপি-কংগ্রেস-আইএসএফ সহ বাংলার সব রাজনৈতিক দলেরই মাথাব্যথা বেড়েছে। কেননা এতদিন দলের সঙ্গে যুক্ত বহু শিক্ষক এবং জনপ্রতিনিধিরা Counting Agent’র কাজ করে এসেছেন। অভিজ্ঞতা থাকায় তাঁরা খুব ভালোভাবে এই কাজ করতেন। কিন্তু এবার কমিশনের নয়া নির্দেশিকায় তাঁরা আর গণনাকেন্দ্রে যেতে পারবেন না। ফলে নতুনদের ওপরই রাজনৈতিক দলের প্রার্থীদের নির্ভর করতে হবে। সেক্ষেত্রে ভুল হওয়ার আশঙ্কাও থাকছে।

Advertisement

একইসঙ্গে কমিশন এটাও জানিয়ে দিয়েছে, সরকারি Para Medical কর্মী, সরকারি Health Care Staff এবং ন্যায্য মূল্যের ওষুধের দোকানের ডিলারদেরও এবার Counting Agent করা যাবে না। গণনার কাজ করতে পারবেন না আশাকর্মীরাও। কেন্দ্র ও রাজ্য সরকারেরন কোনও অস্থায়ী কর্মীরাও এই কাজে শামিল হতে পারবেন না। ঘটনা হচ্ছে, আগে Counting Agent হওয়ার ক্ষেত্রে এত নিষেধাজ্ঞা ছিল না। কেন এবার এত বিধিনিষেধ লাগু হচ্ছে তার কোনও ব্যাখা অবশ্য নির্বাচন কমিশনের তরফে দেওয়া হয়নি। সব রাজনৈতিক দলকেই তাঁরা এই নির্দেশিকা পাঠিয়েছে। সেখানেই জানিয়ে দেওয়া হয়েছে, কাদের Counting Agent করা যাবে আর কাদের করা যাবে না। এ রাজ্যে প্রতিটি বিধানসভা কেন্দ্রে কমপক্ষে ২৫জন Counting Agent দরকার হয়। কেননা গণনাকেন্দ্রে খুব কম করেও ১৪ থেকে ২০টি টেবিল থাকে। বিধানসভা কেন্দ্রে কতগুলি টেবিল থাকবে তা বুথের সংখ্যার ওপরই নির্ভর করে। সেই হিসাবে এবারে সারা রাজ্যে খুব কম করেও ৭৫০০জন Counting Agent লাগবে যা জোগাড় করতে গিয়ে এখন বিরোধী রাজনৈতিক দলগুলির পাগল পাগল দশা হয়েছে।

Advertisement
Tags :
Advertisement