OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাসন্তী পুজোর চার দিন আমিষ নিষিদ্ধ , বাংলার কোন গ্রামে এই নিয়ম ?

06:14 PM Apr 15, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ আজ বাসন্তী পুজো। বছর দেড় শতাধিক বছর আগে মহামারি থেকে বাঁচতে পুরুলিয়ার নদীয়াড়ার গ্রামবাসীরা শুরু করেন বাসন্তী পুজো। প্রথা মেনে প্রতিবছর এখানে হয় বাসন্তী পুজো। এই গ্রামে আজ সপ্তমী থেকে দশমী পর্যন্ত  পুজোর পাশাপাশি হবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। সোমবার সকাল থেকেই উৎসবের চেহারা নিয়েছে পুরুলিয়ার  নদীয়াড়ার গ্রাম।

বাসন্তী পুজোর সপ্তমী থেকে দশমী পর্যন্ত টানা চারদিন গ্রামে আমিষ জাতীয় খাবার খাওয়া নিষিদ্ধ হয়েছে। জানা যায় দেড় শতক বছর আগে পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে ছড়িয়ে পড়ে বসন্ত রোগে। এরপরেই গ্রামে শুরু হয় অঘটন। এমন অবস্থায় গ্রামের এক সন্ন্যাসী বাবা বাসন্তী পুজো শুরু করার বিধান দেন। তারপর পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে শুরু হয় বাসন্তী পুজো।

উল্লেখ্য, বাসন্তী পুজোর জন্য হাজার হাজার  ভক্ত আসেন এই গ্রামে। আজ সকাল  থেকেই পুরুলিয়ার নদীয়াড়া গ্রামে শুরু হয়েছে উৎসবের মরশুম। এখন সেই পুরানো আচার বিধি মেনে সেখানে হয়  বাসন্তী পুজো। প্রতিবছর হাজার হাজার ভক্তরা আসেন এই গ্রামে। এখানকার বাসিন্দাদের ধারণা ভক্তি দিয়ে মাকে ডাকলে পূরণ হয় মনের কামনা। একথায় পুরুলিয়ার  নদীয়াড়ার গ্রাম বাসন্তী পুজোর সময় হয়ে ওঠে এক মহামিলন ক্ষেত্র।

Tags :
basanti pujoPurulia
Next Article