For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মেট্রোর চাকা গড়াতেই হাওড়ায় বেশ কিছু বাসরুটের পরিবর্তনের সম্ভাবনা

হাওড়া ময়দান থেকে মেট্রো পরিষেবা চালু হতেই মধ্য হাওড়া, শিবপুর ও দক্ষিণ হাওড়ার বেশ কিছু বাসের রুট পরিবর্তন করতে চাইছেন বাসের মালিকেরা।
12:23 PM Mar 22, 2024 IST | Koushik Dey Sarkar
মেট্রোর চাকা গড়াতেই হাওড়ায় বেশ কিছু বাসরুটের পরিবর্তনের সম্ভাবনা
Courtesy - Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাসে চেপে হাওড়া ময়দান(Howrah Maidan) থেকে হাওড়া স্টেশন, ডালহৌসি হয়ে ধর্মতলা পৌঁছাতে সময় লাগতো খুব কম করেও ৪০ মিনিট। কিন্তু এখন সেটাই লাগছে মাত্র ১০ মিনিট। সৌজন্যে East West Metro। ইতিমধ্যেই এই মেট্রো রুটে হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত পরিষেবা মিলছে। মনে করা হচ্ছে চলতি বছরের শেষ দিকে বা সামনের বছরের শুরুর দিকে হাওড়া ময়দান থেকে এক মেট্রো চড়েই চলে যাওয়া যাবে ধর্মতলা ছাড়িয়ে শিয়ালদা, সল্টলেক এবং সেক্টর ফাইভে। কিন্তু দেখা যাচ্ছে হাওড়া ময়দান থেকে মেট্রো চালু হয়ে যাওয়ায় বেশ কিছু রুটের বাসে যাত্রী সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। পাল্লা দিয়ে কমেছে আয়ও। এই অবস্থায় মধ্য হাওড়া, শিবপুর ও দক্ষিণ হাওড়ার বেশ কিছু বাসের রুট পরিবর্তন(Changes of Bus Routes) করতে চাইছেন বাসের মালিকেরা। এমনকি তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, বাসের রুট পরিবর্তনে প্রশাসন সায় না দিলে তাঁরা বাস বসিয়ে দেবেন। কেননা লোকসানে তাঁরা বাস চালাতে চান না।

Advertisement

কোন কোন রুটের বাস-মিনিবাসে যাত্রী কমেছে হাওড়া ময়দান থেকে মেট্রো চালু হওয়ার পর থেকে? তথ্য বলছে, হাওড়া ময়দান থেকে শিয়ালদা, হাওড়া ময়দান থেকে পার্কস্ট্রিট, রামরাজাতলা থেকে ধর্মতলা, কদমতলা থেকে ধর্মতলা, হাওড়া ময়দান থেকে বেহালা, শিবপুর ট্রামডিপো থেকে ধর্মতলা রুটের বাস ও মিনিবাসে যাত্রী কমেছে। এই অবস্থায় এই রুটের বাস-মিনিবাসের মালিকদের দাবি, রুট পরিবর্তন করা হোক, কিংবা রুট বর্শিত করা হোক। যদিও এই দাবি জানালেও যে তা প্রশাসন মেনে নেবে চট করে এমনটাও নয়। আবার এটাও ঠিক যে, এই রুটের বাস-মিনিবাসের মালিকদের এখন লড়াই নিজেদের অস্তিত্ব রক্ষার।

Advertisement

কেননা মেট্রো পরিষেবা বেশি দূরত্বের ক্ষেত্রে বাস ভাড়ার তুলনায় খরচ সাপেক্ষ হলেও তা মানুষের সময় বাঁচিয়ে দেয় অনেকটাই। দেড় ঘন্টা- দুই ঘন্টার রাস্তা মেট্রো ৩০ মিনিটেই পার করে দেয়। তাই আগামী দিনে হাওড়া ময়দান থেকে যে মেট্রোর যাত্রী আরও বাড়বে সে নিয়ে কোনও সন্দেহ নেই। তাই বাস-মিনিবাস চালু বজায় রাখতে এখন নতুন করে ভাবতে হচ্ছে বাস-মিনিবাসের মালিকদের(Private Bus Minibus Owners)। ভাবতে হচ্ছে, যেখানে মেট্রো পৌঁছাতে পারছে না, সেখানে যাত্রীদের পৌঁছে দেওয়ার রাস্তা। আর সেই সুবাদেই হাওড়া ময়দান থেকে যে সব বাস-মিনিবাস মেট্রো চালুর পরে রুজির দিক থেকে ধাক্কা খেয়েছে তাঁরা এখন চাইছে, রুবি, পার্ক সার্কাস, যাদবপুর, ব্যারাকপুর, বিমানবন্দর, লেকটাউন প্রভৃতি রুটে বাস চালাতে। কেননা এইসব জায়গায় এখনও সরাসরি মেট্রো পৌঁছায়নি বা মেট্রো রুটে পড়েনি।

Advertisement
Tags :
Advertisement