For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২৫ লক্ষ নয়, ৫০ লক্ষ মানুষ পেতে চলেছেন ১০০ দিনের কাজের টাকা

এক আধ লাখ মানুষ নয়, ২৫ লক্ষও নয়, পুরো ৫০ লক্ষ মানুষ পেতে চলেছেন ১০০ দিনের কাজে তাঁদের বকেয়া মজুরি। দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
11:27 AM Feb 25, 2024 IST | Koushik Dey Sarkar
২৫ লক্ষ নয়  ৫০ লক্ষ মানুষ পেতে চলেছেন ১০০ দিনের কাজের টাকা
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: নজীরবিহীন বললেও বড় কম বলা হয়। কার্যত ঐতিহাসিক এক ঘটনা ঘটতে চলেছে বাংলার বুকে। নেপথ্যে বাংলার(Bengal) ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। আগামিকাল অর্থাৎ ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে রাজ্যে ১০০ দিনের কাজের(100 Days Work Project) বকেয়া মজুরি দেওয়ার পালা। যে টাকা দেওয়ার কথা কেন্দ্র সরকারের, সেই টাকা দিচ্ছে রাজ্য সরকার। আর সেটাও এক আধ লাখ মানুষকে নয়, ২৫ লক্ষও নয়, পুরো ৫০ লক্ষ মানুষ(50 Lakhs Job Card Holders) পেতে চলেছেন সেই টাকা। ১ মার্চের মধ্যেই এরা সকলে টাকা পাবেন বলে প্রশাসনের তরফে নিশ্চিত করা হয়েছে। এর জন্য রাজ্য সরকার ২০২৪-২৫ অর্থবর্ষের যে বাজেট রাজ্য বিধানসভায় পেশ করেছিল, সেখানেই এই খাতে ৩৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সেই টাকা দিয়েই এই ৫০ লক্ষ মানুষের বা Job Card Holders-দের টাকা মেটানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

গত দুই বছর ধরে ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। সেই বকেয়ার পরিমাণ প্রায় ৭ হাজার কোটি টাকা। এর মধ্যে শুধুমাত্র মজুরি বাবদ প্রাপ্য ৩৭৩২ কোটি টাকা। রাজ্য সরকারের তরফে বার বার সেই টাকা চাওয়া হয়েছে কেন্দ্রকে। কিন্তু টাকা আসেনি। টাকা চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী, করেছেন তাঁর সঙ্গে বৈঠকও। কিন্তু কোনও কিছুতেই কিছু হয়নি। ১০০ দিনের কাজের প্রকল্পের ১টাকাও পাঠায়নি কেন্দ্র সরকার। গত মাসে কলকাতার রেড রোডে বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে এবং কেন্দ্রের কাছ থেকে বাংলার বকেয়া চেয়ে ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেই ধর্না মঞ্চ থেকেই তিনি ঘোষণা করে দেন, কেন্দ্র সরকার বাংলার গরিব মানুষদের ১০০ দিনের কাজের মজুরি আটকে রাখলেও রাজ্য সরকার তা দিয়ে দেবে। সেই মোতাবেক সেই সময়ে জানা গিয়েছিল ২১ লক্ষের সামানু বেশি মানুষ বা বা Job Card Holders-দের টাকা মেটাতে হবে। কিন্তু সেই ছবি বদলে যায় গ্রামগঞ্জে বাড়ি বাড়ি গিয়ে রাজ্য সরকার সমীক্ষা শুরু করায়।

Advertisement

কে কে টাকা পাবেন, কত টাকা করে পাবেন, তাঁদের নাম ঠিকানা সব ঠিক আছে কিনা, ব্যাঙ্কের অ্যাকাউন্ট ঠিক আছে কিনা এই সব কিছু খতিয়ে দেখতে রাজ্য সরকার সমীক্ষা শুরু করে গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে। সেখানেই দেখা যায় ১০০ দিনের কাজের মজুরি পাবে এমন মানুষের সংখ্যা বাস্তবের হিসাবের থেকে অনেক বেশিই। সামনে আসে এই ২ বছরে প্রায় ১২ হাজার মানুষ মারাই গিয়েছেন তাঁদের বকেয়া মজুরি না পেয়েই। আবার একই সঙ্গে সামনে আসে প্রায় ৫০ লক্ষ মানুষ ১০০ দিনের কাজের মজুরি পাননি। এদের মধ্যে ২৫ লক্ষ মানুষ আছেন যারা ২০১৫-১৬ সাল থেকে নানান কারণে তাঁদের প্রাপ্য মজুরি পাননি। রাজ্য সরকার এখন এই ৫০ লক্ষ মানুষকেই তাঁদের বকেয়া প্রাপ্য মজুরি দিয়ে দিচ্ছে। আগামিকাল থেকেই তা দেওয়া শুরু হবে এবং ১ মার্চের মধ্যে সবার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকে যাবে। সন্দেহ নেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মাস্টারস্ট্রোকে খুব কম করেও রাজ্যের ২ কোটি মানুষ উপকৃত হবেন এবং গ্রাম বাংলার অর্থনীতিও সচল হবে আরও বেশি পরিমাণে।

Advertisement
Tags :
Advertisement