OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৮ ফেব্রুয়ারি রাজ্য বাজেট পেশ বিধানসভায়

আগামী ৫ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় বসতে চলেছে বাজেট অধিবেশন। আর ৮ ফেব্রুয়ারি চন্দ্রিমা ভট্টাচার্য ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করবেন।
01:11 PM Feb 02, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: আর কয়েক মাস পরেই বেজে উঠবে ২৪’র ভোটের(General Election 2024) রণদামামা। তার আগে গতকালই পেশ হয়েছে কেন্দ্র সরকারের অন্তর্বর্তীকালীন বাজেট। তবে রাজ্যের ক্ষেত্রে এবারও পেশ হবে পূর্ণাঙ্গ বাজেট। আগামী ৫ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায়(West Bengal State Legislative Assembly) বসতে চলেছে বাজেট অধিবেশন(Budget Session)। আর ৮ ফেব্রুয়ারি রাজ্যের অর্থমন্ত্রী হিসাবে চন্দ্রিমা ভট্টাচার্য ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট(State Budget for the Financial Year 2024-25) পেশ করবেন। গতকাল কেন্দ্র সরকারের পেশ করা অন্তর্বর্তীকালীন বাজেটে বিন্দুমাত্র করছাড় দেওয়া হয়নি, যা নিয়ে মধ্যবিত্তরা ক্ষুব্ধ। দেশের বেকারত্ব, মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্যবৃদ্ধি নিয়েও কোনও দিশা দেখাতে পারেনি নির্মলা সীতারমণের বাজেট। তবে বাংলার মানুষ অনেক বেশি করে তাকিয়ে থাকবেন রাজ্যের বাজেটের দিকে। কেননা এ রাজ্যের অর্থনীতিতে একটা বড় জায়গা করে নিয়েছে রাজ্য সরকারের চালু রাখা শতাধিক আর্থসামাজিক প্রকল্প। এবারের বাজেটেও সেই সব প্রকল্পের পিছনে মোটা অঙ্কের বরাদ্দ থাকবে বলেই সূত্রে জানা গিয়েছে।

কোভিডের সময় থেকেই দেশের একের পর এক অর্থনীতিবিদ সরাসরি মানুষের হাতে টাকা পৌঁছে দেওয়ার সুপারিশ করেছিলেন দেশের অর্থনীতিকে সচক করে তুলতে। কেন্দ্র সরকার সেই সুপারিশে কর্ণপাত না করলেও তাতে জোর দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই সূত্রেই বাংলায় চালু হয়েছে লক্ষ্মীর ভান্ডার। রাজ্যের ২ কোটি ১৩ লক্ষ মহিলা এই প্রকল্পের সুবিধা পান। এর পাশাপাশি আছে জয় বাংলা, জয় জোহরের মতো রাজ্যের নিজস্ব বার্ধক্য ভাতা। আছে রাজ্যের নিজস্ব বিধবা ভাতা। আছে কন্যাশ্রী, রূপশ্রী, মেধাশ্রী, যোগ্যশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ভবিষ্যৎ ক্রেডিট কার্ড, কৃশকবন্ধু, মৎস্যবন্ধু, তপশিলীবন্ধু, স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, সবুজসাথীর মতো প্রকল্প যেখানে সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে যায় কিংবা আর্থিক ভাবে তাঁরা কিছুটা সুরাহা পান। তাই গত কয়েক বছরে রাজ্যবাসীর বিস্তর আগ্রহ তৈরি হয়েছে রাজ্য বাজেট নিয়ে। সবাই অধীর আগ্রহে তাকিয়ে থাকেন এটা দেখতে যে তাঁর প্রাপ্যের ভাগ বাড়ে কিনা। একই সঙ্গে মানুষের নজর থাকে উন্নয়ন খাতে কোন কোন ক্ষেত্রে কত টাকা বরাদ্দ হয়েছে রাজ্য বাজেটে।

Tags :
Budget SessionGeneral Election 2024Mamata BanerjeeState BudgetState Budget for the Financial Year 2024-25West Bengal State Legislative Assembly
Next Article