For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বাসন্তী পুজোর চার দিন আমিষ নিষিদ্ধ , বাংলার কোন গ্রামে এই নিয়ম ?

06:14 PM Apr 15, 2024 IST | Srijita Mallick
বাসন্তী পুজোর চার দিন আমিষ নিষিদ্ধ   বাংলার কোন গ্রামে এই নিয়ম
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ আজ বাসন্তী পুজো। বছর দেড় শতাধিক বছর আগে মহামারি থেকে বাঁচতে পুরুলিয়ার নদীয়াড়ার গ্রামবাসীরা শুরু করেন বাসন্তী পুজো। প্রথা মেনে প্রতিবছর এখানে হয় বাসন্তী পুজো। এই গ্রামে আজ সপ্তমী থেকে দশমী পর্যন্ত  পুজোর পাশাপাশি হবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। সোমবার সকাল থেকেই উৎসবের চেহারা নিয়েছে পুরুলিয়ার  নদীয়াড়ার গ্রাম।

Advertisement

বাসন্তী পুজোর সপ্তমী থেকে দশমী পর্যন্ত টানা চারদিন গ্রামে আমিষ জাতীয় খাবার খাওয়া নিষিদ্ধ হয়েছে। জানা যায় দেড় শতক বছর আগে পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে ছড়িয়ে পড়ে বসন্ত রোগে। এরপরেই গ্রামে শুরু হয় অঘটন। এমন অবস্থায় গ্রামের এক সন্ন্যাসী বাবা বাসন্তী পুজো শুরু করার বিধান দেন। তারপর পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে শুরু হয় বাসন্তী পুজো।

Advertisement

উল্লেখ্য, বাসন্তী পুজোর জন্য হাজার হাজার  ভক্ত আসেন এই গ্রামে। আজ সকাল  থেকেই পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে শুরু হয়েছে উৎসবের মরশুম। এখন সেই পুরানো আচার বিধি মেনে সেখানে হয়  বাসন্তী পুজো। প্রতিবছর হাজার হাজার ভক্তরা আসেন এই গ্রামে। এখানকার বাসিন্দাদের ধারণা ভক্তি দিয়ে মাকে ডাকলে পূরণ হয় মনের কামনা। একথায় পুরুলিয়ার  নদীয়াড়ার গ্রাম বাসন্তী পুজোর সময় হয়ে ওঠে এক মহামিলন ক্ষেত্র।

Advertisement
Tags :
Advertisement